Local Train: ট্রেন লেট! বসে গিয়েছে সিগন্যালিং সিস্টেম, দ্বিতীয় দিনেই হয়রানির শিকার নিত্যযাত্রীরা

Local Train Service: ৫ মাস পর স্বাভাবিক হয়েছে রেল পরিষেবা। সপ্তাহের প্রথম দিনেই দেখা গেল অনিয়ন্ত্রিl ভিড়। দেরিতে চলছে বহু ট্রেন। শুরু হয়েছে যাত্রী বিক্ষোভও।

Local Train: ট্রেন লেট! বসে গিয়েছে সিগন্যালিং সিস্টেম, দ্বিতীয় দিনেই হয়রানির শিকার নিত্যযাত্রীরা
ট্রেনের ভাড়া বেড়ে যাওয়া গতকাল ক্ষোভ প্রকাশ করেন যাত্রীরা (নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Nov 01, 2021 | 1:26 PM

কলকাতা : লোকাল ট্রেন (Local Train) পরিষেবা কবে স্বাভাবিক হবে, সেই অপেক্ষায় ছিলেন অনেকেই। স্টাফ স্পেশাল (Staff Special) ট্রেন চললেও পুরোপুরি স্বাভাবিক হয়নি পরিষেবা। তবে প্রথম থেকেই রেল (Railway) বলে এসেছে যে, ট্রেন চালাতে তারা প্রস্তুত। এমনকি লোকাল ট্রেন চালু করার নির্দেশিকা প্রকাশিত হওয়ার পরও রেলের তরফ থেকে দাবি করা হয়েছিল যে ট্রেন চালাতে কোনও অসুবিধা হবে না। আজ সপ্তাহের প্রথম দিনেই হয়রানির শিকার হলেন নিত্যযাত্রীরা। দেরিতে চলছে একগুচ্ছ ট্রেন। সিগন্যালিং সিস্টেমে সমস্যা হওয়ার জন্যই এই অবস্থা বলে জানা গিয়েছে রেল সূত্রে।

অনেক দিন পর কর্মস্থলে যাওয়ার জন্য লোকাল ট্রেন ধরতে গিয়েছিলেন অনেকেই। যদিও ৫০ শতাংশ যাত্রী নিয়ে ট্রেন চালানোর কথা বলা হয়েছে, তবে হাওড়ায় দেখা গেল বাস্তব ছবিটা একেবারে আলাদা। দ্বিগুণ লোক নিয়ে চলছে ট্রেন। জিআরপি ও আরপিএফ দিয়ে পরিস্থিতি আয়ত্তে রাখা হবে বলে রেলের তরফে দাবি করা হয়েছিল। এ দিন দেখা গেল, জিআরপি আছে ঠিকই, তবে তারা ভিড় নিয়ন্ত্রণ করতে পারছে না। মানুষকে তারা বলার চেষ্টা করছে মাস্ক পরার কথা।

অনেকেই ট্রেনে উঠতে না পেরে স্টেশনে বসে অপেক্ষা করছে পরের ট্রেনের জন্য। যাত্রীরা বলছে, ট্রেন দেরিতে চলায় যাত্রী আধিক্য বাড়ছে। সঠিক টাইমে ট্রেন পৌঁছচ্ছে না বলেই দাবি যাত্রীদের।

অন্যদিকে, প্যানেল ইন্টারলকিং সিস্টেমে গণ্ডগোল থাকায় একাধিক ট্রেন দেরিতে চলছে। রেলের দাবি, অনেক দিন পর একসঙ্গে এতগুলি ট্রেন চালু হওয়ায় বিপর্যস্ত সিগন্যালিং সিস্টেম। মধ্যমগ্রামে সেই সিস্টেম খারাপ হয়ে যাওয়ায় দেরিতে চলছে একাধিক ট্রেন। অনেক স্টেশনেই দেখা যাচ্ছে, রেখে দেওয়া হয়েছে পুরনো টাইম টেবিল। ফলে যাত্রীরা অসুবিধায় পড়ছেন।

এ দিকে, ট্রেন চালুর দ্বিতীয় দিনেই নিত্য যাত্রীদের বিক্ষোভ দেখা গেল একাধিক জায়গায়। ট্রেন অবরোধ করা হয়েছে হাওড়ার দক্ষিণ-পূর্ব শাখার নলপুর স্টেশনে। বন্ধ আপ ও ডাউন লাইনের ট্রেন। দাঁড়িয়ে রয়েছে একাধিক লোকাল ট্রেন। নিত্যযাত্রীদের অভিযোগ, অফিসের সময় পর পর গ্যালোপিন লোকাল ট্রেন দেওয়া হচ্ছে, যা নলপুর স্টেশনে দাঁড়ায় না। তার জেরেই প্রায় ঘন্টা খানেক যাত্রী হয়রানি। তার জেরেই ট্রেন অবরোধ করে বিক্ষোভ দেখানো হচ্ছে। ঘটনাস্থলে রয়েছে জিআর পি।

সকাল থেকে যে সব ট্রেন দেরিতে চলেছে

০৮.৩২-এর বনগাঁ-হাসনাবাদ লোকাল- ১ ঘণ্টা ৫ মিনিট দেরিতে চলেছে ০৮.৩৫-এর হাসনাবাদ- প্রিন্সেপ ঘাট লোকাল- ৫৯ মিনিট দেরিতে চলেছে ০৯.০৫- এর বনগাঁ-শিয়ালদা লোকাল- ১ ঘণ্টা ৩ মিনিট দেরিতে চলেছে ০৯.৪৩-এর দত্তপুকুর-শিয়ালদা লোকাল ১ ঘণ্টা ৫১ মিনিট দেরিতে চলেছে ০৯.৫০- এর বনগাঁ–বিবাদিবাগ লোকাল- ৫৫ মিনিট দেরিতে চলেছে ১১.১০- দত্তপুকুর-শিয়ালদা লোকাল ৪৩ মিনিট দেরিতে চলেছে

আরও পড়ুন : বনগাঁ লোকালে সেই চেনা ভিড়! কিছু স্টেশনে ট্রেনে উঠতেই পারলেন না যাত্রীরা