Birth and Death Certificate Portal: এবার অনলাইনেই মিলবে জন্ম-মৃত্যু শংসাপত্র! চালু হয়ে যাচ্ছে আগামিকালই

Mamata Banerjee: এই পোর্টাল চালু হয়ে যাওয়ার পর জন্ম ও মৃত্যু শংসাপত্র নিয়ে আর কোনও হয়রানির শিকার হতে হবে না রাজ্যবাসীকে। এখন থেকে কেবলমাত্র অনলাইনে এই পোর্টালের মাধ্যমেই পাওয়া যাবে জন্ম ও মৃত্যু শংসাপত্র।

Birth and Death Certificate Portal: এবার অনলাইনেই মিলবে জন্ম-মৃত্যু শংসাপত্র! চালু হয়ে যাচ্ছে আগামিকালই
জরুরি বৈঠক নবান্নে। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: May 04, 2022 | 9:44 PM

কলকাতা : বড় সিদ্ধান্ত রাজ্য সরকারের (West Bengal Government)। এবার থেকে অনলাইনেই পেয়ে যাবেন জন্ম ও মৃত্যুর শংসাপত্র (Birth and Death Certificate)। ৫ মে থেকেই চালু হয়ে যাচ্ছে জন্ম-মৃত্যু পোর্টাল। বৃহস্পতিবার নেতাজি ইনডোর স্টেডিয়াম থেকে দুপুর ৩ টের সময় এই পোর্টালের উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিকেল ৫ টা থেকে চালু হবে পোর্টাল। রাজ্য স্বাস্থ্য দফতরের তরফে তৈরি করা হয়েছে এই পোর্টালটি। পোর্টালের নাম দেওয়া হয়েছে জন্ম মৃত্যু তথ্য। নতুন এই পোর্টাল প্রসঙ্গে রাজ্য সরকারের থেকে যাবতীয় প্রয়োজনীয় প্রশিক্ষণও দেওয়া হয়েছে। এই পোর্টাল চালু হয়ে যাওয়ার পর জন্ম ও মৃত্যু শংসাপত্র নিয়ে আর কোনও হয়রানির শিকার হতে হবে না রাজ্যবাসীকে। এখন থেকে কেবলমাত্র অনলাইনে এই পোর্টালের মাধ্যমেই পাওয়া যাবে জন্ম ও মৃত্যু শংসাপত্র। শংসাপত্রগুলিতে থাকবে ডিজিটাল সই।

উল্লেখ্য, এতদিন পর্যন্ত রাজ্যের যাবতীয় জন্ম ও মৃত্য শংসাপত্র সংক্রান্ত তথ্য জমা পড়ত স্বাস্থ্যমন্ত্রকের পোর্টালে। কিন্তু এবার থেকে রাজ্য সরকারের স্বাস্থ্য দফতরের এই পোর্টাল থেকে এই সংক্রান্ত যাবতীয় তথ্য যাবে কেন্দ্রের কাছে। এখন রাজ্যের হাতেও জন্ম ও মৃত্যু সংক্রান্ত তথ্য রাখার জন্য পৃথক একটি পোর্টাল থাকছে।

এতদিন পর্যন্ত মাঝে মধ্যেই রাজ্যের বহু মানুষকে জন্ম ও মৃত্যু শংসাপত্রের জন্য সমস্যায় পড়তে হত বলে অভিযোগ উঠত। গ্রামাঞ্চলের মানুষদের অনেকক্ষেত্রেই হয়রানির শিকার হতে হত। দালালচক্রের ফাঁদে পড়তে হত অনেক সময়। এবার থেকে সেই সব সমস্যা থেকে মুক্তি পেতে চলেছেন আম জনতা। অন্তত এমনই মনে করছেন চিকিৎসক মহলের একাংশ। শুধু তাই নয়, এর পাশাপাশি, অনেক সময় জন্ম ও মৃত্যু শংসাপত্রের নাম বা অন্য কোনও তথ্যে ভুল থাকলে, তা ঠিক করতে গিয়ে নাজেহাল অবস্থা হত রাজ্যবাসীর। বার বার ছুটোছুটি করতে হত। এবার থেকে সেই সব সমস্যা থেকেও স্বস্তি পেতে চলেছেন রাজ্যবাসী।