আজই হাসপাতাল থেকে ছাড়া পেলেন বুদ্ধবাবু, তবে বাড়ি ফিরছেন না তিনি! সস্ত্রীক কোথায় থাকবেন প্রাক্তন মুখ্যমন্ত্রী?

আজ, বুধবারই কলকাতা উডল্যান্ডস হাসপাতাল (Kolkata Woodlands Hospital) থেকে ছাড়া পাচ্ছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য (Buddhadeb Bhattacharya)।

আজই হাসপাতাল থেকে ছাড়া পেলেন বুদ্ধবাবু, তবে বাড়ি ফিরছেন না তিনি! সস্ত্রীক কোথায় থাকবেন প্রাক্তন মুখ্যমন্ত্রী?
ফাইল ছবি
শর্মিষ্ঠা চক্রবর্তী

|

Jun 02, 2021 | 1:25 PM

কলকাতা: আজ, বুধবারই কলকাতা উডল্যান্ডস হাসপাতাল (Kolkata Woodlands Hospital) থেকে ছাড়া পেলেন প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য (Buddhadeb Bhattacharya)। তবে সূত্রের খবর, পাম অ্যাভিনিউয়ের বাড়িতে ফিরছেন না তিনি। সিআইটি রোডের নার্সিংহোমে রাখা হবে তাঁকে ও তাঁর স্ত্রী মীরা ভট্টাচার্যকে। চিকিৎসকদের তত্ত্বাবধানেই থাকবেন তিনি।

তবে কেন বাড়ি ফিরছেন না বুদ্ধবাবু? জানা গিয়েছে, তাঁর বাড়িতে মেয়ে একা রয়েছেন। বুদ্ধবাবু ও তাঁর স্ত্রী দুজনেই গুরুতর অসুস্থ। তাঁদের দেখভাল করাটা বাড়িতে সমস্যাজনক। এদিকে, উডল্যান্ডস হাসপাতালে খরচ অত্যাধিক বেশি। সেকথা মাথায় রেখেই দলেরই এক চিকিৎসকের নার্সিংহোমে থাকবেন তিনি। সঙ্গে থাকবেন স্ত্রী মীরা ভট্টাচার্যও।

বর্তমানে তিনি ইন্টারমিটেন্ট বাইপ্যাপ সাপোর্টে আছেন। তবে সামান্য শ্বাসকষ্ট রয়েছে। শুকনো কাশির যে সমস্যা দেখা দিয়েছিল, তা আগের তুলনায় অনেকটাই নিয়ন্ত্রণে। মঙ্গলবার মেডিক্যাল বুলেটিনে জানানো হয়েছে, তাঁর রক্তে অক্সিজেনের পরিমাণ ৯৬ শতাংশ। কৃত্রিম অক্সিজেনের চাহিদা এখন অনেকটাই কমেছে। নিয়ন্ত্রণে রয়েছে তাঁর রক্তচাপও।

গত দু’তিন ধরেই তিনি স্বাভাবিকভাবে খাওয়াদাওয়া করেছেন। চিকিৎসক ও হাসপাতাল কর্মীদের সঙ্গে কথাও বলেছেন। তাঁর রেমডেসিভিরের কোর্স আগেই শেষ হয়েছে। তবে এখনও স্টেরয়েড দেওয়া হচ্ছে তাঁকে।

গত ১৮ মে বুদ্ধবাবুর করোনা সংক্রমণ ধরা পড়ে। কিন্তু হাসপাতালে ভর্তি হবেন না বলে জানিয়ে দেন তিনি। ফলে বাড়িতেই চলছিল চিকিৎসা। গত মঙ্গলবার আচমকাই তাঁর শরীরে অক্সিজেনের মাত্রা ৮৮ তে নেমে যায়। পরে অবশ্য তা বেড়েও যায়। কিন্তু এভাবে অক্সিজেনের মাত্রা ওঠানাম করতে থাকায় চিন্তিত হয়ে পড়নে বাম নেতৃত্ব তথা চিকিৎসকরাও। তাঁকে হাসপাতালে ভর্তি করানোর সিদ্ধান্ত নেওয়া হয়।

কিন্তু স্বভাবসিদ্ধ ভঙ্গিমাতেই হাসপাতাল যেতে নারাজ ছিলেন বুদ্ধবাবু। বাড়িতে গিয়ে তাঁকে বোঝান সূর্যকান্ত মিশ্র। ইয়াসের আগমন নিয়ে যে উদ্বেগ তৈরি হয়েছিল, সেই পরিস্থিতিতে আপদকালীনভাবে তাঁকে হাসপাতালে ভর্তি করানোটা জরুরি মনে করছিলেন চিকিৎসকরা।

আরও পড়ুন: আজ হচ্ছে না তারিখ ও নির্ঘণ্ট ঘোষণা, মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক পরীক্ষা নিয়ে তৈরি চরম ধোঁয়াশা

গত মঙ্গলবার তাঁকে কলকাতার উডল্যান্ডস হাসপাতালে ভর্তি করা হয়। প্রথম থেকেই চিকিৎসকরা জানিয়ে এসেছিলেন, তাঁর শারীরিক অবস্থা স্থিতিশীল। এদিকে, করোনাকে জয় করে বাড়িতে ফিরে এলেও উৎকন্ঠায় ফের হাসপাতালে ভর্তি হন স্ত্রী মীরা ভট্টাচার্য। বুদ্ধবাবুর চিকিৎসায় ৭ সদস্যের মেডিক্যাল বোর্ড গঠন করে হাসপাতাল কর্তৃপক্ষ। মাঝে তাঁর শরীরে সাইটোকাইন ঝড়ের ইঙ্গিত পেয়েছিলেন চিকিৎসকরা। তা অবশ্য বিশেষ বেগ দেয় নি। শুকনো কাশি হতে শুরু করে। তবে তাও এখন নিয়ন্ত্রণে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla