Bhabanipur By-Election: একবালপুরের মসজিদে ইমামদের সঙ্গে বৈঠক মমতার, সঙ্গে গেলেন ফিরহাদও

Mamata Banerjee: একবালপুরের একটি মসজিদে গিয়ে ইমামদের সঙ্গে বসে আলাপ আলোচনা করতে দেখা গেল তাঁকে।

Bhabanipur By-Election: একবালপুরের মসজিদে ইমামদের সঙ্গে বৈঠক মমতার, সঙ্গে গেলেন ফিরহাদও
মসজিদে ইমামদের সঙ্গে বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Sep 13, 2021 | 5:40 PM

কলকাতা: ভবানীপুরের ভোট প্রস্তুতি নিয়ে এ বার ইমামদের সঙ্গে একটি বৈঠক করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। রাজ্যের প্রশাসনিক প্রধানের কুর্সি ধরে রাখার জন্য এই উপনির্বাচন যে তাঁকে জিততেই হবে সেটা তৃণমূল নেত্রীও ভালভাবে জানেন। যে কারণে ভোটের দিন ১৭ বাকি থাকতেই প্রচারের খুঁটিনাটি বিষয় বুঝে নিচ্ছেন মমতা নিজে। সেই সূত্রেই সোমবার একবালপুরের একটি মসজিদে গিয়ে ইমামদের সঙ্গে বসে আলাপ আলোচনা করতে দেখা গেল তাঁকে। প্রায় আধ ঘণ্টা এ দিন বৈঠক করেন মমতা।

ভবানীপুরের অন্তর্গত একবালপুর এলাকার ষোলোআনা মসজিদে সোমবার বিকেলেই হাজির হন মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে পৌঁছেই ইমামদের সঙ্গে একটি একান্ত বৈঠক করেন তিনি। ভোটের আগে যা অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করছে রাজনৈতিক মহল। ইমামদের সঙ্গে বৈঠকের সময় মুখ্যমন্ত্রীর সঙ্গে এ দিন হাজির ছিলেন রাজ্যের পরিবহণ মন্ত্রী ফিরহাদ হাকিমও।

একুশের বিধানসভা নির্বাচনে ভবানীপুর আসনে তৃণমূলের প্রার্থী ছিলেন শোভনদেব চট্টোপাধ্যায়। বিজেপি প্রার্থী তথা অভিনেতা রুদ্রনীল ঘোষকে বেশ বড় ফারাকে পরাস্ত করেন তিনি। নির্বাচনের এলাকাভিত্তিক ফল থেকে জানা যায়, খিদিরপুর ঘেঁষা একবালপুর এলাকা থেকে প্রায় ১৮ হাজার ভোটের লিড পেয়েছিলেন রাজ্যের বর্তমান কৃষিমন্ত্রী। ফলে এই আসনে তৃণমূলের জয়ের নেপথ্যে সংখ্যালঘুরা একটা বড় ভূমিকা নিয়েছিলেন বলে মত ওয়াকিবহাল মহলের। সেই সূত্রেই ভোটের কয়েকদিন বাকি থাকতেই মমতার ইমামদের সঙ্গে সাক্ষাৎ গুরুত্বপূর্ণ বলে মনে করছেন রাজনীতির কারবারিরা।

যদিও এ দিনের বৈঠকে মমতার সঙ্গে ইমামদের ঠিক কী কথা হয়েছে, তা বিশদে জানা যায়নি। তবে এই সাক্ষাতের নেপথ্যে যে ভোট অঙ্ক কাজ করছে, সেটা বলার অপেক্ষা রাখে না। বিশেষত, যেভাবে সংখ্যালঘুরা লাগাতার রাজ্যের শাসকদল ও নেত্রীর প্রতি আস্থা দেখিয়েছেন, সেই ভোটে ভর করেই তৃণমূল ক্ষমতায় এসেছে বলে অভিযোগ তুলেছেন রাজ্যের বিরোধী দলের নেতা-নেত্রীরা। তাঁদের সেই অভিযোগের আবহেই মমতার ইমাম সাক্ষাৎ ভোটের আগে রাজ্য রাজনীতিতে কোনও জল্পনার জন্ম দেয় কি না, সেই বিষয়টিও বিচার্য হবে।

আরও পড়ুন: Covid Vaccine: একশোয় একশো প্রথম ডোজ় পেল ৩ রাজ্য ও ৪ কেন্দ্রশাসিত অঞ্চল

রাজনৈতিক মহলের আরেকটি অংশ যদিও মনে করছে, ভবানীপুরের ক্ষেত্রে সংখ্যালঘু ভোটটা খুব একটা বড় ফ্যাক্টর হবে না। বরং হিন্দি ভাষাভাষী জনগণের ভোট ভবানীপুরে অনেক বেশি বড় ভূমিক নিতে পারে, এমনটাই আন্দাজ রাজনীতির কারবারিদের অন্য একটি অংশের। তবে মমতার আজকের ইমাম সাক্ষাৎ যে রাজ্য রাজনীতিতে আগামী সময় বহু আলোচনার অবকাশ তুলে ধরবে, তা বলার অপেক্ষা রাখে না।

আরও পড়ুন: Suvendu Adhikari: নিশানায় বিশ্বজিৎ ও তন্ময়, মুকুলের ছকেই বিধায়ক পদ খারিজ চেয়ে সক্রিয় শুভেন্দু