মুখ্যমন্ত্রীর ধর্না, তৃণমূলের বিক্ষোভই কি হল ব্যুমেরাং? রাজ্যের বাইরে যেতে পারে নারদ মামলা

ক্রমেই জটিল হচ্ছে নারদ মামলা (Narada Case)। কেবল হেভিওয়েটদের জামিন রোখা নয়, নারদ মামলা রাজ্যের বাইরে নিয়ে যাওয়া যায় কি? আইনি পথে ঠিক এই ভাবনা চিন্তাই করতে শুরু করেছে সিবিআই (CBI)।

মুখ্যমন্ত্রীর ধর্না, তৃণমূলের বিক্ষোভই কি হল ব্যুমেরাং? রাজ্যের বাইরে যেতে পারে নারদ মামলা
অলংকরণ- অভীক দেবনাথ
Follow Us:
| Updated on: May 18, 2021 | 1:45 PM

কলকাতা: ক্রমেই জটিল হচ্ছে নারদ মামলা (Narada Case)। কেবল হেভিওয়েটদের জামিন রোখা নয়, নারদ মামলা রাজ্যের বাইরে নিয়ে যাওয়া যায় কি? আইনি পথে ঠিক এই ভাবনা চিন্তাই করতে শুরু করেছে সিবিআই (CBI)।

বস্তুত সোমবারের নিজাম প্যালেসের বাইরে ও ভিতরে তৈরি হওয়া গোটা আবহ অর্থাৎ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ধর্না, তৃণমূল কর্মীদের বিক্ষোভ, কেন্দ্রীয় বাহিনীকে লক্ষ্য করে ইটবৃষ্টি- সবই ব্যুমেরাং হয়েছে। সোমবার যখন নিম্ন আদালত অর্থাৎ সিবিআই আদালতে চার অভিযুক্তের জামিনের মামলার শুনানি চলছিল, তখন কার্যত রণক্ষেত্রের চেহারা নিয়েছিল নিজাম প্যালেসের বাইরের চত্বর। কয়েক হাজার তৃণমূল কর্মীদের বিক্ষোভ আছড়ে পড়েছিল। ব্যারিকেড ভেঙে ভিতরে ঢুকে যাওয়ার চেষ্টা করেছিলেন উন্মত্ত কর্মীরা, কেন্দ্রীয় বাহিনীকে লক্ষ্য করে ছোড়া হয় ইটও।

ঠিক সেসময়ই সিবিআই-এর আইনজীবী ওয়াই জে দস্তুর হাইকোর্টের প্রধান বিচারপতির কাছে গোটা বিষয়টির বর্ণনা করেন। নিজাম প্যালেসের ভিতরে ও বাইরে ঠিক কী ঘটছে, গোটা পরিস্থিতি বর্ণনা করেন তিনি। প্রধান বিচারপতিকে তিনি জানান, যেখানে চার হেভিওয়েটের শুনানি হওয়ার কথা, সেখানে রাজ্যের অন্তত ৬ জন হেভিওয়েট মন্ত্রী বসে রয়েছেন। ছিলেন রাজ্যের আইনমন্ত্রী স্বয়ং। পরিস্থিতির কথা উল্লেখ করে প্রধান বিচারপতির কাছে ওয়াই জে দস্তুর অভিযোগ করেন, এই পরিস্থিতিতে বিচার সুনিশ্চিত নাও হতে পারে।

নিম্ন আদালতে জামিন মঞ্জুর হয়ে যাওয়ার পর ফের আইনজীবীরা উচ্চ আদালতে ভার্চুয়ালি শুনানির আর্জি জানান। বাড়ি থেকে প্রধান বিচারপতি মামলাটি গ্রহণ করেন। তিনি তাঁর অর্ডার কপিতে লিখে দেন, স্বতঃপ্রণোদিতভাবে  এই মামলা নিতে বাধ্য হচ্ছেন। প্রশ্ন তোলেন, মুখ্যমন্ত্রী কীভাবে সিবিআই দফতরে ধর্নায় বসতে পারেন?

সোমবার গোটা ঘটনার রিপোর্ট পাঠানো হবে স্বরাষ্ট্রমন্ত্রকে। সিবিআইও সুপ্রিম কোর্টে যাওয়ার প্রস্তুতি নিচ্ছে। সুপ্রিম কোর্টে ক্যাভিয়েট দাখিল করতে চলেছে সিবিআই। যদি অভিযুক্তর আইনজীবীরা সেখানে মামলা করেন, তাহলে সিবিআই কীভাবে আইনি পথে তার মোকাবিলা করবে, তার ভাবনাচিন্তা করা হচ্ছে। সোমবার গোটা পরিস্থিতি দেখার পর রাজ্যের বাইরে এই মামলা নিয়ে যাওয়ার ক্ষেত্রে ভাবনাচিন্তা করছে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা।

আরও পড়ুন: কী ঘটেছে নিজাম প্যালেসে, পুঙ্খানুপুঙ্খ রিপোর্ট যাচ্ছে দিল্লিতে! থাকছে ভিডিয়ো ফুটেজও

তবে এক্ষেত্রে উল্লেখ্য, এরই মধ্যে আবার হাইকোর্টের দ্বারস্থ হতে চলেছেন অভিযুক্তরা। জামিনে স্থগিতাদেশের পুনর্বিবেচনার দাবিতে তাঁরা হাইকোর্টে যাচ্ছেন।  চার হেভিওয়েটের বক্তব্য, তাঁদের বাদ দিয়েই শুনানি হয়েছে। ফলে মঙ্গলবার ফের শুনানি চেয়ে আবেদন জানাচ্ছেন তাঁরা।