Calcutta High Court : সিবিআইয়ের হাতে যাবে না তদন্তভার, গ্রুপ ডি নিয়ে সিঙ্গল বেঞ্চের নির্দেশে স্থগিতাদেশ ডিভিশন বেঞ্চের

Calcutta Hight Court : মঙ্গলবার গ্রুপ ডি নিয়োগে দুর্নীতি মামলায় রায় দিয়েছে কলকাতা হাইকোর্ট। গ্রুপ-ডি এর নিয়োগ নিয়ে অনুসন্ধানের জন্য কমিটি গঠন করার নির্দেশ দিয়েছিল ডিভিশন বেঞ্চ। এদিন ডিভিশন বেঞ্চের নির্দেশে গঠিত কমিটি বাতিল করে হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সিঙ্গল বেঞ্চ।

Calcutta High Court : সিবিআইয়ের হাতে যাবে না তদন্তভার, গ্রুপ ডি নিয়ে সিঙ্গল বেঞ্চের নির্দেশে স্থগিতাদেশ ডিভিশন বেঞ্চের
মালদহ বিস্ফোরণে দায়ের মামলা। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 15, 2022 | 6:00 PM

কলকাতা : মঙ্গলবার গ্রুপ ডি নিয়োগে দুর্নীতি মামলায় রায় দিয়েছে কলকাতা হাইকোর্ট। গ্রুপ-ডি এর নিয়োগ নিয়ে অনুসন্ধানের জন্য কমিটি গঠন করার নির্দেশ দিয়েছিল ডিভিশন বেঞ্চ। এদিন ডিভিশন বেঞ্চের নির্দেশে গঠিত কমিটি বাতিল করে হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সিঙ্গল বেঞ্চ। গ্রুপ-ডি নিয়োগ মামলায় ফের সিবিআই অনুসন্ধানের নির্দেশ দেয় সিঙ্গল বেঞ্চ। অর্থাৎ, গ্রুপ ডি নিয়োগের দুর্নীতির যাবতীয় তদন্তভার থাকত সিবিআইয়ের হাতে। বিচারপতি আর কে বাগের নেতৃত্বাধীন অনুসন্ধান কমিটি ভেঙে দেওয়ার নির্দেশ দিয়েছে আদালতের সিঙ্গল বেঞ্চ। এর আগে ডিভিশন বেঞ্চ এই তদন্তভারের দায়িত্ব দিয়েছিল প্রাক্তন বিচারপিতি আর কে বাগের নেতৃত্বাধীন কমিটির উপর। এইবার সিঙ্গল বেঞ্চের এই নির্দেশের উপর স্থগিতাদেশ দিল ডিভিশন বেঞ্চ। পাশাপাশি নির্দেশ দেওয়া হয়েছে, গ্রুপ ডি মামলায় দুই সপ্তাহ কোনও শুনানি করতে পারবে না সিঙ্গল বেঞ্চ।

মঙ্গলবার আদালতে সিঙ্গল বেঞ্চ জানিয়েছিল যে, কমিটি তার কাজ ঠিকমতো করেনি। গ্রুপ ডি নিয়োগে কোনও কারচুপি বা দুর্নীতি হয়েছে কিনা তা খতিয়ে দেখার দায়িত্ব ছিল আর কে বাগের নেতৃত্বাধীন এই কমিটির উপর। হাইকোর্ট আজ স্পষ্টভাবে জানিয়ে দিয়েছে, এই কমিটির কাজ ঠিকমতো হয়নি। সেই কারণেই দুর্নীতির তদন্তের ভার সিবিআইকে দেওয়ার নির্দেশ দিয়েছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সিঙ্গল বেঞ্চ। কমিটির তরফে আজ আদালতে জানানো হয়েছে যে করোনার কারণে তদন্তে সামান্য দেরি হচ্ছে। সিঙ্গল বেঞ্চের এই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে এদিন ডিভিশন বেঞ্চে যায় রাজ্য় সরকার। তারপর রাজ্য সরকারের আবেদনের প্রেক্ষিতে ডিভিশন বেঞ্চের তরফে সিঙ্গল বেঞ্চের রায়ের উপর স্থগিতাদেশ জারি করা হয়।

উল্লেখ্য, গ্রুপ ডি নিয়োগে দুর্নীতির অভিযোগ তুলে ৫৭৩ জনকে বরখাস্ত করার নির্দেশ দিয়েছিল হাইকোর্টের সিঙ্গল বেঞ্চ। এই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে রাজ্য সরকার ডিভিশন বেঞ্চে আবেদন জানিয়েছিল। সিঙ্গল বেঞ্চের নির্দেশ খারিজ করে দুর্নীতি খতিয়ে দেখতে কমিটিকে আরও চার মাস সময় দেয় বিচারপতি হরিশ ট্যান্ডনের ডিভিশন বেঞ্চ। এর আগে গ্রুপ ডি নিয়োগে দুর্নীতি অনুসন্ধানের জন্য় বিচারপতি রঞ্জনকুমার বাগের নেতৃত্বে একটি কমিটি তৈরি করার নির্দেশ দিয়েছিল ডিভিশন বেঞ্চ। তাদের উপরই দায়িত্ব পড়েছিল এসএসসি-র গ্রুপ ডি নিয়োগ নিয়ে তদন্ত করার। কিন্তু কোনও আশানুরূপ কাজ না করার ফলে এই কমিটি ভেঙে দেওয়ার নির্দেশ দিয়েছিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

আরও পড়ুন : স্কুলের চাকরিতে বড় ধাক্কা! গ্রুপ সি নিয়োগেও সিবিআই অনুসন্ধান কলকাতা হাইকোর্টের!

আরও পড়ুন : Duare Sarkar: দুয়ারে সরকারে কাজ করছেন শিক্ষক-শিক্ষিকারা, স্কুলের দুয়ারে তাহলে কারা?