Full Form Of IRCTC Codes : PNR মারতেই দেখলেন আপনার টিকিট WL, RLWL বা PQWL..তার মানে কী? আদৌ Confirm হবে?

Full Form Of IRCTC Codes : ট্রেনের টিকিট বুকিংয়ের ক্ষেত্রে একাধিক কোডের সঠিক অর্থ জানা নেই অধিকাংশ যাত্রীরই। CNF অর্থাৎ, ট্রেনে আপনার টিকিট নিশ্চিত হয়ে গিয়েছে।

Full Form Of IRCTC Codes : PNR মারতেই দেখলেন আপনার টিকিট WL, RLWL বা PQWL..তার মানে কী? আদৌ Confirm হবে?
গ্রাফিক্স : টিভি৯ বাংলা
Follow Us:
| Edited By: | Updated on: May 23, 2022 | 10:48 PM

কলকাতা : আমরা বিভিন্ন সময়ে ভারতীয় রেলের বিভিন্ন পরিষেবা নিয়ে থাকি। অফিশিয়াল কাজে কোনও জায়গায় যাওয়া হোক বা শুধুমাত্র নিছক ভ্রমণের জন্যই আমরা দূরপাল্লার ট্রেনে সফর করি। সেক্ষেত্রে রেলের টিকিট বুকিংয়ের ক্ষেত্রে কিছু কিছু সমস্যার সম্মুখীন হই। কোনও কোনও সময় এরকমও হয় আগে থেকে কোনও পরিকল্পনা ছাড়াই দু’দিনের ছুটিতে পরিবার নিয়ে কিংবা নিরিবিলিতে একা সময় কাটানোর জন্য শেষ মুহূর্তে টিকিট কেটে ফেলা হয় দূরপাল্লার ট্রেনের। সেক্ষেত্রে চোখের সামনে RAC, CNF, WL, MOD, RLWL এরকম একাধিক শব্দ বন্ধনী ভেসে আসে। আমরা তার বেশিরভাগেরই অর্থ বুঝতে পারি না। কিন্তু আর কোনও ধোঁয়াশা থাকবে না। এই প্রতিবেদনে বিভিন্ন ধরনের ওয়েটিং লিস্ট ও তার বিস্তারিত বিবরণ দেওয়া হবে।

CAN/MOD (Cancelled or Modified Passenger) : CAN অর্থাৎ আপনার টিকিট বাতিল করা হয়েছে। MOD অর্থাৎ, একটি টিকিটের PNR নম্বর ঠিক হয়ে যাওয়ার পর যদি কোনও পরিবর্তন করা হয়। যখন কোনও যাত্রী বা রেলওয়ে কর্মী তাঁর যাত্রার জন্য কোনও তথ্য বদল করেন তখন MOD দেখানো হয়। এক্ষেত্রে যাত্রীর নাম পরিবর্তন, ট্রেনের কোচ বদল বা যাত্রার দিন পরিবর্তন হতে পারে।

CNF / Confirmed : এর অর্থ IRCTC PNR স্টেটাস অনুযায়ী আপনার বুকিং নিশ্চিত হয়েছে। এবং খুব শীঘ্রই আপনাকে ট্রেনের কামড়ায় একটি সিট দেওয়া হবে। অনেক সময় IRCTC-র তরফে মেসেজে বা ইমেল এ সেই সিট সংখ্যা জানিয়ে বার্তা পাঠানো হয়। বা না আসলেও চিন্তার কোনো কারণ নেই। IRCTC এর ওয়েবসাইটে গিয়ে আপনার PNR নম্বর দিয়ে নিজের সিট নম্বর দেখে নিতে পারেন।

RAC (Reservation Against Cancellation) : এর অর্থ, কোনও ওয়েটিংয়ে থাকা যাত্রীর যদি টিকিট নিশ্চিত হয় তখন অনেক সময় RAC দেওয়া হয়। তখন একটি সিট দু’জন যাত্রীকে ভাগ করে যেতে হয়।

এবার ওয়েটিং লিস্টের বিভিন্ন ধরনের কথা নিয়ে আলোচনা করা যাক। রেলের টিকিট বুকিংয়ের ক্ষেত্রে প্রায় সাত-আট ধরনের ওয়েটিং লিস্ট হয়ে থাকে। অনেক যাত্রীই এই চিহ্নগুলির তাৎপর্য না বুঝেই টিকিট কাটেন। ফলে পরে সমস্যার সম্মুখীন হতে হয়। তাই আগেভাগে জেনে রাখাই ভাল।

WL# / GNWL: জেনেরাল ওয়েটিং লিস্ট (Waiting List / General Waiting List). যাদের টিকিট ওয়েটিংয়ে থাকে তাঁদের জন্য এই কোডটি প্রযোজ্য। ওয়েটিং লিস্টের মধ্যে সবচেয়ে সাধারণ হল এটি। এই ওয়েটিং লিস্টের ক্ষেত্রে আপনার টিকিট নিশ্চিত হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি। উদাহরণস্বরূপ বলা যেতে পারে, যদি আপনার টিকিটের অবস্থা GNWL 4/WL3 হয় এর মানে আপনি ৩ নম্বর ওয়েটিং লিস্টে রয়েছে। অর্থাৎ আপনার টিকিট ওয়েটিং থেকে নিশ্চিত হবে যখন ওই ট্রেনের জন্য আপনার আগে টিকিট কাটা ৩ জন যাত্রী তাঁদের যাত্রা বাতিল করবেন।

RLWL : রিমোট লোকেশন ওয়েটিং লিস্ট (Remote Location Waiting List) এই ওয়েটিং লিস্টের টিকিট নিশ্চিত হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি। কোনও ট্রেনের টিকিট যদি যেখান থেকে ট্রেনটি যাত্রা শুরু করবে সেই স্টেশন থেকে বুক না করে যাত্রার মধ্যবর্তী কোনও স্টেশন থেকে বুক করা হয় তখন এই ধরনের ওয়েটিং লিস্ট চোখে পড়ে। যাতে সব সিট শুরু স্টেশন থেকে বুক হয়ে না যায় তখন রেলের তরফে RLWL ক্য়াটাগরিতে কিছু সিট সংরক্ষিত রাখা হয়।

আরেকটু গুছিয়ে বললে একটা ট্রেন যে স্টেশন থেকে যাত্রা শুরু করে এবং যেখানে গন্থব্যস্থল সেই দুটি স্টেশনের মাঝে একাধিক বড় স্টেশন থাকতে পারে যেখান থেকে যাত্রীরা ট্রেনে উঠতে পারেন। তাই যাতে যাত্রা শুরুর স্টেশন থেকেই সমস্ত আসন বুক করে না নেওয়া হয় রেলের তরফে কিছু মধ্য়বর্তী স্টেশন থেকে রিজার্ভেশনের জন্য কিছু সিট সংরক্ষিত থাকে। এবার সেই সবকটি সিট বুক হয়ে গেলে মধ্যবর্তী স্টেশন থেকে বুক করা যাত্রীদের ট্রেনের স্টেটাসে RLWL দেখাবে।

PQWL : পুলড কোটা ওয়েটিং লিস্ট (Pooled Quota Waiting List)। অর্থাৎ ট্রেন যেখান থেকে ছাড়বে সেই স্টেশন থেকে বা সেই ট্রেনের যাত্রাপথের মধ্যবর্তী কোনও স্টেশন থেকে টিকিট কাটলেও গন্থব্যস্থলের মাঝেই কোনও স্টেশন অবধি টিকিট কাটা হয় সেক্ষেত্রে এই ওয়েটিং লিস্ট প্রযোজ্য। অর্থাৎ, গন্থব্যস্থলের আগেই কোনও স্টেশন অবধি যাত্রার জন্য নির্দিষ্ট সংখ্যক আসন সংরক্ষিত থাকে। তার সবকটি বুকিং হয়ে গেলে তখন PQWL দেখায়।

TQWL : তৎকাল কোটা ওয়েটিং লিস্ট (Tatkal Quota Waitinglist)। তৎকালীন যখন টিকিট কাটা হয় সেই কোটায় সবকটি আসনের টিকিট বুকিং হয়ে গেলে TQWL দেখানো হয়। এক্ষেত্রে টিকিট কনফার্ম হওয়ার সম্ভাবনা খুব কম থাকে।

RSWL : রোডসাইড স্টেশন ওয়েটিং লিস্ট (Roadside Station Waiting List)। এই ধরনের টিকিট নিশ্চিত হওয়ার সম্ভাবনা খুব কম থাকে। ট্রেন যে স্টেশন থেকে ছাড়া হয় তার কোনও কাছাকাছি স্টেশনের জন্য সিট বুক করা হলে এই নির্দিষ্ট কোটা থাকে। সেই কোটায় সব টিকিট কাটা হয়ে গেলে RSWL দেখায়।

RQWL : রিকোয়েস্ট ওয়েটিং লিস্ট (Request Quota Waiting List)যখন ট্রেনের যাত্রাপথের একটি মধ্যবর্তী স্টেশন থেকে অন্য এক মধ্যবর্তী স্টেশন অবধি কেউ টিকিট বুক করেন তাহলে এই কোটার মধ্যে পড়েন।

DPWL : ডিউটি পাস ওয়েটিং লিস্ট (Duty Pass Waiting List)। যাঁরা ভারতীয় রেলওয়েতে কাজ করেন তাঁদের জন্য এটি প্রযোজ্য।

REGRET/WL : আর কোনও টিকিট বুকিং করা যাবে না।

WEBCAN : অনলাইনে রেলের টিকিট বাতিল করা হয়েছে। এবং কোনও টাকা সংগ্রহ করা হয়নি।

WEBCANRF : অনলাইনে রেলের টিকিট বাতিল করা হয়েছে। এবং টাকা সংগ্রহ করা হয়েছে।