VC Recruitment: উপাচার্য নিয়োগে রাজ্যকে ডিঙিয়ে অধ্যাপকদের সঙ্গে বৈঠক সারলেন রাজ্যপাল

VC Recruitment: এভাবে শিক্ষা দফতরকে বৈঠকে না ডাকায় ফের রাজ্য-রাজ্যপাল প্রকাশ্যে আসতে পারে বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

VC Recruitment: উপাচার্য নিয়োগে রাজ্যকে ডিঙিয়ে অধ্যাপকদের সঙ্গে বৈঠক সারলেন রাজ্যপাল
সিভি আনন্দ বোস
Follow Us:
| Edited By: | Updated on: Jun 01, 2023 | 11:35 PM

কলকাতা : রাজ্যের একাধিক বিশ্ববিদ্যালয়ে উপাচার্যদের মেয়াদ শেষ হয়েছে গতকাল, বুধবার। ফলে, শীঘ্রই ওই প্রতিষ্ঠানগুলির উপাচার্য পদ শূন্য হয়ে যেতে পারে। তার আগেই অধ্যাপকদের ডেকে বৈঠক করলেন রাজ্যপাল তথা আচার্য সি ভি আনন্দ বোস। সূত্রের খবর, বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ে নতুন উপাচার্য নিয়োগ করতে চলেছেন রাজ্যপাল। সে কারণেই বুধবার ওই বৈঠক হয়েছে। তবে সেই বৈঠকে শিক্ষা দফতরের কোনও প্রতিনিধি ছিল না।

রাজভবন সূত্রের খবর, মোট ১০ জন অধ্যাপককে ডেকে বৈঠক করেছেন আনন্দ বোস। তাঁদের প্রত্যেককেই জিজ্ঞাসা করা হয়েছে তাঁরা উপাচার্যের দায়িত্ব নিতে চান কি না। সূত্রের খবর, বৈঠকে ছিলেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সহ উপাচার্য অমিতাভ দত্ত, বিএড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সোমা বন্দ্যোপাধ্যায়, কল্যাণী বিশ্ববিদ্যালয়ের বাণিজ্যের ডিন অমলেন্দু ভুঁইয়া, রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক দেবাশিস বন্দ্যোপাধ্যায়, গৌড়বঙ্গ, সিধো-কানো-বীরসা, বাঁকুড়া বিশ্ববিদ্যালয় থেকে একজন-সহ আরও অনেকে।

এভাবে শিক্ষা দফতরকে বৈঠকে না ডাকায় ফের রাজ্য-রাজ্যপাল প্রকাশ্যে আসতে পারে বলে মনে করছে ওয়াকিবহাল মহল। এই দড়ি টানাটানিতে আদতে ক্ষতি হচ্ছে শিক্ষার, এমনটাই বলছেন শিক্ষাবিদদের একাংশ। উল্লেখ্য, শিক্ষা দফতরের সঙ্গে আগেও রাজ্যপালের সংঘাত প্রকাশ্যে এসেছে। শিক্ষা দফতরকে না জানিয়ে উপাচার্যদের কাছে কেন রিপোর্ট চাওয়া হয়েছিল, তা নিয়েও আপত্তি জানিয়েছিলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

এর আগেও উপাচার্য নিয়োগ নিয়ে জটিলতা তৈরি হয়েছিল। গত মার্চ মাসে রাজ্যের ৩০টি বিশ্ববিদ্যালয়ে অস্থায়ীভাবে উপাচার্য নিয়োগ করেছিলেন রাজ্যপাল। আইন মেনে নিয়োগ হয়নি বলে উপাচার্য পদ নিয়ে একটা জটিলতা তৈরি হয়েছিল। সেই সময় যাঁরা পদত্যাগ করেছিলেন, রাজ্যপাল তাঁদের তিন মাসের মেয়াদ বৃদ্ধি করেছিলেন।