পেল্লাই সাইজের যুদ্ধজাহাজ তৈরি হবে কলকাতায়, কাজ শুরু করছে দৈত্যাকার ক্রেন

এই ক্রেন থাকলে আগামী দিন যুদ্ধজাহাজের বরাত পেতে এবং নির্দিষ্ট সময়ের অনেক আগেই সেই জাহাজ তৈরি করে দিতে বড় ভূমিকা নিতে পারবে গার্ডেনরিচ শিপবিল্ডার্স।

পেল্লাই সাইজের যুদ্ধজাহাজ তৈরি হবে কলকাতায়, কাজ শুরু করছে দৈত্যাকার ক্রেন
নিজস্ব চিত্র
Follow Us:
| Updated on: Jun 22, 2021 | 11:55 PM

কলকাতা: দেশের প্রতিরক্ষা মন্ত্রকের অন্তর্গত সবকটি যুদ্ধজাহাজ প্রস্তুতকারক সংস্থাগুলিকে আরও বেশি ‘আত্মনির্ভর’ হওয়ার আহ্বান জানিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী এবং প্রধানমন্ত্রী। সেই বিষয়টিকে মাথায় রেখেই গার্ডেনরিচ শিপবিল্ডার্স আরও বেশি করে যুদ্ধজাহাজ তৈরির সিদ্ধান্ত নিয়েছে। কিন্তু পেল্লাই যুদ্ধজাহাজ তৈরি করতে অত্যাধুনিক ক্রেনের দরকার ছিল। অবশেষে অত্যাধুনিক প্রযুক্তি যুক্ত গোলিয়াথ ক্রেন গার্ডেনরিচ শিপবিল্ডার্স আনা হল।

এই ক্রেন চলে আসার ফলে যে কোনও বড় যুদ্ধজাহাজ তৈরি করার ক্ষেত্রে বড় ভূমিকা নিতে পারবে গার্ডেনরিচ শিপবিল্ডার্স। শিপবিল্ডার্সের কর্তারা জানিয়েছেন, এই ক্রেনটি বিদেশি প্রযুক্তিতে তৈরি। স্বয়ংক্রিয় ব্যবস্থা রয়েছে সম্পূর্ণ ক্রেনটিতে। দেশের মধ্যে খুব কম জায়গায় এমন ক্রেন রয়েছে। এই ক্রেনটি প্রায় আড়াইশো টন ক্ষমতা বহনে সক্ষম। পাশাপাশি প্রায় ৬০ মিটার লম্বা এবং সাড়ে ৩৫ মিটার চওড়া। এই ক্রেন থাকায় আগামী দিন যুদ্ধজাহাজের বরাত পেতে এবং নির্দিষ্ট সময়ের অনেক আগেই সেই জাহাজ তৈরি করে দিতে বড় ভূমিকা নিতে পারবে গার্ডেনরিচ শিপবিল্ডার্স।

মঙ্গলবার এই ক্রেন শিপ বিল্ডার্সে বসানোর আনুষ্ঠানিক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গার্ডেনরিচ শিপবিল্ডার্সের ম্যানেজিং ডিরেক্টর অবসরপ্রাপ্ত অ্যাডমিরাল ভিকে সাক্সেনা। এছাড়াও শিপবিল্ডার্সের বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজের সঙ্গে যুক্ত অবসরপ্রাপ্ত নৌবাহিনীর কর্তারা উপস্থিত ছিলেন। গার্ডেনরিচ শিপবিল্ডার্সের ম্যানেজিং ডিরেক্টর বলেন, “এই ক্রেন আসায় আমরা আমাদের এই শিপবিল্ডার্স যে কোনও যুদ্ধজাহাজ নির্দিষ্ট সময়ের থেকে অনেক আগেই তৈরি করতে পারব। প্রযুক্তিগতভাবে অত্যন্ত দক্ষ এই ক্রেন বর্তমানে তৈরির কাজ চলা বিভিন্ন যুদ্ধজাহাজ তৈরিতে অনেক সাহায্য করবে।”

আরও পড়ুন: বিধানসভার খুঁটিনাটি বিষয়েও হস্তক্ষেপ করছেন রাজ্যপাল, লোকসভার স্পিকারকে নালিশ অধ্যক্ষের

গার্ডেনরিচ শিপবিল্ডার্স সূত্রে জানা গিয়েছে, ২০২০ সালের ৬ ডিসেম্বর কোরিয়া থেকে এই ক্রেনের যাত্রা শুরু হয়। কিন্তু দক্ষিণ চিন সাগর এবং হুগলি নদীর নাব্যতা কম থাকায় এই ক্রেন অনেক দেরিতে এসে পৌঁছয় গার্ডেনরিচ শিপবিল্ডার্সে। চলতি বছরের ফেব্রুয়ারি মাসে এই ক্রেন পৌঁছেছে। কিন্তু সেটিকে শিপ বিল্ডার্স লাগানো এবং তার কাজ শুরু করতে আরও প্রায় চার মাস সময় লেগে গেল। যার কারণ করোনা বলেই দাবি করছেন শিপবিল্ডার্সের কর্তারা।