Gym Reopening : মঙ্গল থেকেই খুলছে জিম, রাজ্যে আরও শিথিল করোনার কড়াকড়ি

COVID 19 Relaxations : রাত ৯ টা পর্যন্ত জিমগুলি খোলা রাখা যাবে। তবে এ ক্ষেত্রে জিমের স্টাফ এবং শরীরচর্চা করতে আসা ব্যক্তিদের অবশ্যই করোনা টিকার দুটি ডোজ় থাকতে হবে অথবা আরটিপিসিআর নেগেটিভ রিপোর্ট সঙ্গে রাখতে হবে।

Gym Reopening : মঙ্গল থেকেই খুলছে জিম, রাজ্যে আরও শিথিল করোনার কড়াকড়ি
রাজ্যে খুলছে জিম (প্রতীকী ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Jan 17, 2022 | 8:15 PM

কলকাতা : রাজ্যে করোনা পরীক্ষা কমতেই নিম্নমুখী হতে শুরু করেছে বাংলার করোনা গ্রাফ (COVID 19 Cases in West Bengal)। এরই মধ্যে করোনার কড়াকড়ি আরও কিছুটা শিথিল (Relaxation in curbs) করল রাজ্য সরকার। পঞ্চাশ শতাংশ আসন নিয়ে খোলা যাবে জিমগুলি (Gyms reopening)। এক্ষেত্রে রাত ৯ টা পর্যন্ত জিমগুলি খোলা রাখা যাবে। তবে এ ক্ষেত্রে জিমের স্টাফ এবং শরীরচর্চা করতে আসা ব্যক্তিদের অবশ্যই করোনা টিকার দুটি ডোজ় থাকতে হবে অথবা আরটিপিসিআর নেগেটিভ রিপোর্ট সঙ্গে রাখতে হবে। এর পাশাপাশি ছাড় দেওয়া হয়েছে যাত্রাগুলিতেও। এ ক্ষেত্রেও রাত ৯ টা পর্যন্ত যাত্রা পালার আয়োজন করা যেতে পারে। খোলা জায়গায় যাত্রা হলে ৫০ শতাংশ দর্শক নিয়ে যাত্রার আয়োজন করা যেতে পারে। তবে যদি কোনও প্রেক্ষাগৃহ বা চারিদিক বন্ধ কোনও জায়গায় যাত্রা পালার আয়োজন করা হয়, সে ক্ষেত্রে সর্বোচ্চ ২০০ জন অথবা মোট আসন সংখ্যার ৫০ শতাংশ (যেটি কম হবে) নিয়ে যাত্রা করা যেতে পারে।

ছাড় দেওয়া হয়েছে আউটডোর শুটিংয়েও

একইসঙ্গে নিষেধাজ্ঞা শিখিল করা হয়েছে আউটডোর শুটিংয়ের ক্ষেত্রেও। কোনও সিনেমা বা টেলিভিশনের অনুষ্ঠানের জন্য আউটডোরে শুটিংয়ের অনুমতি দিয়েছে রাজ্য সরকার। তবে এ ক্ষেত্রে শারীরিক দূরত্ববিধি পালন করা এবং সেই সঙ্গে যাবতীয় করোনা বিধি মেনে চলা বাধ্যতামূলক। আগামিকাল অর্থাৎ মঙ্গলবার (১৮ জানুয়ারি) থেকেই চালু হয়ে যাচ্ছে এই নতুন নিয়ম। তবে বাকি নিয়মবিধি আগের মতোই জারি থাকবে রাজ্যে। নৈশকালীন বিধিনিষেধও কঠোরভাবে মেনে চলতে হবে। রাজ্যের বিভিন্ন জায়গায় নৈশকালীন বিধিনিষেধ অমান্য করায় ধরপাকড় করছে পুলিশ। এর পাশাপাশি রাজ্য সরকারের তরফে আরও বলা হয়েছে, বাইরে বেরোলেই মাস্কের ব্যবহার বাধ্যতামূলক। সেই সঙ্গে অন্যান্য করোনার বিধিনিষেধ, শারীরিক দূরত্ববিধি এবং স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

বিয়েবাড়িতে আগেই ছাড় দিয়েছে রাজ্য

উল্লেখ্য, বড়দিন এবং বর্ষবরণের রাতে শহরের রাস্তায় যেভাবে লাগামছাড়া ভিড় দেখা গিয়েছিল, তা দেখেই প্রমাদ গুণেছিল রাজ্য সরকার। তড়িঘড়ি জারি করা হয়েছিল একগুচ্ছ বিধিনিষেধ। ৩ তারিখ থেকে জারি করা ওই বিধিনিষেধের পর থেকে বন্ধ হয়েছিল জিমে গিয়ে শরীরচর্চা। বাড়িতেই নিজেদের সুস্থ রাখতে বিভিন্ন শরীরচর্চা করতে হচ্ছিল সাধারণ নাগরিকদের। তবে এবার সংক্রমণের গ্রাফে কিছুটা লাগাম পড়তেই জিমগুলিকে ৫০ শতাংশ আসন নিয়ে খোলা রাখার অনুমতি দিয়ে দিয়েছে রাজ্য।

এদিকে রাজ্যে বর্তমান করোনা বিধিনিষেধ ৩১ জানুয়ারি পর্যন্ত বাড়ানো হয়েছে। সেই সময় রাজ্যে আরও কিছু ক্ষেত্রে ছাড়ের কথা ঘোষণা করা হয়েছিল। বিয়েবাড়িতে আমন্ত্রিত অতিথি সংখ্যা ৫০ থেকে বাড়িয়ে ২০০ জন পর্যন্ত করার অনুমতি দিয়েছে রাজ্য। একইসঙ্গে খোলা জায়গায় মেলা করারও অনুমতি দেওয়া হয়েছে আগের নির্দেশিকায়।

আরও পড়ুন : International Kolkata Book Fair: পিছিয়ে গেল কলকাতা বইমেলা, ২৮ ফেব্রুয়ারি থেকে সেন্ট্রাল পার্কে শুরু বইয়ের উৎসব