Higher Secondary Examination 2022: আবার কি বদলাবে সূচি? উচ্চ মাধ্যমিক পরীক্ষার মাঝে নির্বাচন পড়ায় সংশয়ে সংসদ

Higher Secondary Examination 2022: ধন্দে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। কয়েক দিন আগেই রুটিন পরিবর্তন করে সংশোধিত দিন ঘোষণা করেছে শিক্ষা সংসদ। ফের এইরকম ঘটনা ঘটায় চিন্তায় পড়েছে শিক্ষা সংসদ।

Higher Secondary Examination 2022: আবার কি বদলাবে সূচি? উচ্চ মাধ্যমিক পরীক্ষার মাঝে নির্বাচন পড়ায় সংশয়ে সংসদ
বড় সিদ্ধান্ত উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Mar 14, 2022 | 4:05 PM

কলকাতা: উচ্চ মাধ্যমিক নিয়ে ফের বিভ্রাট। উচ্চ মাধ্যমিক পরীক্ষার মধ্যেই নির্বাচন। ফলে পরীক্ষার সূচি নিয়ে তৈরি হয়েছে আবারও ধোঁয়াশা। ১২ তারিখ নির্বাচন। এদিকে উচ্চ মাধ্যমিক পরীক্ষা রয়েছে ১১ ও ১৩ তারিখ। তাই ধন্দে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। কয়েক দিন আগেই রুটিন পরিবর্তন করে সংশোধিত দিন ঘোষণা করেছে শিক্ষা সংসদ। ফের এইরকম ঘটনা ঘটায় চিন্তায় পড়েছে শিক্ষা সংসদ। সরকারের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে বলে সংসদ আপাতত জানাচ্ছে। একে তো গার্ড দেওয়ার জন্য শিক্ষকের অভাব, তাই পরীক্ষার দিনগুলিতে শিক্ষকদের ছুটি না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সংসদ। শিক্ষকরা ভোটের ডিউটিতে গেলে সমস্যা বাড়বে। তাই সমাধান খোঁজার চেষ্টা করছে সংসদ। উচ্চ মাধ্যমিক চলাকালীনই কীভাবে উপনির্বাচন? স্কুল শিক্ষা সচিবের সঙ্গে বৈঠকে বসছেন মুখ্যসচিব এইচ কে দ্বিবেদী। দ্রুত রাজ্য তার অবস্থান স্পষ্ট করবে।

প্রথমে সংঘাত তৈরি হয়েছিল জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা নিয়ে। সেসময় পরীক্ষার দিন মিলে যাওয়ায়, বাধ্য হয়েই উচ্চ মাধ্যমিক পরীক্ষার সূচি বদল করতে হয়েছিল। ২ এপ্রিল থেকে পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। JEE Main 2022 পরীক্ষা সে সময় থেকে চালু হচ্ছে। ফলে একই সময়ে উচ্চ মাধ্যমিক পরীক্ষা নেওয়া সম্ভব হবে না। JEE মেইন পরীক্ষা ১৬ থেকে ২১ এপ্রিল পর্যন্ত ঘোষণা করা হয়েছে।

প্রতি বছরই উচ্চ মাধ্যমিক পরীক্ষার পর কয়েক লক্ষ পরীক্ষার্থী জয়েন্টের পরীক্ষা দেন। কেন্দ্রের তরফ থেকে জয়েন্ট পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়। ওই সময়েই উচ্চ মাধ্যমিক পরীক্ষা হওয়ার কথা ছিল। কিন্তু দুটো পরীক্ষা সমসাময়িক হয়ে যাওয়ায় সমস্যায় পড়তে হত পরীক্ষার্থীদের। সেকথা ভেবে উচ্চ মাধ্যমিকের পরীক্ষার সূচি বদল আনা হয়।

পরিবর্তিত সূচি অনুযায়ী,  দুটি দিন নিয়ে বিভ্রান্তি তৈরি হচ্ছে। ১৩, ১৬, ১৮ ও ২০ এপ্রিলের পরীক্ষাগুলির দিন পরিবর্তন করা হয়েছে। ১৩ তারিখে দর্শন ও সমাজবিজ্ঞানের যে পরীক্ষা ছিল, সেটাই বদলে হচ্ছে ১৮ এপ্রিল। মাঝে ১২ তারিখ নির্বাচন রয়েছে বালিগঞ্জ ও আসানসোলে। সেটা নিয়েই সমস্যা তৈরি হচ্ছে। কয়েকটি পরীক্ষার সূচিতে বদল আসবে বলে মনে করা হচ্ছে। সংসদ অবশ্য তাতে সন্ধিহান। আপাতত সেটি নিয়ে সরকারের সঙ্গে আলোচনা চলবে।

আরও পড়ুন: Kolkata Accident: রাতের শহর দেখা, ড্রাইভিংয়ের সময়েই ভিডিয়ো কলে কথা তিন বন্ধুর! মা ফ্লাইওভারে যা হওয়ার ছিল তাই হল…

আরও পড়ুন: Basirhat Bike Accident: দূর থেকে দেখা যাচ্ছে স্পিড ব্রেকার, ব্রেক ফেল বাইকের, ফিল্মি কায়দায় চালক নিলেন চরম সিদ্ধান্ত