Weather Update: আজই ছিল মরসুমের উষ্ণতম দিন, ৪০ ডিগ্রি ছুঁয়ে ফেলল পারদ, বৃষ্টির সম্ভাবনা কি আছে?

Weather Update: দক্ষিণবঙ্গের উপকূলের জেলা যেমন মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনায় আপাতত শুষ্ক আবহাওয়া থাকারই সম্ভাবনা। বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই। তবে উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

Weather Update: আজই ছিল মরসুমের উষ্ণতম দিন, ৪০ ডিগ্রি ছুঁয়ে ফেলল পারদ, বৃষ্টির সম্ভাবনা কি আছে?
প্রতীকী ছবি Image Credit source: Facebook
Follow Us:
| Edited By: | Updated on: Apr 16, 2024 | 7:58 PM

কলকাতা: গত রবিবার থেকেই তাপমাত্রা বাড়তে শুরু করেছে। তবে মঙ্গলবার কার্যত তীব্র গরমে পুড়তে হল দক্ষিণবঙ্গের মানুষকে। প্রবল গরমে রাস্তায় বেরিয়ে অসুস্থও হয়ে পড়লেন তেউ কেউ। আলিপুর আবহাওয়া দফতরের খবর, আজ মঙ্গলবারই ছিল চলতি মরসুমের উষ্ণতম দিন। এদিন কলকাতার তাপমাত্রা প্রায় ৪০ ছুঁয়ে ফেলেছে। দক্ষিণবঙ্গের অন্যান্য জেলার তাপমাত্রা ছিল আরও বেশি।

কোথায় কত তাপমাত্রা

মঙ্গলবার আলিপুরের তাপমাত্রা ছুঁয়েছিল ৩৯.৪ ডিগ্রি সেলসিয়াস। দমদমের তাপমাত্রা ঢুকে পড়েছিল ৪০ ডিগ্রির ঘরে। পানাগড়ের তাপমাত্রা আজ কিছুটা বেড়ে হয়েছে ৪২.৮ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া ৪১ ডিগ্রির ঘরে ছিল সিউড়ি, আসানসোল, বাঁকুড়ার পারদ। তাপপ্রবাহের শর্তপূরণ হয়েছে মেদিনীপুর, পানাগড়ে। আগামী ২০ এপ্রিল পর্যন্ত তাপপ্রবাহের সতর্কবার্তা দিয়েছেন আবহাওয়াবিদরা।

এদিকে, পশ্চিমাঞ্চলের তাপমাত্রা পৌঁছতে পারে ৪৪ ডিগ্রিতে। যে কোনও সময় ৪০ ডিগ্রিতে পৌঁছে যেতে পারে কলকাতার তাপমাত্রাও। আগামী কয়েকদিনে দক্ষিণবঙ্গের তাপমাত্রা বাড়বে বলেও পূর্বাভাস দেওয়া হয়েছে। বর্ধমান, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর- এই তিনটি জেলায় তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে।

দক্ষিণবঙ্গের উপকূলের জেলা যেমন মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনায় আপাতত শুষ্ক আবহাওয়া থাকারই সম্ভাবনা। বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই। তবে উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

কলকাতায় অবশ্য তাপপ্রবাহের কোনও সম্ভাবনা নেই, তবে আর্দ্রতাজনিত অস্বস্তিকর গরম থাকবে পরপর কয়েকদিন।

উত্তরবঙ্গে সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছেছিল ৩৫ ডিগ্রি সেলসিয়াসে। দার্জিলিং বাদ দিয়ে উত্তরবঙ্গের সবকটি জেলায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গে কিছু কিছু জেলায় সতর্কবার্তা দেওয়া হয়েছে। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সঙ্গে থাকবে ঝড়ো হাওয়া।