Pradhan Mantri Awas Yojana: কেন্দ্রের ‘ডেডলাইন’ শেষ, আবাস যোজনার তালিকা থেকে বাদ পড়ল লক্ষাধিক উপভোক্তার নাম

Awas Yojana: প্রসঙ্গত, আবাস যোজনায় দুর্নীতি নিয়ে উত্তাল রাজ্য-রাজনীতি। কখনও বঞ্চিতদের তোপের মুখে পড়তে হয়েছে পঞ্চায়েত প্রধানদের। কখনও আবার দেখা গিয়েছে শাসকদলের মধ্যেই চলেছে দোষারোপের পালা।

Pradhan Mantri Awas Yojana: কেন্দ্রের 'ডেডলাইন' শেষ, আবাস যোজনার তালিকা থেকে বাদ পড়ল লক্ষাধিক উপভোক্তার নাম
আবাস যোজনায় অনুমোদনের দিন শেষ
Follow Us:
| Edited By: | Updated on: Jan 02, 2023 | 7:55 AM

কলকাতা: কেন্দ্রের বিধি মেনে আবাস যোজনার তালিকায় উপভোক্তাদের নাম অনুমোদনের দিন শেষ। ৩১ ডিসেম্বর পর্যন্ত তালিকায় নাম জমা পড়েছে ১০ লক্ষ ১৯ হাজার। সরকারের লক্ষ্যমাত্রা ছিল ১১ লক্ষ ৩৬ হাজার। এখনও বাকি ১ লক্ষ ১৭ হাজার।

প্রসঙ্গত, আবাস যোজনায় দুর্নীতি নিয়ে উত্তাল রাজ্য-রাজনীতি। কখনও বঞ্চিতদের তোপের মুখে পড়তে হয়েছে পঞ্চায়েত প্রধানদের। কখনও আবার দেখা গিয়েছে শাসকদলের মধ্যেই চলেছে দোষারোপের পালা। এমন আবহের মধ্যেই বিভিন্ন জেলা থেকে প্রাপকদের নাম সংগ্রহ করার কাজ চলতে থাকে। তবে কয়েকটি জেলায় (মুর্শিদাবাদ, আলিপুরদুয়ার, উত্তর দিনাজপুর ও পুরুলিয়া) সেই নাম সংগ্রহের কাজ ধীর গতিতে হয় বলেও দাবি করেন খোদ মুখ্যসচিব। ২০২২ এর ৩১ ডিসেম্বরের মধ্যে দ্রুত কাজ সম্পাপ্তির নির্দেশ দেন তিনি।

এ দিকে, নতুন বছর পড়ে গিয়েছে। আজ দ্বিতীয় দিন। আবাসের তালিকায় অনুমোদনের দিনও শেষ হয়েছে। পঞ্চায়েত দফতর সূত্রে খবর, এই বাকি থাকা ১ লক্ষ ১৭ হাজার উপভোক্তার অনেকেরই তথ্যের ঠিক নেই। অনেকে আবার রয়েছেন বাড়ির বাইরে। এছাড়াও অনেক উপভোক্তার জমি নেই। জমিহীন ৩১ মার্চের মধ্যে প্রথমে পাট্টা বিলি হবে। তারপর তাঁদের নাম নথিভুক্ত করা হবে।

কীভাবে আপলোড হয় কেন্দ্রীয় পোর্টালে? পঞ্চায়েত দফতর থেকে কেন্দ্রীয় পোর্টালে উপভোক্তার নাম নথিভুক্ত করা হয়। এরপর তিনবার (বিডিও,এসডিও,ডিএম) চলে স্ক্রটিনির কাজ। এরপরও যদি দেখা যায় দুর্নীতির অভিযোগ রয়েছে, তাহলে পঞ্চায়েত দফতর থেকে সেখানে গিয়ে স্ক্রুটিনি করা হয়।