কলকাতা থেকে গ্রেফতার তিন জেএমবি জঙ্গি! ডেরা থেকে উদ্ধার ডায়েরিতে প্রথম সারির জেহাদিদের নাম, ফোন নম্বর

Terrorism: এতদিন পর্যন্ত যত জেএমবি জঙ্গি গ্রেফতার হয়েছে, মূলত তারা বীরভূম, মালদহ কিংবা মুর্শিদাবাদ থেকে ধরা পড়েছে।

কলকাতা থেকে গ্রেফতার তিন জেএমবি জঙ্গি! ডেরা থেকে উদ্ধার ডায়েরিতে প্রথম সারির জেহাদিদের নাম, ফোন নম্বর
প্রতীকী চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 11, 2021 | 5:07 PM

কলকাতা: কলকাতা পুলিশের এসটিএফের বড়সড় সাফল্য। খাস কলকাতা থেকে গ্রেফতার তিন জেএমবি জঙ্গি। গোপন সূত্রে খবর পেয়ে হানা দেয় এসটিএফ। হাতেনাতে গ্রেফতার করা হয় তিনজনকে। ধৃতদের কাছ থেকে জেহাদি বই, রহস্যজনক ডায়েরি উদ্ধার হয়েছে। সোমবার আদালতে তোলা হবে ধৃতদের।

স্পেশাল টাস্ক ফোর্স বা এসটিএফ সূত্রে খবর, দক্ষিণ কলকাতার বেহালায় একটি বাড়ি ভাড়া নিয়ে থাকছিল তিন যুবক। প্রায় এক বছর ধরে ওই বাড়িতে ভাড়া থাকছিল তারা। নিজেদের নাম পরিবর্তন করে ভারতীয় নাগরিক হিসাবে পরিচয়ও দেয়। এরই মধ্যে পুলিশ জানতে পারে তিন জেএমবি জঙ্গি শহরে পরিচয় ভাঁড়িয়ে লুকিয়ে রয়েছে। শুরু হয় তল্লাশি। সেই সূত্র ধরেই তিনজনকে গ্রেফতার করা হয়।

তিন যুবককে জেরা করে একাধিক চাঞ্চল্যকর তথ্য পেয়েছে তদন্তকারীরা। ধৃতরা যে ফেসবুক অ্যাকাউন্ট ব্যবহার করত, সেখানে জেহাদি তথ্য লেখা রয়েছে। একইসঙ্গে উদ্ধার হওয়া ডায়েরিতে রয়েছে জেএমবি নেতাদের নাম, ফোন নম্বর। এমনকী ফেসবুক অ্যাকাউন্টের মাধ্যমে আইএসআইএস (ISIS)-এর সঙ্গেও এই যুবকরা যোগাযোগ রাখত বলে তদন্তে উঠে এসেছে। আরও পড়ুন: ‘আমি কি সারাজীবন যুব মোর্চা করব?’ ৪১ বছরের সৌমিত্রের মন্তব্য ঘিরে নয়া জল্পনা

এতদিন পর্যন্ত যত জেএমবি জঙ্গি গ্রেফতার হয়েছে, মূলত তারা বীরভূম, মালদহ কিংবা মুর্শিদাবাদ থেকে ধরা পড়েছে। খাস কলকাতায় এ ভাবে জেএমবি জঙ্গি গ্রেফতারের ঘটনা ঘিরে স্বভাবতই চাঞ্চল্য তৈরি হয়েছে। বড় কোনও ছক নিয়েই যে তারা ডেরা বেঁধেছিল, তেমনটাই মনে করছে গোয়েন্দারা। ধৃতদের সোমবার আদালতে তুলে নিজেদের হেফাজতে নিয়ে তদন্ত এগোতে চায় গোয়েন্দারা। এখনও অবধি যে সমস্ত তথ্য তদন্তকারীরা পেয়েছে, তাতে এই জাল যে অনেকটাই ছড়িয়েছে তা মনে করা হচ্ছে। জেরার হাত ধরে উঠে আসতে পারে বড়ও কোনও নাশকতার পরিকল্পনার তথ্যও!