West Bengal Govt: কোনও দুর্নীতিই হয়নি! কেন্দ্রকে চিঠি দিয়ে জানাবে রাজ্য

West Bengal Govt: আবাস যোজনা নিয়ে বারবার সরব হয়েছে বিরোধীরা। যোগ্য লোককে যোজনার টাকা দেওয়া হয়নি, কেন্দ্রের টাকা নয়ছয় করা হয়েছে, এমন সব অভিযোগ উঠেছে গোটা রাজ্য জুড়ে।

West Bengal Govt: কোনও দুর্নীতিই হয়নি! কেন্দ্রকে চিঠি দিয়ে জানাবে রাজ্য
নবান্ন (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Mar 06, 2023 | 9:11 PM

কলকাতা: কেন্দ্রীয় পঞ্চায়েত মন্ত্রকের (Panchayat Ministry) চিঠির উত্তর দিতে চলেছে রাজ্য সরকার। আগামী ২ দিনের মধ্যেই সেই চিঠি পাঠানো হবে বলে জানা গিয়েছে। সূত্রের খবর, কেন্দ্র চিঠিতে যে যে বেনিয়মের কথা বলেছে, সেগুলির কোনওটাই সত্যি নয় বলে প্রত্যুত্তরে জানাতে চলেছে রাজ্য। গত ২৭ ফেব্রুয়ারি কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রকে তরফে রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীকে একটি চিঠি পাঠানো হয়েছে, সেখানে বলা হয়েছে কেন্দ্রের টিম অভিযোগ পেয়ে পরিদর্শনে আসার পর রাজ্যের ১০ টি জেলার মধ্যে ৭ টি জেলায় অভিযোগের বেশ কিছু সত্যতা পেয়েছে।

সেই সব অভিযোগ খতিয় দেখে রাজ্য যেন যথাযথ ব্যবস্থা নেয়, সেই আর্জিই জানানো হয়েছে। এদিকে, রাজ্যের দাবি, ওই রিপোর্ট সত্যি নয়। তাই চিঠির উত্তরেই এনএলএম টিমের আনা রিপোর্টও সত্য নয় বলে জানাতে চলেছে রাজ্য।

আবাস যোজনা নিয়ে বারবার সরব হয়েছে বিরোধীরা। যোগ্য লোককে যোজনার টাকা দেওয়া হয়নি, কেন্দ্রের টাকা নয়ছয় করা হয়েছে, এমন সব অভিযোগ উঠেছে গোটা রাজ্য জুড়ে। সম্প্রতি সেই বিষয়েই চিঠি দেওয়া হয়েছে রাজ্য সরকারকে। ব্য়বস্থা না নিলে টাকা দেওয়া বন্ধ হয়ে যেতে পারে বলেও জানানো হয়েছে।

খোদ কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনও এই ইস্যুতে সরব হয়েছেন। সম্প্রতি লোকসভার মধ্যেই তিনি একটি সংবাদ প্রতিবেদন দেখিয়ে দাবি করেছেন, বাংলায় যাদের প্রাসাদের মতো বড় বাড়ি রয়েছে, তাদের নামও আবাস যোজনার সুবিধাভোগীদের তালিকায় রয়েছে। সেই সংবাদ প্রতিবেদন থেকে এমন একটি বাড়ির ছবিও লোকসভায় দেখান তিনি। এমন অভিযোগ পেলে খতিয়ে দেখতে হবে বলেও মন্তব্য করেছেন তিনি।

তবে, সেই সব অভিযোগই উড়িয়ে দিয়েছে রাজ্য। অভিযোগ সামনে আসার পর রাজ্য সরকার জেলায় জেলায় আবাসের তালিকা খতিয়ে দেখার ব্যবস্থাও করেছিল।