Rain forecast: আগামী ৫ দিন দক্ষিণবঙ্গের সব জেলাতেই বিক্ষিপ্ত বৃষ্টি, কতটা নামতে পারে তাপমাত্রার পারদ?

Rain forecast: শুক্রবারের বিকালেই স্বস্তির বৃষ্টিতে ভিজেছে দক্ষিণবঙ্গ। নতুন মাসের শুরুর পাঁচ দিনও দক্ষিণবঙ্গের একাধিক জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানাচ্ছে হাওয়া অফিস।

Rain forecast: আগামী ৫ দিন দক্ষিণবঙ্গের সব জেলাতেই বিক্ষিপ্ত বৃষ্টি, কতটা নামতে পারে তাপমাত্রার পারদ?
ছবি - আগামী পাঁচ দিন বিক্ষিপ্ত ভাবে বৃষ্টির পূর্বাভাস একাধিক জেলায়
Follow Us:
| Edited By: | Updated on: Apr 30, 2022 | 6:42 PM

কলকাতা: আবহাওয়া দপ্তরের (Meteorological Department) পূর্বাভাস সত্যি করে অবশেষে ধীরে ধীরে স্বস্তি মিলতে শুরু করেছে তীব্র দাবদহের হাত থেকে। শুক্রবার বিকালে কালবৈশাখীর হাত ধরে বৃষ্টির দেখা মেলে দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায়। ছিঁটেফোটা বৃষ্টির দেখা মেলে কলকাতাতেও। হাওয়া অফিসের পূর্বাভাস বলছে আগামী ৫ দিন দক্ষিণবঙ্গের সব জেলাতেই বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি হতে পারে। ২-৩ মে সবথেকে বেশি ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানা যাচ্ছে। নতুন মাসের শুরু সপ্তাহে প্রত্যেকদিনই বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে উত্তর ২৪ পরগনায়। একই পূর্বাভাস পার্শ্ববর্তী জেলা দক্ষিণ ২৪ পরগনাতেও। সঙ্গে ৫০ থেকে ৬০ কিলোমিটার গতিবেগে ঝোড়ো হাওয়া বইতে পারে বলেও হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে।

তবে বৃষ্টি হলেও ঝোড়ো হাওয়ার গতিবেগ খানিক কম থাকবে কলকাতা ও পার্শ্ববর্তী জেলাতে। বিক্ষিপ্ত ভাবে বৃষ্টির পূর্বাভাস রয়েছে হাও়ড়া, হুগলী, পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান, নদীয়া, বীরভূম, মুর্শিদাবাদে। তবে সব জেলাতেই ৩ ও ৪ তারিখ ঝোড়ো হাওয়ার গতিবেগ বাড়তে পারে বলে জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। তবে আগামী ৫ তারিখের পর থেকে ধীরে ধীরে কমবে বৃষ্টির পরিমাণ। ইতিমধ্যেই বৃষ্টির জেরে গতকাল থেকে ধীরে ধীরে পারদ নামতে শুরু করেছে গোটা বাংলাতেই। আগামী ২৪ ঘণ্টায় দক্ষিণবঙ্গের সব জেলাতই তাপমাত্রা ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস নামতে পারে। আগামী চার দিন এই পারাপতন অব্যাহত থাকবে বলে জানানো হয়েছে।

অন্যদিকে শনিবার দক্ষিণ বঙ্গের সর্বোচ্চ তাপমাত্রা ৩৬.২ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে ঘোরাফেরা করে। সর্বনিম্ন তাপমাত্রার পারা ২৬.৯ ডিগ্রির আশেপাশে ছিল। আগামিকাল তিলোত্তমার সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে থাকতে পারে। সর্বোনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৮ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। তবে দক্ষিণবঙ্গের পাশাপাশি বৃষ্টির পূর্বাভাস রয়েছে উত্তরবঙ্গেও। বিগত কয়েকদিন ধরেই দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার ও কোচবিহারে বজ্রবিদ্যুৎ সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হচ্ছে। আগামী কয়েক দিনও ধারা জারি থাকবে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর।

আরও পড়ুন- গরমের দাপটে নাজেহাল বাংলা, কিন্ত সোয়াটার গায়ে দিয়ে কেন স্কুলে এল এই জেলার পড়ুয়ারা?