‘২ লক্ষ কিউসেক জল ছেড়েছে ডিভিসি’, বাংলার বন্যা নিয়ে মোদীকে চিঠি মমতার

ডিভিসি-র তরফে অভাবনীয় মাত্রায় জল ছাড়া হচ্ছে বলে চিঠিতে তিনি উল্লেখ করেছেন।

'২ লক্ষ কিউসেক জল ছেড়েছে ডিভিসি', বাংলার বন্যা নিয়ে মোদীকে চিঠি মমতার
অলংকরণ-অভীক দেবনাথ

কলকাতা: দুপুরেই ফোনে কথা হয়েছিল প্রধানমন্ত্রীর সঙ্গে। নবান্নে এক উচ্চপর্যায়ের বৈঠকের পর বিকেলেই নরেন্দ্র মোদীকে চিঠি দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ডিভিসি ইস্যুতে সরকারি লিখিত অভিযোগ জানিয়েছেন তিনি। রাজ্যকে না জানিয়ে ডিভিসি বারংবার জল ছাড়ছে, এই অভিযোগের কথা উল্লেখ করেই মমতা আজকের চিঠিতে লিখেছেন, এটা ‘ম্যান মেড’ বন্যা। ডিভিসি-র তরফে অভাবনীয় মাত্রায় জল ছাড়া হচ্ছে বলে চিঠিতে তিনি উল্লেখ করেছেন।

চার পাতার এই চিঠিতে প্রথম লাইনেই মমতা লেখেন, এই বন্যা ম্যান মেড। পশ্চিমবঙ্গের ভৌগলিক অবস্থানের কথা স্মরণ করিয়ে তিনি লিখেছেন, পাঞ্চেৎ, মাইথন এবং তেনুঘাট জলাধার থেকে ২ লক্ষ কিউসেক জল ছাড়া হয়েছে। যার জেরে হাওড়া, হুগলি, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম এবং পশ্চিম মেদিনীপুরের মতো জেলা কার্যত ডুবতে বসেছে। অত্যাধিক পরিমাণ জল ছাড়ার কারণেই ১৬ জনের মৃত্যু হয়েছে ইতিমধ্যেই। একই সঙ্গে বহু চাষের জমি, রাস্তা এবং সেতু ক্ষতিগ্রস্ত হয়েছে বলেও উল্লেখ করেন মমতা।

তিনি উল্লেখ করেছেন, ২০১৫ সালে একাধিকবার ডিভিসি-র সংস্কারের দাবি জানানো হলেও তা এখনও অধরা থেকেছে। এই অবস্থায় প্রধানমন্ত্রীর কাছে দীর্ঘমেয়াদি পরিকল্পনা তৈরি করার আর্জি জানিয়েছেন তিনি। পাশাপাশি ভবিষ্যতে যাতে একই ধরনের বন্যা পরিস্থিতি এড়ানো যায় তার জন্য প্রধানমন্ত্রীকে বেশ কিছু পরামর্শও দেওয়া হয়েছে মুখ্যমন্ত্রীর পক্ষ থেকে। প্রত্যেক বছর ঝাড়খণ্ডে বৃষ্টি হলেই তার প্রভাবে যেভাবে বাংলা বানভাসী হয়, সেই অভ্যাসে একপ্রকার দাঁড়ি টানতে চেয়েছেন তিনি। আরও পড়ুন: অন্তত ৩-৪ দিন জল ছাড়া বন্ধ রাখা হোক, ডিভিসিকে চিঠি দিয়ে আবেদন রাজ্যের

Click on your DTH Provider to Add TV9 Bangla