Manhole: মাঝ রাতে কে যেন নামল হলুদ ট্যাক্সি থেকে, শাবল দিয়ে তুলে নিল ম্যানহোলের ঢাকনা! তারপর…

New Alipore: এক ব্যক্তি হলুদ ট্যাক্সি থেকে নেমে আসেন। এরপরই রাস্তার ধারে থাকা একটি হাইড্রেন ও ম্যানহোলের লোহার ঢাকনা এবং স্ল্যাব লোহার শাবল দিয়ে ভাঙেন।

Manhole: মাঝ রাতে কে যেন নামল হলুদ ট্যাক্সি থেকে, শাবল দিয়ে তুলে নিল ম্যানহোলের ঢাকনা! তারপর...
ম্যানহোলের ঢাকনা চুরি করে নিয়ে পালানো চোর।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 19, 2021 | 10:13 PM

কলকাতা: ম্যানহোলে পড়ে এক অটোচালকের মৃত্যুর ঘটনা ঘিরে শহর কলকাতা যখন উত্তপ্ত। এরই মধ্যে শহরের বুকে নতুন ম্যানহোলের ঢাকনা চুরি করে নিয়ে পালানোর অভিযোগ উঠল। ঘটনাটি ঘটেছে কলকাতা পুরসভার ৮১ নম্বর ওয়ার্ডের অধীনস্থ চেতলা হাট রোডে। এই ওয়ার্ডেরই বিদায়ী তৃণমূল কাউন্সিলর জুঁই বিশ্বাস এ বিষয়ে থানায় অভিযোগও দায়ের করেছেন।

সপ্তাহও ঘোরেনি খোলা ম্যানহোলে পড়ে এক যুবকের মৃত্যু হয়। তার পরই ম্যানহোল নিয়ে কলকাতা পুরসভা অত্যন্ত তৎপর হয়ে ওঠে। যেখানে যেখানে ম্যানহোলের মুখ খোলা ছিল সেখানে ঢাকা দেওয়ার ব্যবস্থা করে। এরই মধ্যে অভিযোগ, বৃহস্পতিবার রাতে নিউ আলিপুরের ৮১ নম্বর ওয়ার্ডের অন্তর্গত চেতলাহাট রোডে চাঞ্চল্যকর ঘটনা ঘটে। এলাকার একটি সিসিটিভি ফুটেজ থেকে তা প্রকাশ্যে আসে।

এক ব্যক্তি হলুদ ট্যাক্সি থেকে নেমে আসেন। এরপরই রাস্তার ধারে থাকা একটি হাইড্রেন ও ম্যানহোলের লোহার ঢাকনা এবং স্ল্যাব লোহার শাবল দিয়ে ভাঙেন। এরপরই ট্যাক্সির মধ্যে তুলে নেয়। এমনকী ড্রেনের ধারে ছোট গর্তে লোহার যে জালি লাগানো ছিল সেটিও তুলে নেয়। এরপর সেই ট্যাক্সিতে চেপেই বেরিয়ে যান ওই ব্যক্তি। এদিকে যাঁর বাড়ির সামনে এই ঘটনা ঘটে, তিনি শুক্রবার সিসিটিভি ফুটেজটি বিদায়ী কাউন্সিলর জুঁই বিশ্বাসকে দেখান। এরপরই জুঁই নিউ আলিপুর থানায় লিখিত অভিযোগ দায়ের করেন।

গত ১৩ নভেম্বর খোলা ম্যানহোলের মধ্যে পড়ে মৃত্যু হয় দমদমের বেদিয়াপাড়ার বাসিন্দা, পেশায় অটোচালক রঞ্জন সাহার। পরিবারের মূল রোজগেরে বলতে রঞ্জনই ছিলেন। দক্ষিণ দমদম পুরসভার ১১ নম্বর ওয়ার্ড বেদিয়াপাড়ায় পরিবারের সঙ্গে থাকতেন তিনি। শনিবার পুরসভার দুই নম্বর ওয়ার্ডে সেভেন ট্যাঙ্কের কাছে ম্যানহোল খোলা থাকায়, তাতে উপুড় হয়ে পড়ে যান তিনি। হাসপাতালে নিয়ে যাওয়া হলে সেখানে তাঁকে মৃত বলে ঘোষণা করা হয়।

এ নিয়ে রাজনৈতিক তরজাও কম হয়নি। বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার বলেন, “দিদি রাজ্যটাকে লন্ডন বানাবেন বলেছিলেন, কিন্তু লন্ডনে রাস্তার ম্যানহোল খোলা থাকে কি না আমার জানা নেই। আর তাতে পরে মানুষ মারা যায় কিনা তাও জানা নেই। মানুষ সিদ্ধান্ত নেবে দিদির এই লন্ডন তারা চান কিনা।”

পরিবহণমন্ত্রী ফিরহাদ হাকিম বলেন, “কলকাতায় বেশির ভাগ ম্যানহোলই ঢাকা থাকে। এই যে ম্যানহোলটায় ঘটনা ঘটেছে, সেখানে পাশেই কিন্তু ম্যানহোলের মুখটা রাখা। ঢাকনাটা একেবারে তুলে উল্টো করে রাখা। সরিয়ে দেওয়া হয়েছে এমন কিন্তু নয়। ওখানে একটা বস্তি রয়েছে। সেখানকার কিছু মানুষ বাচ্চাদের ওখানে বসিয়ে বাথরুম করান। সুবিধার জন্য ওটা তুলে রাখেন। আমি আগে জানলে বস্তিতে একটা বা দু’টো বাথরুমও বানিয়ে দিতে পারতাম। যদি জায়গা থাকত। কিন্তু এটা আমার দুর্ভাগ্য যে নজরে আসেনি। কেউ আমাকে বলেওনি।”

কিন্তু বৃহস্পতিবার রাতে যে ঘটনা নিউ আলিপুরে ঘটল তাতে কার্যত হতবাক এলাকার লোকজন। চোর যে খরচা করে ট্যাক্সি চেপে এসে ম্যানহোলের ঢাকনা চুরি করবে, এ কথা ভাবতে পারেননি কেউই!

আরও পড়ুন: সরকারি হাসপাতালে ওষুধে রাশ নাকি উৎসব করতে গিয়ে স্বাস্থ্যে আপোস! খোঁচা বিরোধীদের