NCRB Report: শিশুঘটিত অপরাধে হাইজাম্প! সবার উপরে বাংলা, তবে পিছিয়ে গো-বলয় থেকে

NRCB Report: গত ৩ বছরে রাজ্যে শিশুঘটিত অপরাধের সংখ্যা (Crime) বেশ কিছুটা বেড়েছে। শিশুদের বিরুদ্ধে অপরাধের নিরিখে এই মুহূর্তে দেশে চতুর্থ স্থানে রয়েছে পশ্চিমবঙ্গ (West Bengal)।

NCRB Report: শিশুঘটিত অপরাধে হাইজাম্প! সবার উপরে বাংলা, তবে পিছিয়ে গো-বলয় থেকে
কলকাতা নিরাপদ, কিন্তু রাজ্যের শিশুরা কি আদৌ সুরক্ষিত?

কলকাতা: সার্বিক অপরাধের ঘটনা হোক, বা নারী সুরক্ষা। বাকি মেট্রো শহরগুলিকে পিছনে ফেলে নিরাপদ শহরের তালিকায় সবার আগেই রয়েছে কলকাতার নাম। কিন্তু, রাজ্যের বাকি এলাকাগুলির কী পরিস্থিতি? শহরের মতো অন্যান্য জায়গায় কি নিরাপদ? এক কথায় হ্যাঁ বা না-এর মাধ্যমে এর জবাব দেওয়া কঠিন। কিন্তু ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরোর (NCRB) পরিসংখ্যান জানাচ্ছে, গত ৩ বছরে রাজ্যে শিশুঘটিত অপরাধের সংখ্যা (Crime) বেশ কিছুটা বেড়েছে। শিশুদের বিরুদ্ধে অপরাধের নিরিখে এই মুহূর্তে দেশে চতুর্থ স্থানে রয়েছে পশ্চিমবঙ্গ (West Bengal)।

এনসিআরবি-র ২০২০ সালের তথ্য অনুযায়ী, শিশুদের বিরুদ্ধে অপরাধের ক্ষেত্রে সবার প্রথমে রয়েছে মধ্য প্রদেশের নাম। দ্বিতীয় স্থানে রয়েছে উত্তর প্রদেশ, তৃতীয়তে মহারাষ্ট্র। এই তিন রাজ্যে গত বছরে ১৭ হাজার ৮, ১৫ হাজার ২৭১ ও ১৪ হাজার ৩৭১ টি শিশুদের বিরুদ্ধে অপরাধের অভিযোগ দায়ের হয়েছে। সেই তুলনাই পশ্চিমবঙ্গ ঘটা অপরাধের সংখ্যা অনেকটাই কম। সংখ্যাটা ১০ হাজার ২৪৮।

কেন্দ্রীয় সরকারের এই তথ্যে প্রকাশ পেয়েছে, দেশের মোট ৩৬ টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের মধ্যে মাত্র ৯ টি রাজ্যেই শিশুদের বিরুদ্ধে ঘটা অপরাধের হার বেড়েছে। তবে পশ্চিমবঙ্গের ক্ষেত্রে এই পরিসংখ্যান বিশেষভাবে নজর কেড়েছে কারণ, ২০১৮ সালের তুলনায় ২০২০ সালে অপরাধের হার ৬৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ঘটনাচক্রে, এই বছর পশ্চিমবঙ্গের একসঙ্গে দুবছরের অপরাধের বিস্তারিত তথ্য এনসিআরবি-র পক্ষ থেকে প্রকাশ করা হয়েছে। গত বছর সময়মতো তথ্য না পাঠানোর কারণে পশ্চিমবঙ্গের তথ্য প্রকাশ পায়নি।

অলংকরণ-অভীক দেবনাথ

শিশুদের বিরুদ্ধে অপরাধের হার বৃদ্ধির দিক থেকে পশ্চিমবঙ্গের পরেই ৪৪ শতাংশ বৃদ্ধি-সহ দ্বিতীয় স্থানে রয়েছে তামিলনাড়ু। তৃতীয় ও চতুর্থ স্থানে রয়েছে জম্মু কাশ্মীর ও রাজস্থান। এরপর জায়গা হয়েছে ঝাড়খণ্ড ও ওড়িশার। এ ক্ষেত্রে উল্লেখ্য, ২০১৮ সালে এ রাজ্যে শিশুদের বিরুদ্ধে অপরাধের ৬ হাজার ২৮৬ টি অভিযোগ দায়ের হয়েছিল। ২০১৯ সালে তা কমে হয় ৬১৯১। কিন্তু ২০২০ সালে সেটা বেড়ে ১০ হাজার ২৪৮ টি হয়ে গিয়েছে। যদিও বাকি রাজ্যের সঙ্গে তুলনা করতে সেই হার অনেকটাই কম। পশ্চিমবঙ্গে শিশুদের সংখ্যা ৩ কোটি বলে জানা গিয়েছে। সেই দিক থেকে রাজ্যে শিশুঘটিত অপরাধের হার ৩৪ শতাংশ।

আরও পড়ুন: NCRB: দেশের সবচেয়ে নিরাপদ মেট্রো শহর কলকাতাই! সিলমোহর দিচ্ছে কেন্দ্রের পরিসংখ্যান

যদিও নিরাপদ শহরের নিরিখে সবচেয়ে উপরে এখনও কলকাতার নামই রয়েছে। এনসিআরবি-র রিপোর্টে প্রকাশ, ২০২০ সালে কলকাতা শহরের অপরাধের হার মাত্র ১২৯.৫ শতাংশ থেকেছে। কলকাতার তুলনায় নিরাপত্তার নিরিখে ধারে-কাছে রয়েছে মুম্বই। সেখানে গতবছর অপরাধের হার রয়েছে ৩১৮.৬। নিরাপত্তার দিক থেকে তৃতীয় শহর বেঙ্গালুরু। সেখানে অপরাধের হার ৪০১.৯। এরপরই একে একে রয়েছে সুরত, আহমেদাবাদ, দিল্লি ও চেন্নাইয়ের মতো শহর। নিরাপদ না থাকার তালিকায় সবার শেষে রয়েছে চেন্নাই। সেখানে অপরাধের হার ১৯৩৭.১। দিল্লিতে এই হার ১৬০৮.৬। আহমেদাবাদ শহরে অপরাধের হার ১৩০০ হিসেবে প্রকাশ পেয়েছে।

আরও পড়ুন: NCRB: দেশের সবচেয়ে নিরাপদ মেট্রো শহর কলকাতাই! সিলমোহর দিচ্ছে কেন্দ্রের পরিসংখ্যান

 

 

 

Click on your DTH Provider to Add TV9 Bangla