Jadavpur University: ৩০ হাজার টাকার বিনিময়ে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে চাকরি! নিয়োগপত্র খতিয়ে দেখেই মাথায় হাত চাকরিপ্রার্থীর

Kolkata: বিশ্ববিদ্যালয়ের তরফে স্পষ্ট জানানো হল এই ধরনের কোনও নিয়োগ হয়নি। শুধু তাই নয়, যে নিয়োগকর্তার নাম রয়েছে সেই নামের কোনও আধিকারিক বিশ্ববিদ্যালয়ে নেই।

Jadavpur University: ৩০ হাজার টাকার বিনিময়ে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে চাকরি! নিয়োগপত্র খতিয়ে দেখেই মাথায় হাত চাকরিপ্রার্থীর
যাদবপুর বিশ্ববিদ্যালয় (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 31, 2021 | 12:46 PM

কলকাতা: চাকরির নিয়োগপত্র রয়েছে, নিয়োজিতও রয়েছেন, কেবল নেই নিয়োগকর্তা! এমনই চাঞ্চল্যকর ঘটনা ঘটল রাজ্যের অন্যতম সেরা শিক্ষা প্রতিষ্ঠান যাদবপুর বিশ্ববিদ্যালয়ে (Jadavpur University)। বৃহস্পতিবার সুকন্যা ঘোষ দস্তিদার নামের এক মহিলা বিশ্ববিদ্যালয়ে জুনিয়র টেকনিক্যাল অ্যাসিসটেন্ট পদে যোগ দেওয়ার জন্য আসেন। সঙ্গে ছিল যাদবপুর বিশ্ববিদ্যালয়ের লেটার হেডে লেখা নিয়োগ বৃত্তান্ত। কিন্তু গলদ ধরা পড়ল অন্য জায়গায়!

বিশ্ববিদ্যালয়ের তরফে স্পষ্ট জানানো হল এই ধরনের কোনও নিয়োগ হয়নি। শুধু তাই নয়, যে নিয়োগকর্তার নাম রয়েছে সেই নামের কোনও আধিকারিক বিশ্ববিদ্যালয়ে নেই। এমনকী এই নামের কোনও পদও নেই বিশ্ববিদ্যালয়ে। সম্পূর্ণ ভুয়ো একটি নিয়োগপত্র দেওয়া হয়েছে বলে জানান বিশ্ববিদ্যালয়ের সহ উপাচার্য তথা তুলনামূলক সাহিত্যের অধ্যাপক স্যমন্তক দাস। ৩০ হাজার টাকার বিনিময়ে চাকরি পেয়েছেন বলে জানান ওই চাকরিপ্রার্থী।

সুকন্যাদেবী জানিয়েছেন, অভিজিৎ ভট্টাচার্য নামে এক আধিকারিক তাঁর থেকে ৩০ হাজার টাকা চান। বদলে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে সংশ্লিষ্ট ওই পদে চাকরি দেবেন বলে জানান। কিছুদিন পর সুকন্য়াদেবীর হাতে নিয়োগপত্র এসে পৌঁছয়। সেখানে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের লোগো-সহ নিয়োগ সংক্রান্ত তথ্য, বেতন  সবই লেখা রয়েছে। নীচে সই রয়েছে অভিজিৎ ভট্টাচার্যের। নীচে লেখা রিক্রুটমেন্ট অফিসার।

সুকন্যাদেবীর কথায়, “আমায় অভিজিৎবাবু বলেছিলেন চাকরি হয়ে যাবে। বদলে ৩০ হাজার টাকা দিতে হবে। সেই টাকা দেওয়ার পরেই আমার কাছে নিয়োগপত্র আসে। সেই নিয়োগপত্র নিয়ে আমি যখন ইউনির্ভাসিটিতে আসি তখন শুনি এরকম কোনও  নিয়োগই নাকি হয়নি। শত চেষ্টা করেও অভিজিৎবাবুর সঙ্গে আর যোগাযোগ করতে পারিনি।”

ঘটনায় বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য স্যমন্তক দাস বলেন, “নিয়োগপত্রটি দেখেছি। এইধরনের কোনও নিয়োগ এই মুহূর্তে বিশ্ববিদ্যালয়ে হয়নি। তাছাড়া ওই নিয়োগপত্রের তলায় লেখা রয়েছে রিক্রুটিং অফিসার। এরকম কোনও পদ এই বিশ্ববিদ্যালয়ে নেই। ওই চাকরিপ্রার্থী যে পদের জন্য নিয়োগপত্র পেয়েছেন তাতে কেবল রেজিস্ট্রার নিয়োগ করতে পারেন। সম্পূর্ণ নিয়োগপত্রটিই ভুয়ো। আমরা বিষয়টি নিয়ে যাদবপুর থানায় অভিযোগ দায়ের করেছি।”

আরও পড়ুন: Firhad Hakim on Dilip Ghosh: ‘দিলীপবাবু, আপনার শুয়ে থাকার কথা, আপনি শুয়ে থাকুন’

আরও পড়ুন: Sampriti Flyover: উদ্বেগ প্রকাশ করেছিলেন মুখ্যমন্ত্রী, পণ্যবাহী গাড়ি চলাচল সম্পূর্ণ নিষিদ্ধ ঘোষিত হল এই উড়ালপুলে!

আরও পড়ুন: Weather Update: বছর শেষে লেপ-কম্বলে গুটিসুটি, তবে এখনও কাটেনি বৃষ্টি-বিপদ! কী বলছে হাওয়া অফিস..