Weather Update: ঠান্ডার পথে কাঁটা! সকালে হিমেল পরশ, বেলা বাড়লেই কেন লাগছে গরম? কবে পড়বে শীত?

Weather Update: ফের নামল পারদ। আগামী কয়েকদিন পারদ নিম্নমুখী থাকবে বলেই জানাচ্ছেন আবহাওয়াবিদরা।  রবিবারের তুলনায় সোমবার এক ডিগ্রি সেলসিয়াস কমেছে তাপমাত্রা।

Weather Update: ঠান্ডার পথে কাঁটা! সকালে হিমেল পরশ, বেলা বাড়লেই কেন লাগছে গরম? কবে পড়বে শীত?
ফের কমবে তাপমাত্রা ফাইল ছবি


কলকাতা: সকালের হিমেল পরশ, কম্বলের আরাম আর ধোঁয়া ওঠা চায়ের কাপে চুমুক! ব্যস, আবহাওয়া দফতর জানাচ্ছে, দোরগোড়ায় হাজির শীত। উত্তুরে হাওয়া বইতে শুরু করেছে জেলাগুলিতে। ফের নামল পারদ। আগামী কয়েকদিন পারদ নিম্নমুখী থাকবে বলেই জানাচ্ছেন আবহাওয়াবিদরা।  রবিবারের তুলনায় সোমবার এক ডিগ্রি সেলসিয়াস কমেছে তাপমাত্রা।

সোমবার সর্বনিম্ন তাপমাত্রা ১৭ ডিগ্রি সেলসিয়াস। মূলত পরিস্কার আকাশ, তাই তাপমাত্রা কম। সকালে শীতের আমেজ রয়েছে শহর জুড়ে। তবে বেলা বাড়তেই তাপমাত্রার পারদ বাড়ছে ক্রমশ। নভেম্বরের শেষেও সারাদিন শীতের অপেক্ষায় বাঙালি।

আগামী ২৪ ঘণ্টা থাকবে শুষ্ক আবহাওয়া। পার্বত্য এলাকায় হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা থাকলেও কলকাতায় বৃষ্টির সম্ভাবনা নেই বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। জলীয় বাষ্পের দাপটে কোণঠাসা হয়ে পড়েছিল উত্তুরে-পশ্চিমী বাতাস। মেঘের দখলে আকাশ। এখন কিছুটা হলেও সেই বাধা কেটেছে।

বেলা বাড়লেই গরমের অস্বস্তি। এরই মধ্যে ফের নিম্নচাপের আশঙ্কা বঙ্গোপসাগরে। ফলে ডিসেম্বরের শুরুতেও হয়তো ঠান্ডার পথে কাঁটা। কেন এই পরিস্থিতি?

শীতের পথে কাঁটা

♦ তামিলনাড়ুর নিম্নচাপে বাধা ঠান্ডা আমেজে
♦ পরে বঙ্গোপসাগের উচ্চচাপ বলয়ের বাধা
♦ জলীয় বাষ্পের দাপটে কোণঠাসা শুকনো বাতাস
♦ উত্তরে পশ্চিমী বাতাস এখনও তেমন জোরদার নয়
♦ বঙ্গোপসাগরে ফের শক্তিশালী নিম্নচাপের আশঙ্কা

নিম্নচাপকে কেন্দ্র করে বেশ কিছু সতর্কবার্তা দিয়েছে আবহাওয়া দফতর। যদিও এখনও বেশ কিছুদিন বাকি। ২৯ নভেম্বর নাগাদ একটি নিম্নচাপ তৈরি হবে আন্দামান সাগরে। উত্তর ও উত্তর পশ্চিম দিকে এগোবে বলেই প্রাথমিকভাবে মনে করা হচ্ছে। সরাসরি তামিলনাড়ু উপকূলে হয়তো যাবে না। সেক্ষেত্রে অন্ধ্র কোস্ট ও মায়ানমার কোস্টের মাঝামাঝি জায়গায় নিম্নচাপ সরে আসবে। দফায় দফায় শক্তি বাড়াবে। ঘূর্ণিঝড়ের সম্ভাবনাও রয়েছে।

যদি সেরকম হয়, তাহলে বাংলায় তার সরাসরি প্রভাব পড়বে না। তবে ঠান্ডার পথে বাধা হবে। ঘূর্ণিঝড় হলে মত্স্যজীবীরে জন্যও সতর্কবার্তা জারি হবে। আগামী ২৪ ঘণ্টা থাকবে শুষ্ক আবহাওয়া। পার্বত্য এলাকায় হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা থাকলেও কলকাতায় বৃষ্টির সম্ভাবনা নেই বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। জলীয় বাষ্পের দাপটে কোণঠাসা হয়ে পড়েছিল উত্তুরে-পশ্চিমী বাতাস। মেঘের দখলে আকাশ। এখন কিছুটা হলেও সেই বাধা কেটেছে।

সপ্তাহান্তে ফের একবার পূবালি হাওয়ার প্রভাবে রাজ্যে জলীয় বাষ্প ঢুকবে। রাজ্যে উত্তুরে হাওয়া ঢোকায় বাধা হয়ে দাঁড়িয়েছিল পূবালি বাতাস। তার দাপটে বঙ্গোপসাগর থেকে রাজ্যে প্রচুর জলীয় বাষ্প ঢুকছিল। এর প্রভাবে গত কয়েকদিনে ঝিরিঝিরি বৃষ্টি হয়েছে কলকাতা ও তার পার্শ্ববর্তী এলাকায়। কিন্তু সেই বাধা কাটায় এখন আকাশ পরিষ্কার। ফলে নিম্নমুখী পারদ। শিরশিরে ভাব অনুভূত হচ্ছে। তবে এখনও জাঁকিয়ে ঠান্ডার জন্য বেশ কয়েকটা দিন অপেক্ষাই করতে হবে।


আরও পড়ুন: ‘ওপেন হার্ট সার্জারির পর দেখতে এলেন না কোনও সিনিয়র চিকিত্‍সক’, কাঠগড়ায় শহরের বড় বেসরকারি হাসপাতাল

Published On - 8:39 am, Mon, 29 November 21

Click on your DTH Provider to Add TV9 Bangla