করোনা আবহে সেমেস্টার ফি মুকুব নিয়ে ‘মানবিক সিদ্ধান্ত’ মাকাউটের

রেজিস্ট্রার পার্থপ্রতিম লাহিড়ি মাকাউটের অন্তর্গত কলেজের প্রিন্সিপালদের জানিয়েছেন, এই মর্মে সেমেস্টার ফি মুকুব করলে তা যেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে জানানো হয়।

করোনা আবহে সেমেস্টার ফি মুকুব নিয়ে 'মানবিক সিদ্ধান্ত' মাকাউটের
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: May 26, 2021 | 7:29 PM

কলকাতা: দেশে করোনা আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন ৩ লক্ষেরও বেশি মানুষ। তাই করোনা আবহে মানবিক সিদ্ধান্ত নিল রাজ্য প্রযুক্তি বিশ্ববিদ্য়ালয়। মৌলানা আবুল কালাম আজাদ বিশ্ববিদ্য়ালয় একটি নির্দেশিকা জারি করে জানিয়েছে, করোনা আক্রান্ত হয়ে যেসব পড়ুয়ারা বাবা-মাকে হারিয়েছেন, তাঁদের সেমেস্টার ফি নেবে না মাকাউট। নির্দেশিকায় সাফ জানানো হয়েছে, পড়ুয়ার রোজগেরে বাবা কিংবা মায়ের মৃত্যু হলে তাঁদের ক্ষেত্রেই প্রযোজ্য এই নিয়ম।

রেজিস্ট্রার পার্থপ্রতিম লাহিড়ি মাকাউটের অন্তর্গত কলেজের প্রিন্সিপালদের জানিয়েছেন, এই মর্মে সেমেস্টার ফি মুকুব করলে তা যেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে জানানো হয়। ফ্রি ওয়েভার স্কিমে এই ধরনের আবেদন পেলে কলেজকে নথি-সহ সে বিষয়ে অবগত করতে বলেছে বিশ্ববিদ্যালয়। করোনা আবহে গত বছর লকডাউনের জেরে দীর্ঘদিন বন্ধ ছিল কল-কারখানা। যার ফলে ব্যাহত হয়েছিল লাখো মানুষের রোজগার।

Makaut

মাকাউটের নির্দেশ

তখন থেকেই বারবার দাবি উঠেছিল সেমেস্টার ফি মুকুবের। পড়ুয়াদের একাংশ দাবি করেছিলেন, যেহেতু অনলাইনেই পড়াশোনা হচ্ছে, তাই খরচ বাঁচছে কলেজগুলির। সেক্ষেত্রে দাবি উঠেছিল সেমেস্টার ফি কম নেওয়ার। যদিও এহেন কোনও সিদ্ধান্ত আপাতত জানায়নি রাজ্য প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। তবে রোজগেরে বাবা-মাকে হারালে সেমেস্টার ফি জোগাতে হিমশিম খেতে হত পড়ুয়াকে, তাই এই সিদ্ধান্তে খুশি ওয়াকিবহাল মহলের একাংশ।

আরও পড়ুন: কালীঘাট-সহ শহরতলির একাংশে বিদ্যুৎ বিপর্যয়, কারেন্ট আসবে কখন? জানাল সিইএসসি