Manik Bhattacharya: আটঘাঁট বেঁধে এবার মানিকের বিরুদ্ধে চার্জশিট ইডি-র

Manik Bhattacharya: কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার দ্বিতীয় চার্জশিটে অভিযুক্তের তালিকায় মানিক ভট্টাচার্যের নাম ছাড়াও থাকার সম্ভাবনা রয়েছে আরও একাধিক নামের।

Manik Bhattacharya: আটঘাঁট বেঁধে এবার মানিকের বিরুদ্ধে চার্জশিট ইডি-র
আদালতের পথে মানিক (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 05, 2022 | 10:01 AM

কলকাতা: এবার মানিকের বিরুদ্ধে চার্জশিট দিতে প্রস্তুতি ইডির। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার দ্বিতীয় চার্জশিটে অভিযুক্তের তালিকায় মানিক ভট্টাচার্যের নাম ছাড়াও থাকার সম্ভাবনা রয়েছে আরও একাধিক নামের। চার্জশিটে থাকতে পারে বিস্ফোরক তথ্যও। ইডি সূত্রে খবর, চলতি সপ্তাহেই পেশ হতে পারে নিয়োগ দুর্নীতি মামলার চার্জশিট।নিয়োগ দুর্নীতি মামলায় এবার দ্বিতীয় চার্জশিট জমা দেবে ইডি। সূত্রের খবর, খুব শীঘ্রই এই চার্জশিট পেশ করা হতে পারে। সূত্রের আরও খবর, চলতি মাসের দশ তারিখের মধ্যেই এই চার্জশিট পেশ হওয়ার জোরাল সম্ভাবনা রয়েছে। আর এই চার্জশিটে অভিযুক্তের তালিকায় নাম থাকবে মানিক ভট্টাচার্যর।

প্রথম চার্জশিটে অভিযুক্তের তালিকায় নাম ছিল পার্থ চট্টোপাধ্যায় ও অর্পিতা মুখোপাধ্যায়ের। ওই চার্জশিটে সুকৌশলে অভিযুক্তের তালিকায় নাম না রেখেও মানিকের নামের উল্লেখ ছিল। প্রথম সেই চার্জশিটের পরেই গ্রেফতার হন মানিক। সূত্রের খবর, নিয়োগ দুর্নীতিতে মানিকের বিরুদ্ধে একাধিক বিস্ফোরক তথ্য থাকবে এই চার্জশিটে। যার ফলে আরো চাপে পড়তে পারেন মানিক। তাঁর আইনি লড়াইয়ের পথ আরও কঠিন হবে বলেই মনে করা হচ্ছে। কারণ গ্রেফতারি এড়াতেএর আগে একাধিকবার তিনি শীর্ষ আদালতেরও দ্বারস্থ হন।

সূত্রের খবর, মানিকের বিরুদ্ধে এখনও পর্যন্ত ৩০ কোটি টাকারও বেশি দুর্নীতির প্রমাণ ইডির হাতে এসেছে। আদালতে তারা তেমনই দাবি করেছে। তাঁর ছেলের দুই সংস্থাতেও দুর্নীতির টাকা গিয়েছে বলে দাবি কেন্দ্রিয় গোয়েন্দা সংস্থার। এর আগেই ছেলে ও স্ত্রী ছাড়াও পরিচিতদের অ্যাকাউন্টে নিয়োগ দুর্নীতির টাকা সরানোর অভিযোগ সামনে এসেছে। শিক্ষক প্রশিক্ষণের বেসরকারি কলেজে অফলাইন প্রক্রিয়াতেও দুর্নীতি করা হয়েছে বলে দাবি কেন্দ্রিয় এজেন্সির। সেক্ষেত্রে তাপস মণ্ডলের বয়ান ইডির বড় হাতিয়ার বলে মনে করা হচ্ছে। ইডি সূত্রে দাবি, শুধু প্রাথমিক নয়, পার্থর দৌলতে নবম-দশমের শিক্ষক নিয়োগ ও অশিক্ষক কর্মী নিয়োগেও গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল মানিক ভট্টাচার্যের। তাঁর সঙ্গে জড়িত এসপি সিনহা, কল্যাণময় গঙ্গোপাধ্যায়রাও। মানিক ঘনিষ্ঠদের ২৫ টি জয়েন্ট অ্যাকাউন্টের হদিশ মিলেছে। ২৫ অ্যাকাউন্টে ১০ কোটি টাকা লেনদেনের হদিশ ।  গত ৫ বছরে ১০ কোটি টাকা লেনদেনের হদিশও মিলেছে। এই টাকার একাংশ টার্ম ডিপোজিট করে রাখা রয়েছে বলে খবর ইডি সূত্রে।

সূত্রের খবর, কলকাতায় ইডি দফতরে এখন জোরকদমে চলছে চার্জশিট প্রস্তুতির কাজ। তদন্তে উঠে আসা নতুন তথ্যপ্রমাণ ও আরও একাধিক নামের উল্লেখ থাকতে পারে এই চার্জশিটে।