Swastha Sathi: স্বাস্থ্যসাথীতে কোন ক্ষেত্রে কত টাকা পাবে বেসরকারি হাসপাতাল, জানাল রাজ্য

Swastha Sathi: স্পষ্ট করে দেওয়া হয়েছে, রোগীর অস্ত্রোপচার সফল না হলে সেই হাসপাতাল স্বাস্থ্যসাথীর পুরো টাকা দাবি করতে পারবে না।

Swastha Sathi: স্বাস্থ্যসাথীতে কোন ক্ষেত্রে কত টাকা পাবে বেসরকারি হাসপাতাল, জানাল রাজ্য
স্বাস্থ্য সাথী কার্ড হাতে মমতা বন্দ্যোপাধ্যায় (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 30, 2022 | 6:48 PM

কলকাতা: রাজ্যে স্বাস্থ্যসাথী (Swastha Sathi) প্রকল্পের আওতায় রোগী ভর্তি নিয়ে বেসরকারি হাসপাতালগুলির বিরুদ্ধে টালবাহানার অভিযোগ অতীতে বহুবার উঠেছে। সেই নিয়ে কড়া অবস্থান নিয়েছে রাজ্যও। মমতা বন্দ্যোপাধ্যায় অতীতে বার বার সতর্ক করে দিয়েছেন বেসরকারি হাসপাতালগুলিকে। পাল্টা হাসপাতাল কর্তৃপক্ষগুলির অভিযোগ ছিল বিস্তর। স্বাস্থ্যসাথী প্রকল্পের জন্য টাকা নাকি সময় মতো পাওয়া যায় না, পূর্বে এমন অভিযোগও শোনা গিয়েছে। এবার স্বাস্থ্যসাথী প্রকল্পের জন্য টাকা কোন সময়ে কতটা দাবি করা যাবে, তা নিয়ে নির্দিষ্ট গাইডলাইন জানিয়ে দিল রাজ্য সরকার। স্পষ্ট করে দেওয়া হয়েছে, রোগীর অস্ত্রোপচার সফল না হলে সেই হাসপাতাল স্বাস্থ্যসাথীর পুরো টাকা দাবি করতে পারবে না।

শুধু তাই নয়, রোগীর চিকিৎসা কোন পর্যায় পর্যন্ত হয়েছে, তার উপরও নির্ভর করবে স্বাস্থ্যসাথী প্রকল্পের আওতায় কতটা টাকা দাবি করা যাবে। যদি কোনও রোগীকে অন্যত্র রেফার করা হয়, সেক্ষেত্রে যদি প্রথম হাসপাতালে কোনওরকম পরীক্ষা নিরীক্ষা না করেই রেফার করে দেওয়া হয়, তবে প্রথম হাসপাতাল রোগীর কেবল একদিন থাকার খরচ পাবে। যেখানে রেফার করা হচ্ছে সেই হাসপাতাল পাবে পুরো টাকা। যদি পরীক্ষা নিরীক্ষার পর রেফার করা হয়, তাহলে প্রথম হাসপাতাল ২৫ শতাংশ পর্যন্ত এবং যেখানে রেফার হচ্ছে সেই হাসপাতাল কমপক্ষে ৭৫ শতাংশ দাবি করতে পারবে। যদি পরীক্ষা নিরীক্ষার পর আরও অনেকটা চিকিৎসা অগ্রসর করে রেফার করা হয়, তাহলে প্রথম হাসপাতাল সর্বোচ্চ ৫০ শতাংশ এবং যেখানে রেফার হচ্ছে সেই হাসপাতাল কমপক্ষে ৫০ শতাংশ দাবি করতে পারবে।

যদি সংশ্লিষ্ট রোগীর মৃত্যু হয়, তাহলেও রোগীর কোন পর্যায়ে মৃত্যু হচ্ছে, তার উপর নির্ভর করবে হাসপাতালগুলি কতটা টাকা স্বাস্থ্যসাথীর প্যাকেজে দাবি করতে পারবে। অপারেশনের আগেই মৃত্যু হলে ২৫ শতাংশ টাকা দাবি করতে পারবে হাসপাতালগুলি। অপারেশন চলাকালীন মৃত্যু হলে সর্বোচ্চ ৫০ শতাংশ দাবি করা যাবে। অপারেশনের চব্বিশ ঘণ্টার মধ্যে মৃত্যু হলে ৭৫ শতাংশ টাকা দাবি করা যাবে এবং অপারেশনের ২৪ ঘণ্টা পরে অথচ রোগীকে হাসপাতাল থেকে ছাড়ার আগেই মৃত্যু হয়, তাহলে ৮৫ শতাংশ টাকা দাবি করা যাবে।

যেসব ক্ষেত্রে অপারেশনের প্রয়োজন নেই, সেক্ষেত্রে রোগী ভর্তির ২৪ ঘণ্টার মধ্যে মৃত্যু হলে ১৫ শতাংশ দাবি করা যাবে। চিকিৎসার পরে রোগী মারা গেলে ৯০ শতাংশ দাবি করা যাবে। যদি কোনও চিকিৎসা ছাড়া সাপোর্টিভ কেয়ারে রাখা অবস্থায় মৃত্যু হয়, তাহলে কেবল সর্বোচ্চ পাঁচ দিনের ওয়ার্ডের খরচ চাওয়া যাবে।