‘কে বলতে পারে সৌমিত্র খাঁ টিএমসি-তে যোগ দেবেন না!’ তৃণমূলে এসেই জল্পনা উস্কালেন স্ত্রী

বিজেপিতে তাঁর পাওয়া না পাওয়া, শুভেন্দু-বিজেপি যোগ, সব নিয়েই 'মনের কষ্ট' বলতে শুরু করেন সাংবাদিক বৈঠকে। তারই মধ্যে বলে ফেলেন স্বামীর উদ্দেশেও দু'একটি কথা।

'কে বলতে পারে সৌমিত্র খাঁ টিএমসি-তে যোগ দেবেন না!' তৃণমূলে এসেই জল্পনা উস্কালেন স্ত্রী
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Dec 21, 2020 | 3:16 PM

কলকাতা: বেশ কয়েকমাস ধরেই তাঁদের বনিবনা হচ্ছিল না। বিভিন্ন বিষয়ে মতবিরোধ লেগেই ছিল। বিজেপি সাংসদ সৌমিত্র খাঁ ও তাঁর স্ত্রী সুজাতার ঘনিষ্ঠ মহলে কান পাতলে এমন কথাই শোনা যাচ্ছিল। কিন্তু প্রকাশ্যে এই নিয়ে কাউকে কিছু বলতে শোনা যায়নি। এর মধ্যেই ঘটনা প্রবাহে নয়া মোড়। বিজেপি ছেড়ে তৃণমূলে যোগ দিলেন বিজেপি সাংসদ সৌমিত্র খাঁর স্ত্রী সুজাতা মণ্ডল খাঁ (Sujata Khan Mondal)। সোমবার তৃণমূল ভবনে কুণাল ঘোষ ও সৌগত রায়ের হাত থেকে ঘাসফুল পতাকা হাতে তুলে নেন তিনি। আর এর পরেই প্রাক্তন দলের বিরুদ্ধে যাবতীয় ক্ষোভ উগরে দেন সুজাতা। এদিনের মঞ্চ থেকেই স্বামীর উদ্দেশে বার্তা দিয়ে সুজাতা বলেন, ‘সৌমিত্রর সুমতি হলে তিনিও তৃণমূলে ফিরে আসবেন’।

বিজেপিতে তাঁর পাওয়া, না পাওয়া, শুভেন্দুর বিজেপি-তে যোগদান, সব বিষয়েই বুধবার ‘মনের কষ্ট’ খুলে বলেন সুজাতা। সোমবার সুজাতার তৃণমূলে যোগদান নিয়ে ইতিমধ্যেই রাজনৈতিক মহলে প্রশ্ন উঠতে শুরু করেছে, তবে কি সৌমিত্রও এবার তৃণমূলে ফিরবেন নাকি এটা সৌমিত্ররই কোনও রণকৌশল?

দল বদলের খেলা যখন চরমে উঠেছে তখন সুজাতাকেও এদিন সাংবাদিকদের ‘অস্বস্তিকর প্রশ্নে’র মুখোমুখি হতে হয়। বিগত লোকসভা নির্বাচনের সময় যে তৃণমূলের বিরুদ্ধে অত্যন্ত কড়া ভাষায় মুখর হতে শোনা গিয়েছে, এদিন সেই দলেই কেন যোগ দিলেন? উত্তরে সুজাতা জানান, বিজেপি-র জন্য রক্ত জল করে পরিশ্রম করলেও, দল তাঁকে স্বীকৃতি দেয়নি। অতীতে তাঁর ও পরিবারের উপর যে অত্যাচার হয়েছে, সে বিষয়ে প্রশ্ন করা হলে সাংসদ-পত্নী বলেন, তৃণমূলই যে সে কাজ করছে এমন তো কোনও প্রমাণ নেই, হয়ত সমাজবিরোধীরা এ কাজ করে থাকতে পারে। তবে এসব ছাড়িয়ে এদিন সৌমিত্র-সুজাতার পারস্পরিক সম্পর্কই সব থেকে বড় বিষয় হিসাবে উঠে এসেছে। তৃণমূল যুবর সভাপতি পদ থেকে সৌমিত্র খাঁকে সরিয়ে যে অভিষেক বন্দ্যোপাধ্যায়কে নিয়ে আসাই তৃণমূল-সৌমিত্র ফাটলের সূত্রপাতের কারণ। এদিন সেই অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নাম একাধিকবার উচ্চারণ করে তাঁরই নেতৃত্ব মেনে চলার কথা বলেছেন সুজাতা। এরই সঙ্গে তিনি বলেন, “আমি বলব, ওঁর (সৌমিত্রর) শুভবুদ্ধির উদয় হোক। সুমতি হোক। সম্মানের সঙ্গে কাজ করতে হলে ফের যেন তৃণমূলেই যোগ দেন তিনি।”

আরও পড়ুন: মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হিসাবে বিজেপির মুখ কে? তৃণমূলে ঢুকেই বিস্ফোরক তথ্য ফাঁস সৌমিত্র-পত্নীর

এদিকে, খাঁ পরিবারের অন্দরমহলের সমীকরণ এই মুহূর্তে রাজনৈতিক বিশ্লেষকদের কাছে স্পষ্ট নয়। ধোঁয়াশা রয়েছে খাঁ দম্পতির ব্যক্তিগত রসায়ন নিয়েও। তবে সুজাতা এদিন প্রকাশ্যে স্বামীকে যে বার্তা দিলেন, তাতে স্পষ্ট রাজনীতির লড়াইয়ে তাঁদের মতের মিল মোটেও হচ্ছে না। কিন্তু, তবু তিনি চান, সৌমিত্র তৃণমূলেই ফিরে আসুক। এদিন সুজাতার একটি কথা উল্লেখ করার মতো। তিনি বলেন, “ঘর পরিবার সব ছেড়েই আমি এই দলে যোগ দিলাম।” কথাগুলো বলার সময়ে সুজাতার কণ্ঠস্বর ও শরীরি ভাষা একটু দুর্বল ছিল।