‘বাংলা ভাগের উস্কানি,’ সৌমিত্র ও জন বার্লার বিরুদ্ধে ভবানীপুর থানায় অভিযোগ

এর আগে আলিপুরদুয়ারের সাংসদ জন বার্লার (John Barla) বিরুদ্ধে দিনহাটা থানায় অভিযোগ দায়ের করে তৃণমূল (TMC)।

'বাংলা ভাগের উস্কানি,' সৌমিত্র ও জন বার্লার বিরুদ্ধে ভবানীপুর থানায় অভিযোগ
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Jun 22, 2021 | 7:34 PM

কলকাতা: পৃথক উত্তরবঙ্গ এবং জঙ্গলমহলের দাবি করে অসাংবিধানিক মন্তব্য করেছেন বিজেপির দুই সাংসদ (BJP MP)। উস্কানিমূলক মন্তব্য করে বাংলা ভাগের চেষ্টা করছেন জন বার্লা (John Barla) ও সৌমিত্র খাঁ (Saumitra Khan)। মঙ্গলবার এমনই অভিযোগ করে দুই বিজেপি সাংসদের বিরুদ্ধে ভবানীপুর থানায় অভিযোগ করা হল। এফআইআরের আর্জি জানিয়ে এই আবেদন করেছেন আশুতোষ কলেজের তৃণমূল ছাত্র পরিষদের (TMCP)  সদস্যরা।

এই অভিযোগপত্রে লেখা হয়েছে, বিজেপি সাংসদ জন বার্লা ও সৌমিত্র খাঁয়ের পৃথক উত্তরবঙ্গ ও জঙ্গলমহল রাজ্যের দাবি করে মন্তব্য অসাংবিধানিক। এই দাবির মাধ্যমে বাংলার মানুষের মধ্যে উত্তেজনা তৈরি এবং বাংলাকে ভাগ করার চেষ্টা করছেন তাঁরা। অভিযোগপত্রে তাঁরা লিখেছেন, “আমরা একতায় বিশ্বাসী। তাই এই ধরনের মন্তব্যের নিন্দা করছি।” এই প্রেক্ষিতে দুই বিজেপি সাংসদের বিরুদ্ধে এফআইআরের আর্জি জানিয়েছেন তৃণমূল ছাত্র পরিষদের সদস্যরা।

প্রসঙ্গত, আলিপুরদুয়ারের বিজেপি সাংসদ জন বার্লার উত্তরবঙ্গকে পৃথক রাজ্য অথবা কেন্দ্রশাসিত অঞ্চল করার দাবিকে ঘিরে রাজনৈতিক চাপানউতোর চরমে। তার মধ্যেই রাঢ়বঙ্গকে পৃথক রাজ্য করার দাবি জানিয়েছেন আর এক বিজেপি সাংসদ সৌমিত্র খাঁ। উত্তরবঙ্গের পর বাঁকুড়া, পুরুলিয়া- জঙ্গলমহল (Jangal Mahal) নিয়ে পৃথক রাজ্য গঠনের দাবি জানান বিষ্ণুপুরের বিজেপি সাংস। যা নিয়ে বিতর্ক চলছেই।

এর মধ্যে আলিপুরদুয়ারের সাংসদ জন বার্লার (John Barla) বিরুদ্ধে দিনহাটা থানায় অভিযোগ দায়ের করে তৃণমূল (TMC)। কেন্দ্রীয় শাসিত অঞ্চলের দাবি জানানোর জন্যই বিজেপি সাংসদের (BJP MP) বিরুদ্ধে এই অভিযোগ দায়ের হয়।

আরও পড়ুন: ‘বিজেপিতে থাকতে হলে দলের সিদ্ধান্ত মানতে হবে’, শাসালেন দিলীপ, সুর নরম সৌমিত্রর 

তার পর ফালাকাটা থানাতেও জন বার্লার বিরুদ্ধে উস্কানিমূলক বক্তব্য ও উত্তরবঙ্গকে আলাদা রাজ্য করার ‘চক্রান্তের’ অভিযোগ তুলে এফআইআর দায়ের করে তৃণমূল যুব কংগ্রেস। সোমবার রাতে তৃণমূল যুব-র ফালাকাটা ব্লক সভাপতি গদাই দের নেতৃত্বে ওই এফআইআর দায়ের হয়। আর এদিন ভবানীপুর থানায় দুই সাংসদের বিরুদ্ধে এফআইআরের আবেদন করল আশুতোষ কলেজের তৃণমূল ছাত্র পরিষদ।

আরও পড়ুন: ‘দাবি তুললেই বিচ্ছিন্নতাবাদী?’ জন বার্লাকে সমর্থন মিহিরের