Rajib Banerjee Joins TMC: উঠতে-বসতে ‘ভাইপো’ বলে কটাক্ষ করা রাজীব আজ বললেন, ‘অভিষেক আমার নেতা’

Rajib Banerjee on Abhishek Banerjee: তবে তাঁকে আরেকবার সুযোগ করে দেওয়ার জন্য অভিষেককে বারংবার ধন্যবাদ জানান রাজীব। বলেন, 'আমার নেতা'।

Rajib Banerjee Joins TMC: উঠতে-বসতে 'ভাইপো' বলে কটাক্ষ করা রাজীব আজ বললেন, 'অভিষেক আমার নেতা'
অভিষেকের হাত থেকে তৃণমূলের পতাকা তুলে নিলেন রাজীব। নিজস্ব চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 31, 2021 | 4:50 PM

কলকাতা: ‘দিদি হয়ে ঠিক ছিল, পিসি হয়েই সর্বনাশ’। ‘আজ বলতে দ্বিধা নেই। অভিষেক আমাকে আধঘণ্টা ধরে বুঝিয়েছিলেন। আমি লজ্জিত এবং অনুতপ্ত।’ বক্তা একজন, রাজীব বন্দ্যোপাধ্যায় (Rajib Banerjee)। প্রথমটা একুশের ভোটের নির্বাচনী প্রচারে গিয়ে মমতাকে আক্রমণ করে তাঁর কটাক্ষপূর্ণ সম্ভাষণ। আর দ্বিতীয়টা রবি-বেলা ত্রিপুরায় অভিষেকের সভামঞ্চে দাঁড়িয়ে তাঁরই সরল স্বীকারোক্তি। ১০ মাসের ব্যবধানে ফের পদ্ম ছেড়ে তৃণমূলে ফিরলেন রাজীব। এবার কি তাঁর নেতা অভিষেক বন্দ্যোপাধ্য়ায় (Abhishek Banerjee)? অন্তত এদিনের তাঁর মন্তব্য তাই-ই ইঙ্গিত করল।

রবিবার ত্রিপুরায় দাঁড়িয়ে রাজীব বন্দ্যোপাধ্যায় স্বীকার করে নিলেন তাঁর ভুল হয়েছিল দল ছেড়ে। তিনি দল ছাড়ার সিদ্ধান্ত নেওয়ার পর আধ ঘণ্টা ধরে যিনি বুঝিয়েছিলেন তিনি আর কেউ নন অভিষেক বন্দ্যোপাধ্যায়। তাঁকে ফের তৃণমূলে ফিরিয়ে নেওয়ার জন্য তাই অভিষেককে অকুণ্ঠ ধন্যবাদ ও আর কৃতজ্ঞতা জানালেন তিনি। একই সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের নাম করলেও বেশির ভাগ সময়ই অভিষেককেই নিজের নেতা হিসাবে বর্ণনা করলেন রাজীব।

রাজনৈতিক মহলের একাংশের অভিমত, তৃণমূলে কে ফিরবেন বা কাকে ফেরানো হবে তার বড় দায়িত্ব নিয়েছেন দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। তাই তিনি কয়েক দিন আগে খড়দহের সভায় ঘোষণা করেছিলেন, যাঁদের ফেরানো হচ্ছে, তাঁদের প্রায়শ্চিত্ত করেই তবেই এন্ট্রি হচ্ছে। অভিষেকের নিজের কথায়, ‘অত সোজা নয়’। এমনকি তিনি হুঁশিয়ারি দিয়ে জানান, সব দলবদলুকে চান্স দিলে বিজেপি বাংলা থেকে উঠে যাবে।

রাজীব কোন প্রায়শ্চিত্ত করে তৃণমূলে ফিরলেন সেটা দলের অন্দর খবর। তবে প্রকাশ্য সভায় তিনি নিজেই জানালেন লজ্জিত এবং অনুতপ্ত। তাঁকে ভুল বুঝিয়ে বিজেপি-তে নিয়ে যাওয়া হয় বলে মন্তব্য করেছেন তিনি। তবে তাঁকে আরেকবার সুযোগ করে দেওয়ার জন্য অভিষেককে বারংবার ধন্যবাদ জানান রাজীব। বলেন, ‘আমার নেতা’।

মমতা বন্দ্যোপাধ্যায়কে ‘মাদার ফিগার’ বলে এসেছেন রাজীব। যদিও একুশের ভোটে একে অন্যকে আক্রমণ-ও কম করেননি। তাঁর মন্ত্রিত্বকালে বন দফতরে বড় দুর্নীতির অভিযোগ করে হাওড়াতেই আক্রমণ করেছেন মুখ্যমন্ত্রী। সাফ জানিয়ে দেন এর তদন্তও হবে। আর যে রাজীব এদিন বিজেপিকে নিশানা করে বলেন, ভোট আর ক্ষমতা দখল ছাড়া তাদের আর কোনও এজেন্ডা নেই, ভোটের সময় মমতাকে সাম্প্রদায়িক বলতেও দ্বিধা করেননি।

আবার তাঁর চাটার্ড ফ্লাইটে গিয়ে বিজেপিতে যোগদান প্রসঙ্গে তৃণমূলের সমালোচনায় রাজীব পাল্টা বলেছিলেন, ‘রাজ্যের মধ্যেই দলের জনসভায় যোগ দিতে হেলিকপ্টারে যাচ্ছেন ভাইপো। তবে চার্টার্ড প্লেনে দোষ কোথায়?’

এসবের মধ্যে দলে ফেরা হয়ত কঠিন ছিল। চাটার্ড ফ্ল্যাইটে দিল্লি উড়ে গিয়ে যোগ দিয়েছিলেন বিজেপিতে। অভিষেকের কথায় ‘প্রায়শ্চিত্ত’ করতে কি এবার তাঁরই ত্রিপুরা সফরে গিয়ে রাজীবের ঘরওয়াপসি? প্রশ্নটা উঠছে।

আরও পড়ুন: Rajib Banerjee: ‘আমি লজ্জিত ও অনুতপ্ত,’ মমতার কাছে ক্ষমা চেয়ে প্রত্যাবর্তন রাজীবের