Jagdeep Dhankhar: কাল রাজভবনে উপরাষ্ট্রপতি ধনখড়, বাংলাকে সামলানোর কোনও টিপস দেবেন কি রাজ্যপালকে?

Dhankhar-Ananda Bose: রবিবার রাজধানীতে ধনখড়ের সঙ্গে দেখা করেছিলেন তাঁর উত্তরসূরি পশ্চিমবঙ্গের বর্তমান রাজ্যপাল। বাংলার রাজনৈতিক ও প্রশাসনিক অবস্থার হালহকিকত নিয়েও কি আলোচনা হয়েছে তাঁদের মধ্যে? এমন প্রশ্ন ইতিমধ্যেই ঘুরপাক খেতে শুরু করে দিয়েছে।

Jagdeep Dhankhar: কাল রাজভবনে উপরাষ্ট্রপতি ধনখড়, বাংলাকে সামলানোর কোনও টিপস দেবেন কি রাজ্যপালকে?
রাজ্যপাল ও উপরাষ্ট্রপতি
Follow Us:
| Edited By: | Updated on: Nov 28, 2022 | 10:23 PM

কলকাতা: মঙ্গলবার ঝটিকা সফরে কলকাতায় আসছেন দেশের উপরাষ্ট্রপতি তথা বাংলার প্রাক্তন রাজ্যপাল জগদীপ ধনখড় (Jagdeep Dhankhar)। আর তাঁর বঙ্গ সফরের দিনেই রাজ্যে ফিরছেন পশ্চিমবঙ্গের নতুন রাজ্যপাল সিভি আনন্দ বোস (CV Ananda Bose)। মঙ্গলবার কলকাতা বিমানবন্দরে থেকে রাজভবনে যাবেন ধনখড়। সেখানে সিভি আনন্দ বোসের সঙ্গে তাঁর আরও একপ্রস্থ বৈঠক হতে পারে। এর আগেই রবিবার রাজধানীতে ধনখড়ের সঙ্গে দেখা করেছিলেন তাঁর উত্তরসূরি পশ্চিমবঙ্গের বর্তমান রাজ্যপাল। বাংলার রাজনৈতিক ও প্রশাসনিক অবস্থার হালহকিকত নিয়েও কি আলোচনা হয়েছে তাঁদের মধ্যে? এমন প্রশ্ন ইতিমধ্যেই ঘুরপাক খেতে শুরু করে দিয়েছে। আর এরই মধ্যে নতুন রাজ্যপালের সঙ্গে বাংলার প্রাক্তন রাজ্যপালের ফের একপ্রস্থ সাক্ষাতের সম্ভাবনা।

উল্লেখ্য, বাংলার নতুন রাজ্যপাল হিসেবে শপথ গ্রহণের পর দিল্লিতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গেও দেখা করেছিলেন তিনি। রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গেও রাষ্ট্রপতি ভবনে গিয়ে সাক্ষাৎ করেছিলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। দিল্লি সফর শেষে আগামিকাল ফের বাংলায় ফিরছেন তিনি।

প্রসঙ্গত, বাংলার রাজ্যপাল হিসেবে জগদীপ ধনখড় যখন দায়িত্ব সামলেছেন, তখন বার বার সংবাদ শিরোনামে উঠে এসেছিল রাজ্য-রাজ্যপাল সংঘাতের তত্ত্ব। টুইটারে রাজ্য সরকারের বিভিন্ন কাজ নিয়ে অসন্তোষ প্রকাশ করেছিলেন রাজ্যপাল। এমনকী প্রকাশ্যেও এই নিয়ে একাধিকবার মুখ খুলেছিলেন তিনি। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও তৎকালীন রাজ্যপালের বিরুদ্ধে তাঁর ক্ষোভের কথা বিভিন্ন সময়ে প্রকাশ করেছেন। এমনকী রাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়গুলির আচার্য পদ থেকে রাজ্যপাল সরানোর জন্য বিলও আনা হয়েছিল বিধানসভায়।

যদিও মণিপুরের রাজ্যপাল লা গণেশন যখন পশ্চিমবঙ্গের অতিরিক্ত দায়িত্ব পালন করছিলেন, তখন গণেশনের সঙ্গে মমতার বেশ সুসম্পর্ক দেখা গিয়েছিল। মমতার আমন্ত্রণে কালীঘাটে মুখ্যমন্ত্রীর বাড়ির কালীপুজোয় গিয়েছিলেন লা গণেশন। পরে আবার চেন্নাইয়ে লা গণেশনের বাড়িতেও গিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। এখন বাংলার নতুন রাজ্যপাল হিসেবে দায়িত্ব নিয়েছেন সিভি আনন্দ বোস। কিছুদিন আগে টিভি নাইন বাংলায় এক একান্ত সাক্ষাৎকারে তিনি জানিয়েছিলেন, রাজনীতিক মমতা বন্দ্যোপাধ্যায়কে নিয়ে তিনি ভাবিত নন, তিনি কাজ করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে।