Partha Chatterjee: ৩০০ দিন জেলে কাটিয়ে বন্দিমুক্তি আন্দোলনকারীদের খুঁজছেন পার্থ, কেন?

Partha Chatterjee: সোমবার নিয়োগ দুর্নীতি মামলায় আদালতে হাজির করা হয়েছিল প্রাক্তন শিক্ষামন্ত্রীকে। অন্যান্য অভিযুক্তরা এদিন জামিনের আবেদন চাইলেও আবেদন জানাননি পার্থ চট্টোপাধ্যায়।

Partha Chatterjee: ৩০০ দিন জেলে কাটিয়ে বন্দিমুক্তি আন্দোলনকারীদের খুঁজছেন পার্থ, কেন?
পার্থ চট্টোপাধ্যায়
Follow Us:
| Edited By: | Updated on: May 22, 2023 | 6:42 PM

কলকাতা: শরীর ভাল নেই। একথা বারবার বলেছেন পার্থ চট্টোপাধ্যায়। এবার প্রাক্তন শিক্ষামন্ত্রীর মুখে যেন হতাশার সুর! ৩০০ দিন ধরে জেলে রয়েছেন। অথচ কোনও বিচার পাচ্ছেন না। আদালতে শুনানির পর বেরিয়ে এমনই বললেন পার্থ। গত বছরের জুলাইয়ে গ্রেফতার হন তিনি। তারপর থেকে জেলেই রয়েছেন। শুনানির আবেদন জানিয়েও কোনও লাভ হয়নি। তিনি বারবার বলেছেন, নিয়োগ দুর্নীতির সঙ্গে নাকি তাঁর কোনও সম্পর্ক নেই। এমনকী ষড়যন্ত্রের তত্ত্ব দিতেও শোনা গিয়েছে তাঁকে। আর এবার তিনি চাইছেন, তাঁর জন্য হোক বন্দিমুক্তির আন্দোলন।

সোমবার নিয়োগ দুর্নীতি মামলায় আদালতে হাজির করা হয়েছিল প্রাক্তন শিক্ষামন্ত্রীকে। অন্য অভিযুক্তরা এদিন জামিনের আবেদন চাইলেও আবেদন জানাননি পার্থ চট্টোপাধ্যায়। আদালত কক্ষ থেকে বেরনোর পর তাঁকে শরীর সম্পর্কে প্রশ্ন করা হয়। “শরীর খারাপ? বাঁ পা ফোলা কেন?” প্রশ্নের উত্তরে পার্থ বলেন, “হ্যাঁ শরীর খারাপ।”

“জেলে তো ৩০০ দিন হয়ে গেল, বিচার পেলেন?” এই প্রশ্ন করতে পার্থ বলেন, “যাঁরা বন্দিমুক্তির আন্দোলন করেন, তাঁদের আমি খুঁজছি। আমার তো ৩০০ দিন হল, বিনা বিচারে আটক আছি। তাঁরা কোথায়?”

উল্লেখ্য, এ রাজ্যে সাধারণত বন্দিমুক্তি আন্দোলন করে থাকে মানবাধিকার সংস্থা এপিডিআর (APDR)। এই সংস্থা শাসকদল বিরোধী। প্রশ্ন উঠেছে, তাহলে কি এই সংস্থার কথাই বলতে চাইলেন পার্থ?

এই প্রসঙ্গে, এপিডিআর-এর কর্মকর্তা রঞ্জিত শূর বলেন, “পার্থবাবু যে সরকারে গত ১০ বছর ধরে মন্ত্রী ছিলেন, সেই সরকার অনেককেই বন্দি করে রেখেছে। বামফ্রন্টের আমলে যাঁরা বন্দি হয়েছিলেন, তাঁরা এখনও বিনা বিচারে আটকে আছেন। সেই সব রাজনৈতিক বন্দির সংখ্যা ৫০-৬০-এর কম নয়। হঠাৎ পার্থবাবু নিজে বন্দি হতে বিনা বিচারে জেলে থাকার কথা উঠল।”

তাঁর দাবি, পার্থবাবুরা একজনও রাজনৈতিক বন্দিকে মুক্তি দেননি। তিনি আরও বলেন, “যে সব বন্দি, দরিদ্র, নিপীড়িত, যাঁদের পক্ষে কথা বলার কেউ নেই, তাঁদের পাশে আমাদের সংগঠন দাঁড়ায়। যাঁর বিরুদ্ধে কোটি কোটি টাকার দুর্নীতির অভিযোগ, যিনি ক্ষমতার শিখরে ছিলেন, তাঁর পাশে দাঁড়ানো আমাদের পক্ষে সম্ভব নয়।” তবে জেলে যদি পার্থ চট্টোপাধ্যায়ের সঙ্গে কোনও অন্য়ায় হয়, তাহলে পাশে থাকবেন বলে জানিয়েছেন তিনি।