বিধানসভার খুঁটিনাটি বিষয়েও হস্তক্ষেপ করছেন রাজ্যপাল, লোকসভার স্পিকারকে নালিশ অধ্যক্ষের

'সারা ভারত স্পিকার সম্মেলন' শীর্ষক অনুষ্ঠানে লোকসভার স্পিকারের কাছে ঠিক এভাবেই রাজ্যপালের বিরুদ্ধে ক্ষোভ উগরে দেন বিধানসভার স্পিকার। 

বিধানসভার খুঁটিনাটি বিষয়েও হস্তক্ষেপ করছেন রাজ্যপাল, লোকসভার স্পিকারকে নালিশ অধ্যক্ষের
অলংকরণ- অভীক দেবনাথ
Follow Us:
| Updated on: Jun 22, 2021 | 11:05 PM

কলকাতা: রাজ্যপাল জগদীপ ধনখড়ের বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ তুললেন বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার লোকসভার স্পিকার ওম বিড়লার কাছে নালিশের সুরে বিমানবাবু জানান, পশ্চিমবঙ্গের রাজ্যপাল বিধানসভার অভ্যন্তরীণ বিষয় নিয়ে হস্তক্ষেপ শুরু করেছেন। যা তাঁর এক্তিয়ারভুক্ত নয়, সেই নিয়েও চিঠি চালাচালি করছেন রাজ্যর সাংবিধানিক প্রধান, অভিযোগ বিমানের। ‘সারা ভারত স্পিকার সম্মেলন’ শীর্ষক অনুষ্ঠানে লোকসভার স্পিকারের কাছে ঠিক এভাবেই রাজ্যপালের বিরুদ্ধে ক্ষোভ উগরে দেন বিধানসভার স্পিকার।

সাধারণত, প্রতি বছর সশরীরেই এই সম্মেলনে যোগ দেন সমস্ত আইনসভার স্পিকাররা। কিন্তু কোভিড পরিস্থিতির কারণে এ বার তা ভার্চুয়ালি অনুষ্ঠিত হয়। সূত্রের খবর, এই বৈঠকেই রাজ্য বিধানসভার স্পিকার বিমানবাবু লোকসভার স্পিকার ওম বিড়লাকে জানান, বিধানসভার খুঁটিনাটি বিষয় নিয়েও হস্তক্ষেপ করছেন রাজ্যপাল। উদাহরণস্বরূপ সাম্প্রতিক একটি ঘটনার কথা উল্লেখ করেন তিনি।

স্পিকার জানান, গত মে মাসে শুভেন্দু অধিকারীর নিরাপত্তায় মোতায়েন থাকা কেন্দ্রীয় বাহিনীর রক্ষীদের সঙ্গে সাংবাদিক মহলের ধ্বস্তাধ্বস্তি হয়। বিধানসভা চত্বরে যাতে এহেন ঘটনার পুনরাবৃত্তি না ঘটে তা নিশ্চিত করতে এরপরই স্পিকার একটি নির্দেশ জারি করেন। সেই নির্দেশনামায় বলা হয়, কেন্দ্রীয় বাহিনী বিধানসভায় ঢুকতে পারবে না। সূত্রের খবর, এই বিষয় নিয়েও সরাসরি স্পিকারকে চিঠি দিয়েছিলেন রাজ্যপাল। বিমান বন্দ্যোপাধ্যায়ের মতে, এটা সম্পূর্ণরূপে বিধানসভার স্পিকারের এক্তিয়ারে বিষয়। যেখানে অধিকার বহির্ভূত হস্তক্ষেপের চেষ্টা করছেন রাজ্যপাল।

আরও পড়ুন: ‘মানুষের আবেগকে সমর্থন করি’, ‘বঙ্গভঙ্গ’ ইস্যুতে ঘুরপথে বার্লার পাশেই নিশীথ

এই বিষয়টি নিয়েই আজ ওম বিড়লার কাছে নালিশ করেন বিমানবাবু। এর পাশাপাশি লোকসভার স্পিকারকে তিনি জানান, এ রাজ্যে ৮ দফার ভোটের কারণেই করোনার সংক্রমণ বেড়েছে। যে কারণে তাঁর বেশ কিছু সহকর্মী-বিধায়ককে হারাতে হয়েছে। সূত্রের খবর, লোকসভার স্পিকার পুরো বিষয়টি শুনেছেন। এ বিষয়ে তিনি আদৌ কোনও পদক্ষেপ করেন কি না তার জন্য অপেক্ষা করতে হবে।

আরও পড়ুন: বার্লার বাড়িতে আশ্রয় নিলেন ৯ পঞ্চায়েত সদস্য ও প্রধান, সাংসদ বললেন, ‘এ জন্যই পৃথক উত্তরবঙ্গ চাই’