পেঁয়াজ ছুলেই চোখে জল! এক দিনে দাম বাড়ল ১০ টাকা, আগামীতে কত হতে পারে? সিঁদুরে মেঘ দেখছেন ব্যবসায়ীরা

আগুনের আঁচ তো আগেই ছিল বাজারে (Vegetable Price Hike)! একে করোনার বিধিনিষেধ (Lockdown Effect), তার ওপর ইয়াস-  (Cyclone Yaas Effect) জোড়া ধাক্কায় একেবারে টাল মাটাল অবস্থা কাঁচা আনাজের যোগানে।

পেঁয়াজ ছুলেই চোখে জল! এক দিনে দাম বাড়ল ১০ টাকা, আগামীতে কত হতে পারে? সিঁদুরে মেঘ দেখছেন ব্যবসায়ীরা
প্রতীকী চিত্র
শর্মিষ্ঠা চক্রবর্তী

|

Jun 06, 2021 | 10:03 AM

কলকাতা: আগুনের আঁচ তো আগেই ছিল বাজারে (Vegetable Price Hike)! একে করোনার বিধিনিষেধ (Lockdown Effect), তার ওপর ইয়াস-  (Cyclone Yaas Effect) জোড়া ধাক্কায় একেবারে টাল মাটাল অবস্থা কাঁচা আনাজের যোগানে। আকাশছোঁয়া জ্বালানির দামও। ফলে অনান্য রাজ্য থেকে আমাদের রাজ্যে যে সব সবজি আসে, স্বাভাবিকভাবে তারও দাম বেড়েছে হু হু করে।

আগুন বাজারের এক চিত্র বেগুন এখন দাম ৭০-৮০ টাকা, আগে ছিল ৪০-৫০ টাকা টমেটো ৩০ টাকা, আগে ছিল ২০ টাকা ঢ্যাঁড়স ৫০-৬০ টাকা, আগে ছিল ৩০ টাকা এক দিনে পেঁয়াজের দাম বেড়েছে ১০ টাকা, অর্থাৎ এখন পেঁয়াজ কিনতে হচ্ছে ৪০ টাকায় ক্যাপ্সিকাম ৮০ টাকা কেজি ধনেপাতা ২৫০-৩০০ টাকা কেজি বাঁধাকপি ৪০ টাকা কেজি ফুলকপি প্রতি পিস ২৫-৩০ টাকা

কিন্তু কেন হঠাৎ এক দিনেই বাড়ল পেঁয়াজের দাম? বাজারঘুরেরা বলছেন, তার দুটি স্বাভাবিক কারণ হল ইয়াস ও করোনা বিধি। ইয়াসে বাংলার যেটুকু পেঁয়াজের ফলন হয়েছিল, তা ক্ষতিগ্রস্ত হয়। এবার পেঁয়াজের জন্য ভরসা সেই নাসিক। এদিকে, করোনা বিধি থাকায় ঘুর পথে আসছে পেঁয়াজ। অর্থাৎ পরিবহণে যাচ্ছে অতিরিক্ত খরচ।

এদিকে, জ্বালানির দাম বাড়ায়, তা আরও অনিয়ন্ত্রিত হয়ে পড়েছে। আবার বিশেষজ্ঞদের একাংশ বলছেন, এবারে নাকি বাংলার প্রচুর পেঁয়াজ বাংলাদেশে রফতানি হয়েছে। ফলে সঙ্কট তৈরি হয়েছে। এখন তাই ২৫ টাকার পেঁয়াজ কিনতে হচ্ছে ৪০ টাকাতেই।

আরও পড়ুন: সোমে উপকূলবর্তী এলাকা পরিদর্শন, মঙ্গলে নবান্নে জরুরি বৈঠক! কেন্দ্রীয় দলের রিপোর্টে ভিত্তি করছে বাংলার ভাগ্য

সাধারণত কলকাতায় দুই ২৪ পরগনা বা নদিয়া, মুর্শিদাবাদ থেকে প্রচুর সবজি আসে। হলদিবাড়ি থেকেও আসে সবজি। কিন্তু ট্রেন বন্ধ থাকায় সবজি যোগান কম হচ্ছে। জেলার মাণ্ডি থেকে গাড়ি করে সবজি আনা হচ্ছে। তাই আকাশছোঁয়া দাম। থলে তো ভরছেই না, অর্ধেক থলে হাতে ফাঁকা পকেটে বাড়ি ফিরতে হচ্ছে মধ্যবিত্তদের।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla