ক্যাডার রুল ভেঙে আইএএস, আইপিএস বদলি করছে কেন্দ্র! জনস্বার্থ মামলা হাইকোর্টে

মামলাকারীর দাবি, কেন্দ্রীয় সরকার নিয়ম বর্হিভূত সিদ্ধান্ত নিচ্ছে। এমনকি, ক্যাডার রুল ভেঙে সিদ্ধান্ত নেওয়া হচ্ছে বলেও এই মামলায় দাবি করেছেন তিনি।

ক্যাডার রুল ভেঙে আইএএস, আইপিএস বদলি করছে কেন্দ্র! জনস্বার্থ মামলা হাইকোর্টে
ফাইল ছবি
ঋদ্ধীশ দত্ত

|

Jun 02, 2021 | 6:45 PM

কলকাতা: বেনজিরভাবে আমলা বদলের জল গড়াল এ বার আদালতে। যদিও রাজ্য বা কেন্দ্র কেউ এই মামলা দায়ের করেনি। একটি জনস্বার্থ মামলা দায়ের হয়েছে কলকাতা হাইকোর্টে। মামলাটি দায়ের করেছেন আইনজীবী আবু সোহেল। সেই জনস্বার্থ মামলায় বস্তুত কেন্দ্রীয় সরকারের ভূমিকা নিয়ে প্রশ্ন তোলা হয়েছে। মামলাকারীর দাবি, কেন্দ্রীয় সরকার নিয়ম বর্হিভূত সিদ্ধান্ত নিচ্ছে। এমনকি, ক্যাডার রুল ভেঙে সিদ্ধান্ত নেওয়া হচ্ছে বলেও এই মামলায় দাবি করেছেন তিনি।

গত কয়েকদিন ধরেই রাজ্যের সদ্য অবসরপ্রাপ্ত মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়কে নিয়ে দড়ি টানাটানি চলছে কেন্দ্র ও রাজ্যের। বলার অপেক্ষা রাখে না, এই ঘটনাকে কেন্দ্র করেই দায়ের করা হয়েছে এই জনস্বার্থ মামলা। যথেচ্ছ আইএএস ও আইপিএস বদলির কথা উল্লেখ করে এই মামলা দায়ের করেন আইনজীবী। সেই মামলায় দাবি করা হয়েছে, রাজ্যের সঙ্গে কোনও আলোচনা ছাড়াই একতরফা বদলির সিদ্ধান্ত নিচ্ছে কেন্দ্র। যা ক্যাডার আইনের পরিপন্থী। গোটা বিষয়টির উপর যাতে হাইকোর্ট হস্তক্ষেপ করে সেই দাবিও তোলা হয়েছে মামলায়।

আরও পড়ুন: আলাপনবাবু দুর্নীতির সঙ্গে জড়িত, তাই বাঁচানোর মরিয়া চেষ্টা মুখ্যমন্ত্রীর: বিস্ফোরক শুভেন্দু

মামলাকারী আইনজীবী আবু সোহেল জনস্বার্থ মামলায় দাবি জানিয়েছেন, মামলাটির শুনানি শেষ না হওয়া পর্যন্ত যেন কেন্দ্রের সমস্ত অন্তর্বর্তী বদলির সিদ্ধান্তে স্থগিতাদেশ জারি করা হয়। অবিলম্বে আগামিকালই মামলাটি শুনানির আবেদন জানানো হয়েছে।

আরও পড়ুন: ‘সলিসিটর জেনারেল কি বাংলা বিরোধী?’ বাঙালি-অবাঙালি তরজা পিছু ছাড়ল না নারদ মামলাতেও

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla