Calcutta High Court: বিচারপতি গঙ্গোপাধ্যায়ের বেঞ্চ থেকে সরছে একাধিক SSC মামলা! ঘনাচ্ছে রহস্য

Calcutta High Court: বিচারপতি গঙ্গোপাধ্যায়ের বেঞ্চ থেকে সরছে আপার প্রাইমারি মামলা, সরছে কলেজের যাবতীয় মামলাও। নেপথ্যে কী কারণ?

Calcutta High Court: বিচারপতি গঙ্গোপাধ্যায়ের বেঞ্চ থেকে সরছে একাধিক SSC মামলা! ঘনাচ্ছে রহস্য
ছবি - উঠছে প্রশ্ন
Follow Us:
| Edited By: | Updated on: Jun 04, 2022 | 12:16 AM

কলকাতা: তাঁর একের পর এক রায়ে চাপে পড়েছে রাজ্য সরকার (State Government)। তাঁর নির্দেশেই এসএসএসি কেলেঙ্কারিতে (SSC Scam) শিক্ষা প্রতিমন্ত্রী পরেশ অধিকারী থেকে প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের দরজায় কড়া নেড়েছে সিবিআই। তাতেই অস্বস্তি বাড়ে তৃণমূল সরকারের। অন্যদিকে একের পর এক অত্যন্ত গুরুত্বপূর্ণ মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দিয়ে আম-আদমির ‘রবিনহুডের’ তকমা পেয়ে যান কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্য়ায় (Judge Abhijit Gangopadhyay of the Calcutta High Court)। এবার তাঁর এজলাস থেকে সরছে  আপার প্রাইমারি ও কলেজের যাবতীয় মামলা।

তা নিয়েই জোরদার চর্চা শুরু হয়ে গিয়েছে নানা মহলে।  এসএসসি দুর্নীতিতে পরপর ‘সরকার বিরোধী’ রায়ের জেরেই কী তাঁর বেঞ্চ বদল? উঠছে প্রশ্ন। অবশ্য প্রাথমিক শিক্ষা ও মাদ্রাসা সার্ভিস সংক্রান্ত মামলাগুলিও তিনিই শুনবেন।  কিন্তু, যে মামলাগুলি এখনও পর্যন্ত তাঁর এজলাসে ছিল সেগুলি কী তিনি শুনতে পারবেন? প্রশ্ন উঠলেও উত্তর খুঁজতে গিয়ে বেড়েছে ধোঁয়াশা।

যদিও এ প্রসঙ্গে আইনজীবীদের একটা বড় অংশের মত, বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বেঞ্চ যে মামলাগুলিতে সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছে সেগুলিও থাকবে তাঁরই হাতে। মামলাকারীদের আপত্তি না থাকলে তিনি তা কোনও বাধা ছাড়াই শুনতে পারবেন। সূত্রের খবর, এবার থেকে এসএসসি মামলা শুনবেন বিচারপতি রাজশেখর মান্থা। আদলত সূত্রে খবর, প্রতি বছরই বিচারপতিদের রোস্টারের পরিবর্তন হতে থাকে। সেই নিয়মের ফেরেই নাকি এই রদবদল। আর সেই কারণেই মাস্টার অফ রোস্টার মেনে  অভিজিৎ গঙ্গোপাধ্য়ায়ের জায়গায় নতুন দায়িত্বে আসছেন রাজশেখর মান্থা। যদিও এ উত্তরেও যে পুরোপুরি ভাবে রদবদলের ধোঁয়াশা কাটছে না তা বলাই বাহুল্য।