আজ হচ্ছে না সূচি ও নির্ঘণ্ট ঘোষণা, মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক পরীক্ষার ভবিষ্যৎ নির্ধারণে বিশেষজ্ঞ কমিটি গড়ল রাজ্য

কেন্দ্রের সিদ্ধান্ত কি বাংলার মাধ্যমিক (Madhyamik 2021) উচ্চ মাধ্যমিক (Higher Secondary 2021) পরীক্ষায় প্রভাব ফেলতে পারে? জল্পনা চলছিল। তা আরও জোরাল হল। আজই সাংবাদিক বৈঠক করে পরীক্ষার সূচি ও নির্ঘণ্ট ঘোষণা করার কথা ছিল। কিন্তু তা অনির্দিষ্ট কারণে স্থগিত হয়ে গেল।

আজ হচ্ছে না সূচি ও নির্ঘণ্ট ঘোষণা, মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক পরীক্ষার ভবিষ্যৎ নির্ধারণে বিশেষজ্ঞ কমিটি গড়ল রাজ্য
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Jun 02, 2021 | 2:14 PM

কলকাতা: কেন্দ্রের সিদ্ধান্ত কি বাংলার মাধ্যমিক (Madhyamik 2021) উচ্চ মাধ্যমিক (Higher Secondary 2021) পরীক্ষায় প্রভাব ফেলতে পারে? জল্পনা চলছিল। তা আরও জোরাল হল। আজই সাংবাদিক বৈঠক করে পরীক্ষার সূচি ও নির্ঘণ্ট ঘোষণা করার কথা ছিল। কিন্তু তা অনির্দিষ্ট কারণে স্থগিত হয়ে গেল। আজ সাংবাদিক বৈঠক করছেনা সংসদ কর্তারা। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা আদৌ এই পরিস্থিতিতে হবে কি না, তা নিয়ে সিদ্ধান্তের জন্য একটি গুরুত্বপূর্ণ বিশেষজ্ঞ কমিটি গঠন করা হয়েছে।  ৭২ ঘণ্টার মধ্যে রিপোর্ট জমা দেবে এই কমিটি। পরীক্ষার না হলে কীভাবে ছাত্রছাত্রীদের মূল্যায়ন সম্ভব, তা নিয়ে বিস্তারিত রিপোর্ট দেবে এই কমিটি।

অবশ্য সংসদ কর্তারা বলছেন, এই সাংবাদিক বৈঠক বাতিল নয়,  আপাতত স্থগিত রাখা হচ্ছে। সুপ্রিম কোর্টের রায়ের দিকেই তাকিয়ে রয়েছেন তাঁরা। প্রসঙ্গত, করোনা আবহে শেষমেশ বাতিল হয়ে গিয়েছে সিবিএসই-র দ্বাদশের পরীক্ষা। আগেই দশমের পরীক্ষা বাতিল করার সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হয়েছিল। উচ্চপর্যায়ের বৈঠকের পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জানিয়ে দেন, বর্তমান পরিস্থিতি মাথায় রেখে পড়ুয়াদের কথা ভেবেই সিবিএসই দ্বাদশের পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে বাংলায় মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে বলে আগেই জানিয়ে দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আজ, বুধবার সময়সূচি ঘোষণা হতে পারে। তবে প্রশ্ন উঠছে, কেন্দ্রের সিদ্ধান্ত কি প্রভাব ফেলতে পারে বাংলায়?

আরও পড়ুন: সরষের মধ্যেই ভূত! কলকাতার ATM থেকে কোটি টাকা উধাওয়ের পিছনে টাকা ভরা ও রক্ষণাবেক্ষণের ভারপ্রাপ্ত সংস্থারই হাত?

এ বিষয়ে ব্যাখ্যা করেছেন প্রাক্তন সংসদ কর্তা দেবাশিস সরকার। তাঁর বক্তব্য, “একটা প্রেস কনফারেন্সে মুখ্যমন্ত্রী ঘোষণা করেছেন যে মাধ্যমিক উচ্চমাধ্যমিকের পরীক্ষা হবে। তার ভিত্তিতে আজ সূচি ঘোষণা হওয়ার কথা। কিন্তু এর মাঝে ডেভলপমেন্ট হয়েছে। আদালতে মামলা হয়েছে। সিবিএসই, আইএসসি-র ক্ষেত্রে তারা সিদ্ধান্ত নিয়েছে যে পরীক্ষা হবে না। সুপ্রিম কোর্টে যদি কোনও ভার্ডিক্ট হয়, তাহলে সারা দেশের সব বোর্ড কাউন্সিলই সেদিকে তাকিয়ে থাকবে। রাজ্য আজ স্বাধীনভাবে ঘোষণা করবে ঠিকই, তবে সামগ্রিক পরিস্থিতির ওপর বিচার করে, এটা বাস্তবায়িত হবে কিনা, তা সময় বলবে। ঘোষণা হবে, কিন্তু তারপরও একটা অনিশ্চয়তা তাড়া করবে। শেষমেশ আমাদের জুলাইতে গিয়েই বুঝতে হবে পরীক্ষাটা আদৌ হতে পারছে কিনা। বাচ্চাদের ওপর একটা অস্থিরতা কাজ করছে। অপেক্ষা করতে হবে কোর্টের রায় আর সরকারি নির্দেশিকার ওপর।”

মাধ্যমিকে এবার পরীক্ষার্থী প্রায় ১২ লক্ষ। উচ্চ মাধ্যমিকে সংখ্যাটা প্রায় সাড়ে আট লক্ষ। এই ২০ লক্ষ পরীক্ষার্থীর ভবিষ্যৎ নিয়ে তৈরি চরম ধোঁয়াশা। আপাতত সুপ্রিম কোর্টের রায়ের দিকে তাকিয়ে সংসদ কর্তারা।

পরীক্ষা বাতিল হলে মার্কশিট কীভাবে তৈরি করা হবে, সেটাই বড় চ্যালেঞ্জ। কারণ এই ২০ লক্ষ ছাত্রছাত্রীর মূল্যায়নের ওপরই নির্ভর করছে তাদের ভবিষ্যৎ রূপরেখা। এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। মূল্যায়ন পদ্ধতি যদি সঠিক না হয়, তাহলে পরবর্তীকালে কর্মসংস্থানের ক্ষেত্রেও অসুবিধা হতে পারে। ভাবছেন বিশেষজ্ঞরা।