School Reopening: পঞ্চম থেকে অষ্টমের জন্যও খুলছে স্কুলের দরজা? স্কুল শিক্ষা দফতরের চিঠি যাচ্ছে জেলাশাসকের কাছে

School Reopening: ১৬ নভেম্বর থেকে ফের শুরু হয়েছে স্কুলে গিয়ে পড়াশোনা। নবম থেকে দ্বাদশের পড়ুয়ারা স্কুলে গিয়ে পড়াশোনা করছে।

School Reopening: পঞ্চম থেকে অষ্টমের জন্যও খুলছে স্কুলের দরজা? স্কুল শিক্ষা দফতরের চিঠি যাচ্ছে জেলাশাসকের কাছে
স্কুল খোলার দাবিতে বিক্ষোভ। ফাইল ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 30, 2021 | 8:30 AM

কলকাতা: স্কুলে যাচ্ছে নবম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়ারা। এরই মধ্যে এবার পঞ্চম থেকে অষ্টম শ্রেণির পড়ুয়াদেরও অফলাইনে পঠনপাঠন শুরু হওয়ার ইঙ্গিত মিলল। কয়েক সপ্তাহের মধ্যেই শুরু হতে চলেছে প্রথম থেকে অষ্টম শ্রেণির মিড ডে মিলে রান্না করা খাবার পরিবেশন। ডিসেম্বরের মধ্যেই মিড ডে মিলের চেকলিস্ট ব্লক মারফত স্কুল শিক্ষা দফতরে এসে পৌঁছবে। এই পদক্ষেপ মিড ডে মিলে রান্না করা খাবারের পাশাপাশি প্রথম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত স্কুল খোলারও ইঙ্গিত, মনে করছে বিশেষজ্ঞ মহল।

১৬ নভেম্বর থেকে ফের শুরু হয়েছে স্কুলে গিয়ে পড়াশোনা। নবম থেকে দ্বাদশের পড়ুয়ারা স্কুলে গিয়ে পড়াশোনা করছে। এ ক্ষেত্রে স্কুল শিক্ষা দফতরের তরফে মিড-ডে মিলের বিষয়টি যিনি তদারকি করেন, তাঁর কাছ থেকে একটি চিঠি ইতিমধ্যেই বিভিন্ন জেলাশাসকের কাছে পৌঁছেছে। যেখানে বলা হয়েছে, সংশ্লিষ্ট জেলার অন্তর্গত যে স্কুলগুলি রয়েছে, সেখানে মিড-ডে মিল রান্না করার সরঞ্জাম ঠিকমতো রয়েছে কি না তার তথ্য জমা দিতে বলা হয়েছে। কোন স্কুলে মিড ডে মিল স্কিমের কী হাল, তার পূর্ণাঙ্গ তথ্য প্রত্যেকটি বিদ্যালয় থেকে নিচ্ছে বিকাশ ভবন।

বলা হয়েছে, ডিসেম্বরের মধ্যেই তথ্য জমা করতে হবে। সম্ভাব্য ২৮ ডিসেম্বরের আগে মিড ডে মিলের সব দিকের কাজ সেরে নিতে চাইছে বিকাশ ভবন। অর্থাৎ স্কুল বাকিদের জন্য খুললে তাদের রান্না করা মিড ডে মিল প্রথম দিন থেকেই দিতে চাইছে বিকাশ ভবন। এসবের মধ্যেই জানুয়ারি মাসের প্রথম দিকেই পঞ্চম থেকে অষ্টম শ্রেণির পড়ুয়াদের জন্য স্কুলের দরজা খোলার একটা প্রচ্ছন্ন ইঙ্গিত দিয়েছে বিকাশ ভবন। যদিও সমস্ত কিছুই নির্ভর করবে করোনা পরিস্থিতি কী রকম থাকে তার উপর।

ইতিমধ্যেই ওমিক্রনের দাপট লক্ষ্য করা যাচ্ছে বিভিন্ন দেশে। এ দেশের বেঙ্গালুরুতেও একটা আশঙ্কার পরিস্থিতি তৈরি হয়েছে। এসবের মধ্যে আগামী কয়েকদিন কী রকম পরিস্থিতি থাকে তার উপর নির্ভর করেই পরবর্তী সমস্ত পদক্ষেপ করবে বিকাশ ভবন। তবে লকডাউন শুরু হওয়ার পর থেকে পড়ুয়াদের ড্রাই রেশন দেওয়া হচ্ছে। এরই মধ্যে মিড-ডে মিলের সরঞ্জাম কী অবস্থায় আছে, তা জানতে চাওয়ার মধ্যে ফের স্কুল খোলার একটা ইঙ্গিত যে রয়েছে তা মানছেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন: যদি ফের বাতিল হয় মাধ্যমিক পরীক্ষা! কোন পথে হবে মূল্যায়ণ, কী ভাবছে পর্ষদ