Alorani Sarkar Case: তৃণমূলের আলোরানি বাংলাদেশি না ভারতীয়? মীমাংসা অধরা, মামলায় ডিভিশন স্থগিতাদেশ

Alorani Sarkar Case: সাময়িক ‘স্বস্তি’ আলোরানির। বাংলাদেশি নাগরিকত্বের প্রশ্নে জাতীয় নির্বাচন কমিশনকে যে নির্দেশ দিয়েছিল সিঙ্গেল বেঞ্চ তাতে স্থগিতাদেশ দিল ডিভিশন বেঞ্চ।

Alorani Sarkar Case: তৃণমূলের আলোরানি বাংলাদেশি না ভারতীয়? মীমাংসা অধরা, মামলায় ডিভিশন স্থগিতাদেশ
ছবি - সাময়িক স্বস্তি আলোরানির
Follow Us:
| Edited By: | Updated on: May 27, 2022 | 1:38 AM

কলকাতা: আলোরানি সরকারের মামলায় (Alorani Sarkar Case) নতুন মোড়। দক্ষিণ বনগাঁ বিধানসভার তৃণমূল প্রার্থী (Trinamool candidate for South Bangaon Assembly) আলোরানি সরকারের মামলায় সিঙ্গেল বেঞ্চের নির্দেশের ওপর ডিভিশন বেঞ্চের স্থগিতাদেশ। স্থগিতাদেশ দিয়েছে বিচারপতি অরিজিৎ বন্দোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চে। প্রসঙ্গত, শেষ বিধানসভা নির্বাচনে বনগাঁ দক্ষিণ বিধানসভায় তৃণমূল প্রার্থী হয়েছিলেন আলোরানি। যদিও শেষ পর্যন্ত বিজেপি প্রার্থী স্বপন মজুমদারের কাছে ২০০৪ ভোটে হেরে যান তিনি। তাঁর পরেই বিজেপি প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা নিয়ে প্রশ্ন তুলে আদালতের দ্বারস্থ হন আলোরানি। তাঁর দাবি, অষ্টম শ্রেণি পাশের শংসাপত্র জাল করে ভোটে দাঁড়িয়েছিলেন তিনি। এদিকে আদালতে এই মামলা উঠতে নিজেই বিপাকে পড়ে যান আলোরানি। প্রশ্ন উঠে যায় তাঁর নাগরিকত্ব।

কেঁচো খুঁড়তে গিয়ে কেউটে বেরিয়ে পড়তেই দেখা যায় আদপে নাকি ভারতেরই নাগরিক নন আলোরানি। তিনি নাকি বাংলাদেশের বাসিন্দা। এই খবর প্রকাশ্যে আসতেই তীব্র চাঞ্চল্য ছড়ায় নাগরিক মহলে। আলোরানি সরকারের দায়ের করা নির্বাচনী পিটিশন খারিজ করে দেয় আদালত। খারিজ করেন বিচারপতি বিবেক চৌধুরী। তারপরেই আলোরানির নাগরিকত্বের বর্তমান পরিস্থিতি খতিয়ে দেখে জাতীয় নির্বাচন কমিশনকে পদক্ষেপের নির্দেশ দেয় সিঙ্গেল বেঞ্চ। বর্তমানে নির্দেশের ওপরেই স্থগিতাদেশ জারি করেছে ডিভিশন বেঞ্চ। যা নিয়েও ফের রাজনৈতিক মহলে শুরু হয়েছে জোরদার চর্চা।  

সূত্রের খবর, শেষ বিধানসভা নির্বাচনের সময় বাংলাদেশি নাগরিকত্ব বাতিলের জন্য নিজেই পিটিশন দায়ের করেছিলেন আলোরানি। বর্তমান মামলা চলার সময় উঠে আসে সেই তথ্যই। তাতেই ব্যুমেরাং হয় শাসক শিবিরের। এমতাবস্থায় শুরুতে আদালতের প্রশ্ন ছিল, কী করে একজন বাংলাদেশি নাগরিক ভারতের নির্বাচনে দাঁড়াতে পারেন? তাতেই অস্বস্তি বাড়ে আলোরানির। যদিও বর্তমানে সিঙ্গেল বেঞ্চের নির্দেশিকায় ডিভিশন বেঞ্চের নয়া নির্দেশকিয়া স্থগিতাদেশ আসায় খানিক স্বস্তিতে ঘাসফুল শিবির। তবে বিজেপি প্রার্থীর আইনজীবীদের দাবি, বাংলাদেশি নাগরিকত্ব বাতিলের জন্য যখন নিজেই পিটিশন দাখিল করেছিলেন তৃণমূল প্রার্থী, তাই রেহাই পাওয়া এত সহজ হবে না।