Child Vaccination: কোভ্যাকসিন কতটা সুরক্ষিত শিশুদের শরীরে! TV9 বাংলাকে জানালেন চিকিৎসকরা

Co-vaccine: দীর্ঘদিন ধরেই ছোটোদের ভ্যাকসিনের জন্য অপেক্ষায় ছিল প্রত্যেকে।

Child Vaccination: কোভ্যাকসিন কতটা সুরক্ষিত শিশুদের শরীরে! TV9 বাংলাকে জানালেন চিকিৎসকরা
অবশেষে মিলল শিশুদের ভ্যাকসিনের অনুমতি (ফাইল চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 12, 2021 | 4:31 PM

কলকাতা: অবশেষে মিলল সুখবর। এবার ছোটদের ভ্য়াকসিনেও মিললো ছাড়পত্র। ২ থেকে ১৮ বছর বয়সীদের দেওয়ার জন্য কো-ভ্যাক্সিনকে (Co-Vaccine) ছাড়পত্র দিল ড্রাগ কন্ট্রোল। দীর্ঘদিন ধরেই ছোটোদের ভ্যাকসিনের জন্য অপেক্ষায় ছিল প্রত্যেকে।

গত বছর থেকে দেশে যখন করোনা (Corona)টিকাকরণ শুরু হয়েছে তখন পার্শ্ব প্রতিক্রিয়ার নিয়ে একাধিক প্রশ্ন উঠে এসেছিল। আজ শিশুদের ভ্যাকসিনের অনুমতি মেলার পর সেই একই প্রশ্ন উঠতে শুরু করেছে। এই বিষয়ে কী বলছেন চিকিৎসকরা খোঁজ নিল টিভি ৯ বাংলা ডিজ়িটাল।

বিশিষ্ট চিকিৎসক ডঃ অনির্বাণ দলুই জানালেন,” গবেষণায় শিশুদের ক্ষেত্রে আলাদা করে সেইভাবে কোনও পার্শ্ব প্রতিক্রিয়া মেলেনি। তবে এই সমস্ত যত ভ্যাকসিন রয়েছে তার দীর্ঘ মেয়াদি পার্শ্ব প্রতিক্রিয়া দেখার সময় রয়েছে। তাই শিশুদের ভ্যাকসিন দিতে-দিতে আমাদের সজাগ থাকতে হবে এই রকম কোনও পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যাচ্ছে কিনা। তবে এখনও অবধি গবেষণায় সেই রকম কোনও তথ্য মেলেনি।”

অন্যদিকে, SSKM হাসপাতালের চিকিৎসক ডঃ দীপ্তেন্দ্র সরকার শিশুদের টিকাকরণকে সাধুবাদ জানিয়ে বলেছেন,”দুর্গাপুজোর শ্রেষ্ঠ খবর। কারণ শিশুরা এতদিন পর্যন্ত সুরক্ষিত ছিল না। এর আগে জ়াইকো-ডি-র ক্ষেত্রে অনুমোদন এসেছিল আর এইবার কো-ভ্যাকসিনের ক্ষেত্রেও অনুমোদন মিলল। অর্থাৎ করোনার বিরুদ্ধে লড়াইয়ে আমাদের হাতিয়ার বৃদ্ধি হল। এই ধরনের হাতিহার যত বাড়বে তত আমরা হার্ড ইমিউনিটির দিকে এগিয়ে যেতে সক্ষম হবো। এখনও অবধি প্রায় ৬ কোটি পশ্চিমবঙ্গবাসীকে ও ৯০ কোটি ভারতবাসীকে ভ্যাকসিন দেওয়া হয়েছে। কিন্তু ১৮ বছরের নিচে অর্থাৎ প্রায় ৩০ থেকে ৪০ শতাংশ জনসংখ্যা এই আওতার বাইরে ছিল। আমি আশা রাখব জরুরী ভিত্তিতে খুব শীঘ্রই এই টিকাকরণের কাজ শুরু হবে। যাতে এই বছরের শেষে আমরা অন্তত পক্ষে ৭০ শতাংশ শিশুদের নির্বিঘ্নে টিকাকরণ সম্পন্ন করতে পারি।”

তবে WHO এর তরফে এখনও কো-ভ্যাকসিন অনুমোদিত হয়নি। দ্রুত সেই অনুমোদনে ছাড়পত্র মিলবে এমনটাই আশা রেখেছেন ক্লিনিক্যাল ট্রায়াল বিশেষজ্ঞ চিকিৎসক ডঃ শুভ্রজিৎ ভৌমিক। তিনি টিভি ৯ বাংলাকে বলেছেন ” শিশুদের টিকাকরণের ক্লিনিক্যাল ট্রায়ালের খবর আগেই এসেছিল। জানা গিয়েছিল যে প্রত্যেকটি শিশুই সুরক্ষিত রয়েছে। তাঁদের মধ্যে পার্শ্ব প্রতিক্রিয়া কম হয়েছে। যার কারণে এই ভ্যাকসিন অনুমোদিত হয়েছে। ভারত সরকারকে এই জন্য আমার তরফ থেকে অনেক অভিনন্দন। আরও একটা বড় বিষয়, এখনও WHO-এর তরফে কো-ভ্যাকসিনের অনুমোদন মেলেনি। সেই কারণে তাঁদের অনুমোদন মেলা খুবই জরুরী। যারা বিদেশ যেতে চাইছেন। তাঁদের মধ্যে শিশুরা থাকবে। সেই ক্ষেত্রে আমি আশা রাখছি খুব দ্রুত মিলবে টিকাকরণের অনুমোদন। ”

গত সপ্তাহে সূত্র মারফত জানা গিয়েছিল, টিকা নির্মাতা সংস্থা ভারত বায়োটেক (Bharat Biotech) ১৮ বছরের কম বয়সীদের করোনা টিকার দ্বিতীয় ও তৃতীয় ধাপের ট্রায়াল শেষ করেছে এবং জরুরি ভিত্তিতে টিকা ব্যবহারের ছাড়পত্র পাওয়ার জন্য, সেই সংক্রান্ত রিপোর্ট সেন্ট্রাল ড্রাগ স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাজেশনের (Central Drug Standard Control Organization) কাছে জমা দেওয়া হয়েছে।

সম্প্রতি এইমসের চিকিৎসক সঞ্জয় রাই সংবাদ সংস্থা এএনআইকে জানিয়েছিলেন, শেষ ট্রায়ালে দেখা গিয়েছে প্রাপ্ত বয়স্কদের জন্য নির্ধারিত কোভ্যাক্সিনের মতোই ছোটদের কোভ্যাক্সিনও শিশুদের জন্য নিরাপদ।

আরও পড়ুন: Durga Puja 2021: সপ্তমীতে কাকাদের জড়িয়ে কেঁদে ফেললেন কাজল