Nazrul Mancha: কেকে’র স্মৃতি বুকে জড়ানো কলকাতায় আজ গান গাইবেন সোনু নিগম, অনুষ্ঠান নজরুল মঞ্চেই…

KK: গত ৩১ মে কলকাতায় অনুষ্ঠান ছিল কৃষ্ণকুমার কুন্নাথের। কেকে নামেই যাঁর পরিচিতি সকলের কাছে। গুরুদাস কলেজের ফেস্ট ছিল সেদিন নজরুল মঞ্চে।

Nazrul Mancha: কেকে'র স্মৃতি বুকে জড়ানো কলকাতায় আজ গান গাইবেন সোনু নিগম, অনুষ্ঠান নজরুল মঞ্চেই...
আজ নজরুল মঞ্চে সোনু নিগম। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 26, 2022 | 6:14 PM

কলকাতা: সঙ্গীতশিল্পী কেকে’র মৃত্যুতে নজরুল মঞ্চের ব্যবস্থাপনা নিয়ে প্রশ্ন উঠেছিল। রবিবার সেই নজরুল মঞ্চে আরও এক প্রখ্যাত সঙ্গীতশিল্পী সোনু নিগমের অনুষ্ঠান। মুম্বইয়ের এই তারকার অনুষ্ঠান ঘিরে এবার বাড়তি সতর্ক প্রশাসন। একজন অ্যাসিসটেন্ট কমিশনারের নেতৃত্বে পুলিশি বন্দোবস্ত করা হবে। প্রতিটি গেটে একজন করে ইন্সপেক্টর মোতায়েন করা হয়েছে। নজরুল মঞ্চের ভিতরে একটি ও বাইরে দু’টি পুলিশের অ্যাম্বুল্যান্স রাখা রয়েছে। এছাড়া রয়েছে দমকলের একটি ইঞ্জিন। মঞ্চের ভিতরে রয়েছেন একজন চিকিৎসক। কার্ডে রয়েছে কিউআর কোড। সেটি স্ক্যান করে তবেই ভিতরে ঢোকার অনুমতি মিলছে।

নিরাপত্তার দায়িত্বে থাকা এক ব্যক্তি জানালেন, মঞ্চের ভিতরে খাবার নিয়ে ঢোকার কোনও অনুমতি নেই। শুধুমাত্র জল নিয়ে ঢোকা যাবে। পাস ছাড়া কোনওভাবেই কেউ ভিতরে ঢুকতে পারবেন না। শিল্পী ঢোকার সময় ‘ক্রাউড ম্যানেজমেন্টেও’ বিশেষ নজর দেওয়া হবে। যদিও এই অনুষ্ঠান দক্ষিণ কলকাতার একটি বড় উৎসবের অঙ্গ। তাই এদিনের অনুষ্ঠানের ভিড় অনেকটাই ‘সংযত’। যতজনের হাতে টিকিট, ঢোকার অধিকারও ততজনেরই।

প্রসঙ্গত, গত ৩১ মে কলকাতায় অনুষ্ঠান ছিল কৃষ্ণকুমার কুন্নাথের। কেকে নামেই যাঁর পরিচিতি সকলের কাছে। গুরুদাস কলেজের ফেস্ট ছিল সেদিন নজরুল মঞ্চে। সেখানেই গান গেয়েছিলেন তিনি। সেই অনুষ্ঠানের পরই অসুস্থ হয়ে পড়েন। প্রথমে হোটেল ও পরে হাসপাতালে নিয়ে যাওয়া হলে সেখানেই তাঁকে মৃত বলে ঘোষণা করা হয়। এই মৃত্যু ঘিরে তুমুল শোরগোল শুরু হয়। একদিকে অনুষ্ঠানে চরম বিশৃঙ্খলার অভিযোগ যেমন ওঠে, একইভাবে নজরুল মঞ্চ কর্তৃপক্ষের ভূমিকা নিয়েও প্রশ্ন ওঠে।

এমনও অভিযোগ ওঠে, ২৭০০ লোকের আসন বিশিষ্ট নজরুল মঞ্চে অন্তত ৭ হাজার শ্রোতা ঢুকেছিলেন সেদিন। এসিও ঠিকমতো কাজ করেনি। এমনকী একাধিক পাওয়ার লাইট বন্ধ করার অনুরোধ জানিয়েছিলেন খোদ শিল্পী। তারপরও তা বন্ধ করা যায়নি বলেই অভিযোগ। এসব নিয়ে বিতর্ক এখনও জিইয়ে। এরইমধ্যে কলকাতায় সোনু নিগম। অনুষ্ঠানস্থল সেই নজরুল মঞ্চ। নিরাপত্তা ও ব্যবস্থাপনা নিয়ে চরম কড়াকড়ি এবার।