জল্পনার ইতি! বিজেপির হাতেই পাবলিক অ্যাকাউন্টস কমিটি, চেয়ারম্যান কি মুকুল?

জল্পনা ছিল বিধানসভার পাবলিক অ্যাকাউন্টস কমিটি (Public Accounts Committee) নিজেদের হাতে রাখবে শাসকদল (TMC)। কিন্তু সেই জল্পনার ইতি পড়তে চলেছে। বিরোধী দল বিজেপিকেই (Bengal BJP) পাবলিক অ্যাকাউন্টস কমিটির দায়িত্ব দিতে চলেছে তৃণমূল কংগ্রেস।

জল্পনার ইতি! বিজেপির হাতেই পাবলিক অ্যাকাউন্টস কমিটি, চেয়ারম্যান কি মুকুল?
অলংকরণ: অভিজিৎ বিশ্বাস
শর্মিষ্ঠা চক্রবর্তী

|

Jun 04, 2021 | 9:22 AM

কলকাতা: জল্পনা ছিল বিধানসভার পাবলিক অ্যাকাউন্টস কমিটি (Public Accounts Committee) নিজেদের হাতে রাখবে শাসকদল (TMC)। কিন্তু সেই জল্পনার ইতি পড়তে চলেছে। বিরোধী দল বিজেপিকেই (Bengal BJP) পাবলিক অ্যাকাউন্টস কমিটির দায়িত্ব দিতে চলেছে তৃণমূল কংগ্রেস। সাধারণ বিরোধী দলের হাতেই পাবলিক অ্যাকাউন্টস কমিটির দায়িত্ব থাকে। সূত্রের খবর, বিজেপিকে বুধবার তা জানিয়েও দিয়েছে শাসকদল। পাবলিক অ্যাকাউন্টস কমিটির নাম বিজেপির পক্ষ থেকে জানানো হলে, বিধানসভায় তা ঘোষণা করা হবে। সূত্রের খবর মুকুল রায়কে চেয়ারম্যান করা হতে পারে। তবে তা চূড়ান্ত নয়। রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, তবে কি মুকুলের সঙ্গে দূরত্ব কমাতেই পদ্ম শিবিরের এই উদ্যোগ?

সূত্রের খবর, বিধানসভায় ১০ টি কমিটির দায়িত্ব পাবে বিজেপি। স্বরাষ্ট্র স্ট্যান্ডিং কমিটিতে থাকবেন তৃণমূল কংগ্রেসের ধনেখালির বিধায়ক অসীমা পাত্র। ২০১৬ সালের নির্বাচনে কংগ্রেস ও বাম জোট ৭৭ আসন পেয়েছিল। তাদের হাতে ছিল ১৬ টি কমিটি। কিন্তু এবার বিজেপি এককভাবে ৭৭টি আসন পেলেও তাদের হাতে যেতে চলেছে ১০টি কমিটি।

বিধানসভার ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ এই পাবলিক অ্যাকাউন্টস কমিটি। রাজ্যে যত ধরনের উন্নয়নমূলক কাজ হয়, তার অডিটের ক্ষেত্রে এই কমিটির চেয়ারম্যান গুরুত্বপূর্ণ ভূমিকা নেন। প্রথা অনুযায়ী, প্রতি বছরই এই কমিটি বিরোধীদের হাতেই দেওয়া হয়। যদিও এ বছর তা তৃণমূল নিজের হাতেই রাখতে পারে এমন জল্পনা তৈরি হয়েছিল। গত বছর কংগ্রেস থেকে তৃণমূলে যোগদানকারী বিধায়ক শঙ্কর সিংকে এই কমিটির চেয়ারম্যান করা হয়েছিল।

আরও পড়ুন: তথাগতকে ‘স্যর’ সম্বোধন, বিজেপি কর্মীদের ঘরে ফেরাতে বর্ষীয়ান নেতার সহযোগিতা চান চন্দ্রিমা

কিন্তু শেষে মাস্টারস্ট্রোক দেয় তৃণমূল। বিরোধী দল বিজেপিকেই পাবলিক অ্যাকাউন্ট কমিটির দায়িত্ব দিতে চলেছে তৃণমূল। তবে পাবলিক অ্যাকাউন্টস কমিটির চেয়ারম্যান কে হতে পারে, নাম এখনও স্পষ্ট করেনি বিজেপি।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla