ISC Semester 1 Exam 2021-22: নতুন পদ্ধতিতে নয়া অভিজ্ঞতা, আজ থেকে শুরু ISC-র পরীক্ষা

ISC Semester 1 Exam 2021-22: "বোর্ড সিদ্ধান্ত নিয়েছে এখন একটা পরীক্ষা হবে আরেকটা পরীক্ষা হবে মার্চে। কোভিড বিধি যথাযথ মেনেই পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে।"

ISC Semester 1 Exam 2021-22: নতুন পদ্ধতিতে নয়া অভিজ্ঞতা, আজ থেকে শুরু ISC-র পরীক্ষা
আইসিএসই পরীক্ষা শুরু (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Nov 29, 2021 | 1:33 PM

কলকাতা: এতদিন ধরে সিবিএসই (CBSE) বোর্ডের মাইনর বিষয়ের পরীক্ষা হয়েছে অফলাইনে। এবার অফলাইনে শুরু মেজর বিষয়ের পরীক্ষাও। আজ থেকে শুরু আইসিএসই (ICSE) বোর্ডের মেজর বিষয়ের অফলাইন পরীক্ষা। আজ আইসিএসই (ICSE) দশমের ইংরেজি পরীক্ষা।

শুরু হচ্ছে CBSE-র মেজর বিষয়ের অফলাইন পরীক্ষাও। আগামিকাল CBSE দশমের সোশ্যাল সাইন্স বিষয়ের পরীক্ষা। কোভিড বিধি মেনেই অফলাইন পরীক্ষার বন্দোবস্ত। স্কুলবাস থেকে পরীক্ষার হল পর্যন্ত সর্বত্র কড়া ব্যবস্থা। থাকছে থার্মাল গান, মাস্ক, স্যানিটাইজার। কেউ অসুস্থ হয়ে পড়লে থাকছে আইসোলেশন রুমের ব্যবস্থাও।

আজ ইংরাজি পরীক্ষা হল। পরীক্ষার প্রসঙ্গে এক বেসরকারি ইংরাজি মাধ্যম স্কুলের প্রিন্সিপ্যাল বলেন, “বোর্ড সিদ্ধান্ত নিয়েছে এখন একটা পরীক্ষা হবে আরেকটা পরীক্ষা হবে মার্চে। কোভিড বিধি যথাযথ মেনেই পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে। এটা MCQ পদ্ধতিতে প্রশ্ন হচ্ছে। এটা পরীক্ষার্থীদের জন্য নতুন। দুটো রুমে ভাগ করে পরীক্ষা নেওয়া হচ্ছে। সামাজিক দূরত্ব বিধি মানা হচ্ছে। রয়েছে স্যানিটাইজেশনের ব্যবস্থাও।”

প্রিন্সিপ্যাল আরও জানান, “আমরা আরও বলে রেখেছি, মাস্ক পরে পরীক্ষা দিতে কখনও নিঃশ্বাস নিতে অসুবিধা হলে, কিছুক্ষণের জন্য মাস্ক খুলে রাখতে পারে তারা। তবে এই পদ্ধতিতে পরীক্ষা ছাত্রছাত্রীদের জন্যও নতুন অভিজ্ঞতা।”

প্রসঙ্গত, শুক্রবার একটি নির্দেশিকা জারি করে দা ইন্ডিয়ান সার্টিফিকেট সেকেন্ডারি এডুকেশনের (সিআইএসসিই) তরফে জানানো হয়েছে, আগামী ২৯ নভেম্বর দুপুর দু’টোয় অঙ্ক পরীক্ষা ছিল। কিন্তু হাতের বাইরে থাকা পরিস্থিতির কারণে সেই পরীক্ষা পিছিয়ে দেওয়া হচ্ছে। আগামী ১২ ডিসেম্বর দুপুর দু’টোয় পরীক্ষা হবে। পরদিনই আবার রসায়ন (কেমিস্ট্রি) পরীক্ষা আছে।

CBSE জানিয়েছে, দ্বাদশ শ্রেণির জন্য় ১১৪ এবং দশম শ্রেণির জন্য ৭৫টি বিষয় অফার করা হয়েছে দ্বাদশ শ্রেণিতে ১১৪ এবং দশম শ্রেণিতে ৭৫টি বিষয় অফার করছে। যদি সব বিষয়ে পরীক্ষা নেওয়া হয়, তা হলে ৪৫-৫০ দিন সময় লেগে যাবে তা শেষ করতে।


আরও পড়ুন: Weather Update: ঠান্ডার পথে কাঁটা! সকালে হিমেল পরশ, বেলা বাড়লেই কেন লাগছে গরম? কবে পড়বে শীত?

 

আরও পড়ুন: Allegations of medical negligence: ‘ওপেন হার্ট সার্জারির পর দেখতে এলেন না কোনও সিনিয়র চিকিত্‍সক’, কাঠগড়ায় শহরের বড় বেসরকারি হাসপাতাল