DA Protest: ১০ সরকারি আধিকারিককে বদলির নির্দেশ, DA আন্দোলনে যোগ দেওয়ার ফল?

DA Protest: বকেয়া ডিএ-র দাবিতে শহিদ মিনার চত্বরে অনশন চালিয়ে যাচ্ছেন সরকারি কর্মচারীরা। গত ১০ মার্চ ধর্মঘটও পালন করেন তাঁরা।

DA Protest: ১০ সরকারি আধিকারিককে বদলির নির্দেশ, DA আন্দোলনে যোগ দেওয়ার ফল?
ডিএ আন্দোলন
Follow Us:
| Edited By: | Updated on: Mar 25, 2023 | 8:56 AM

কলকাতা : কেন্দ্রীয় সরকার ৪ শতাংশ মহার্ঘ ভাতা ঘোষণার পর রাজ্য সরকারি কর্মীদের সঙ্গে ডিএ-র ফারাক বেড়েছে আরও। স্বাভাবিকভাবেই উত্তাপ বাড়ছে আন্দোলনের মঞ্চে। এরই মধ্যে ১০ রাজ্য সরকারি আধিকারিকের বদলি নিয়ে উঠল প্রশ্ন। ডিএ আন্দোলনে যোগ দেওয়ার জন্যই কি বদলি? এই অভিযোগই তুলছেন আন্দোলনকারীরা। শুক্রবার নবান্নের তরফে সেই বদলির নির্দেশ দেওয়া হয়েছে। কাউকে অর্থ দফতর থেকে বিডিও অফিসে বদলি করা হয়েছে, আবার কাউকে বিডিও অফিস থেকে বন দফতরে পাঠানো হয়েছে। যদিও সরকারি কর্মীদের যে কোনও সময় বদলির নির্দেশ দেওয়া যেতে পারে, তবে আন্দোলনকারীদের দাবি, যে ১০ জনের নাম তালিকায় রয়েছে, তাঁরা প্রত্যেকেই কোনও না কোনও সময় ডিএ মঞ্চে উপস্থিত হয়েছিলেন।

ডিএ-র ফারাক বেড়ে যাওয়ায় এমনিতেই আন্দোলনের ঝাঁঝ আরও বাড়বে বলে মনে করা হচ্ছে। তার মধ্যেই এই বদলির নির্দেশ ঘি ঢেলেছে বিক্ষোভের আগুনে। আন্দোলনকারীরা বলছেন, যাঁদের বদলি করা হয়েছে, তাঁরা আগামিদিনেও ধরনা মঞ্চে উপস্থিত হবেন। তাঁদের যত দূরেই বদলি করা হোক না কেন, তাঁরা ফের আন্দোলনে যোগ দেবেন বলেই মনে করছেন সরকারি কর্মী সংগঠনের সদস্যরা।

বকেয়া ডিএ-র দাবিতে শহিদ মিনার চত্বরে অনশন চালিয়ে যাচ্ছেন সরকারি কর্মচারীরা। গত ১০ মার্চ ধর্মঘটও পালন করেন তাঁরা। তবে ধর্মঘট রুখতে আগেই কড়া বার্তা দিয়েছিল নবান্ন। ধর্মঘটে যোগ দিলে বেতন কাটা যাওয়ার পাশাপাশি শোকজ করা হবে বলেও কড়া হুঁশিয়ারি দেওয়া হয়েছিল। তারপরও আন্দোলনকারীদের দমানো যায়নি। এসেছে একের পর এক শোকজের চিঠি। এমনকী বিক্ষোভকারীদের দাবি, অবসরপ্রাপ্ত কর্মীদেরও ধরানো হচ্ছে শোকজ লেটার, পাঠানো হয়েছে মৃত কর্মীকেও শুধু তাই নয়, মাতৃকালীন ছুটিতে থাকা কর্মীচারিকেও ধরানো হয়েছে শোকজ চিঠি।