Building Collapse: শহরে ফের ভেঙে পড়ল পুরানো বাড়ি, মৃত ২

Kolkata Building Collapse: আহতদের পাঁচজনের মধ্যে মহম্মদ তৌফিককে কলকাতা মেডিকেল কলেজ ও হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল। হাসপাতালে চিকিৎসক তাঁকে মৃত বলে ঘোষণা করেন। 

Building Collapse: শহরে ফের ভেঙে পড়ল পুরানো বাড়ি, মৃত ২
বড়বাজারে বাড়ির বারান্দা ভেঙে পড়ে মৃত ১ (নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 09, 2021 | 7:37 PM

কলকাতা: ফের কলকাতায় পুরানো বাড়ি ভেঙে বিপত্তি। হুড়মুড়িয়ে ভেঙে পড়ল মেছুয়া পট্টির ১৫৬ রবীন্দ্র সরণি এলাকার এক পুরানো বাড়ির একাংশ। বাড়িটির দোতলার বারান্দা ভেঙে পড়েছে। দুর্ঘটনায় দুই জনের মৃত্যু হয়েছে। গুরুতর আহত অবস্থায় হাসপাতালে ভরতি রয়েছেন আরও তিন জন। মৃত ওই দুই ব্যক্তির নাম মহম্মদ তৌফিক এবং রাজীব গুপ্ত।

বাড়ির ভাঙা চাঙড়ের তলায় পাঁচ জন আটকে পড়েছিলেন। দুর্ঘটনার খবর পেয়ে তড়িঘড়ি সেখানে পৌঁছে যায় দমকল। ভাঙা বাড়ির তলায় আটকে পড়া পাঁচজনকে উদ্ধার করে হাসপাতালে পাঠানোর ব্যবস্থা করা হয়।

আহতদের পাঁচজনের মধ্যে মহম্মদ তৌফিককে কলকাতা মেডিকেল কলেজ ও হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল। হাসাপাতালে চিকিৎসক তাঁকে মৃত বলে ঘোষণা করেন।  বাকি চারজনকে নিয়ে যাওয়া হয় বিশুধানন্দ হাসপাতালে। সেখানে রাজীব গুপ্ত হাসপাতালেই মারা যান।

দুর্ঘটনায় মৃত মহম্মদ তৌফিকের বাড়ি গোড়াচাঁদ লেনে। তিনি ওই বাড়িটির নিচে দিয়েই বাইক নিয়ে যাচ্ছিলেন। আর তখনই বারান্দা ভেঙে পড়ে তাঁর মাথায়। গুরুতর আহত অবস্থায় তাঁকে কলকাতা মেডিকেল কলেজ ও হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসকরা তাঁকে মৃত বলে ঘোষণা করেন। রাজীব গুপ্তও সেই সময় বাড়ির নিচে দিয়ে যাচ্ছিলেন এবং চাঙড় ভেঙে পড়ে মারা যান। রাজীবের বাড়ি দমদমে।

মেছুয়া পট্টির এই বাড়িটি বহুদিন পুরানো বাড়ি হলেও, এটিকে এখনও পর্যন্ত বিপজ্জনক বাড়ি হিসেবে কলকাতা পৌরনিগমের থেকে চিহ্নিত করা হয়েছিল কিনা, তা এখনও নিশ্চিত নয়।

শহরে জুড়ে রয়েছে বহু পুরনো বাড়ি। তার মধ্যেই অনেকগুলির ক্ষেত্রেই বিপদের আশঙ্কা রয়েছে। কয়েকদিন আগেই আহিরীটোলায় (Ahiritola) বাড়ি ভেঙে পড়ার ঘটনায় নতুন করে প্রশ্ন উঠেছে সেই সব বাড়ির নিরাপত্তা নিয়ে। তারপর আবার বড় বাজারের একটি বাড়ির ক্ষেত্রেও একই আশঙ্কা তৈরি হয়েছিল। বড় বাজারের (Burra Bazar) একটি দোতলা বাড়ি হেলে পড়েছিল কয়েকদিন আগে। বড়বাজার এলাকার ৪২ নম্বর ওয়ার্ডের ১০৫ নম্বর কর্টন স্ট্রিটের বাড়িটি আশঙ্কাজনক অবস্থায় রয়েছে।

এর আগে শহরে, রাতভর বৃষ্টির পর ১০ নম্বর আহিরীটোলা স্ট্রিটে একটি পুরনো বাড়ির একাংশ ভোর রাতে হুড়মুড়িয়ে ভেঙে পড়েছিল। ভিতরে আটকে পড়ে পরিবার। দমকল ও বিপর্যয় মোকাবিলা দফতরের বাহিনী গিয়ে পৌঁছয়। বেশ কয়েক ঘণ্টার চেষ্টায় পরিবারের সদস্যদের বের করে আনা সম্ভব হলেও মৃত্যু হয় এক শিশু ও এক প্রৌঢ়ার। দোতলা ওই বাড়িটিও ছিল দীর্ঘদিনের পুরনো। দীর্ঘদিন তাতে কোনও সংস্কারও হয়নি।

আহিরিটোলার সেই বাড়ির ধ্বংসস্তুপের ভিতর থেকে তিন বছরের শিশুকে উদ্ধার করে কলকাতা মেডিকেল কলেজ ও হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসক তাকে মৃত বলে ঘোষণা করে। প্রায় সাত ঘণ্টার চেষ্টা ব্যর্থ হয়েছিল ।

আরও পড়ুন : Building Collapse: বুক ফাটা কান্না আর হাহাকারের মধ্যেই নতুন সূর্য্যোদয়, কন্যা সন্তানের জন্ম দিলেন আহিড়িটোলার প্রসুতি