HS Exam 2022: বৃহস্পতিবার উচ্চমাধ্যমিকের পরিবর্তিত রুটিন, কোন কোন পরীক্ষার দিন বদল?

HS Exam Schedule: উচ্চমাধ্যমিক ও রাজ্যের উপনির্বাচনের মাঝে সূচি সংঘাতের জট এবার কাটতে চলেছে। উচ্চমাধ্যমিকের পরিবর্তিত রুটিন ঘোষণা করা হবে বৃহস্পতিবার। একাধিক পরীক্ষার দিনে বদল আসছে বলে সূত্রের খবর।

HS Exam 2022: বৃহস্পতিবার উচ্চমাধ্যমিকের পরিবর্তিত রুটিন, কোন কোন পরীক্ষার দিন বদল?
এবছর সব বিষয়ে রিভিউ করাতে পারবেন পরীক্ষার্থীরা
Follow Us:
| Edited By: | Updated on: Mar 16, 2022 | 7:36 PM

কলকাতা : অবশেষে উৎকণ্ঠা কাটতে চলেছে উচ্চমাধ্যমিক (Higher Secondary Examination 2022) পরীক্ষার্থী, অভিভাবক – অভিভাবিকা ও শিক্ষক – শিক্ষিকাদের। উচ্চমাধ্যমিক ও রাজ্যের উপনির্বাচনের মাঝে সূচি সংঘাতের জট এবার কাটতে চলেছে। উচ্চমাধ্যমিকের পরিবর্তিত রুটিন ঘোষণা করা হবে বৃহস্পতিবার। একাধিক পরীক্ষার দিনে বদল আসছে বলে সূত্রের খবর। এখনও পর্যন্ত সূত্র মারফত যা খবর, তাতে ১১, ১৩ ও ২৫ এপ্রিলের পরীক্ষার দিন বদলানোর সম্ভাবনা রয়েছে। চূড়ান্ত অনুমোদনের অপেক্ষায় উচ্চমাধ্যমিকের নতুন রুটিন। উল্লেখ্য, কিছুদিন আগেই জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার জন্য সূচি বদল করতে হয়েছিল উচ্চমাধ্যমিকের। এরপর জাতীয় নির্বাচন কমিশনের তরফে ঘোষণা করা দিন অনুযায়ী, উচ্চমাধ্যমিক পরীক্ষার মধ্যেই উচ্চমাধ্যমিকের দিন পড়ে যায়। ফলে গোটা বিষয়টি নিয়ে জটিলতার তৈরি হয়েছিল।

এই পরিস্থিতিতে উচ্চমাধ্যমিক পরীক্ষার দিন বদল করা ছাড়া আর কোনও উপায় খোলা ছিল না বলেই সূত্র মারফত জানা গিয়েছে। কারণ, কোনও জায়গায় ছয় মাসের মধ্যে উপনির্বাচন করাতে হবে। না হলে সেখানে সাংবিধানিক সমস্যা তৈরি হয়। এ ক্ষেত্রে ১৮ এপ্রিলের মধ্যে উপনির্বাচন করা আবশ্যিক হয়ে দাঁড়িয়েছিল। ফলে উচ্চমাধ্যমিকের সূচিতে ফের পরিবর্তন করাটা কার্যত অবশ্যম্ভাবী হয়ে যায়। বুধবার সকালে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও সেই কথা বলেছিলেন। এখনও পর্যন্ত উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ সূত্রে খবর, তিন দিনের পরীক্ষার সূচিতে বদল করা হতে পারে। ১১, ১৩ ও ২৫ এপ্রিলের উচ্চমাধ্যমিক পরীক্ষার দিনগুলিতে বদল করার সম্ভাবনা রয়েছে। আগামিকাল অর্থাৎ, বৃহস্পতিবারই উচ্চমাধ্যমিকের পরিবর্তিত রুটিন ঘোষণা করা হতে পারে সংসদের তরফে।

উল্লেখ্য, উচ্চমাধ্যমিক পরীক্ষার সূচির সঙ্গে রাজ্যের উপনির্বাচনের সূচিতে সংঘাত তৈরি হতেই চিন্তায় পড়ে গিয়েছিলেন রাজ্যের উচ্চমাধ্যমিক পরীক্ষার্থী থেকে শুরু করে অভিভাবক – অভিভাবিকারা। প্রথমত, দেরি করে উচ্চমাধ্যমিকের সূচি প্রকাশ, তারপর সেই সূচিতে ফের বদল হয় জয়েন্টের জন্য – সবমিলিয়ে পড়ুয়া থেকে শিক্ষক মহলের একাংশে অসন্তোষও তৈরি হয়েছিল। এবার সেই সূচিতে ফের বদল হতে চলেছে। তবে উচ্চমাধ্যমিকের সূচিতে ফের বদল করা ছাড়া আর কোনও উপায়ও ছিল না সংসদের কাছে। কারণ, এবার রাজ্যে হোম সেন্টারেই উচ্চ মাধ্যমিক পরীক্ষা চলছে। ফলে রাজ্যের প্রতিটি উচ্চমাধ্যমিক স্কুলেই পরীক্ষা চলবে। এই পরিস্থিতিতে উপনির্বাচন ও উচ্চমাধ্যমিক পরীক্ষা কোনওভাবেই একসঙ্গে চালিয়ে যাওয়া সম্ভব ছিল না।

আরও পড়ুন : Coal Scam: কয়লাকাণ্ড পিছু ছাড়ছে না অভিষেক-রুজিরার! ফের দিল্লিতে তলব ইডির