সংশোধিত ভোটার তালিকা থেকে বাদ প্রায় ৬ লক্ষ নাম

ঋদ্ধীশ দত্ত

ঋদ্ধীশ দত্ত |

Updated on: Jan 15, 2021 | 8:42 PM

আগের বারের তুলনায় এবারের ভোটার সংখ্যা বৃদ্ধি পেয়েছে ২.০১ শতাংশ। মোট ভোটারদের মধ্যে কনিষ্ঠতম গ্রুপ অর্থাৎ ১৮-১৯ বছরের মধ্যে থাকা ভোটারদের হার ২.৬৮ শতাংশ।

সংশোধিত ভোটার তালিকা থেকে বাদ প্রায় ৬ লক্ষ নাম
প্রতীকী চিত্র।

কলকাতা: পশ্চিমবঙ্গে বিধানসভা ভোটের (West Bengal Assembly Election 2021) দামামা বাজিয়ে এদিন রাজ্য নির্বাচন কমিশন প্রকাশ করে দিল সংশোধিত ভোটার তালিকা (Voter List)। এদিন দুপুরে কমিশনের তরফে এই নতুন তালিকা প্রকাশ করা হয়। এই তালিকার উপর ভিত্তি করেই বহু প্রতীক্ষিত একুশের নির্বাচন অনুষ্ঠিত হতে চলেছে।

শুক্রবার প্রকাশিত তালিকা অনুযায়ী, এই মুহূর্তে রাজ্যের মোট ভোটার ৭ কোটি ৩২ লক্ষ ৯৪ হাজার ৯৮০। যার মধ্যে পুরুষ ৩ কোটি ৭৩ লক্ষ ৬৬ হাজার ৩০৬, এবং মহিলা ভোটারের সংখ্যা ৩ কোটি ৫৯ লক্ষ ২৭ হাজার ৮৪। এছাড়াও ১,৫৯০ জন তৃতীয় লিঙ্গের ভোটার শামিল রয়েছেন সংশোধিত তালিকায়। ২০ লক্ষ ৪৫ হাজার ৫৯৩টি নতুন নাম এই তালিকায় যোগ হয়েছে। পাশাপাশি ৫ লক্ষ ৯৯ হাজার ৯২১ নাম ভোটার তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে।

কমিশন সূত্রে দাবি, আগের বারের তুলনায় এবারের ভোটার সংখ্যা বৃদ্ধি পেয়েছে ২.০১ শতাংশ। মোট ভোটারদের মধ্যে কনিষ্ঠতম গ্রুপ অর্থাৎ ১৮-১৯ বছরের মধ্যে থাকা ভোটারদের হার ২.৬৮ শতাংশ। তুল্যমূল্য বিচারে বাংলায় লিঙ্গ বৈষম্য যে হিন্দি বলয়ের যে কোনও রাজ্যের তুলনায় অনেকটাই কম, তাও সাফ হয়ে গিয়েছে। কমিশনের সংশোধিত তালিকায়, প্রতি হাজার জন পুরুষের মধ্যে রাজ্যে বর্তমানে নারীদের সংখ্যা ৯৬১। যা আগের তালিকায় ছিল ৯৫৮।

আরও পড়ুন: শতাব্দীকে নিয়ে অভিষেকের অফিসে কুণাল, রুদ্ধদ্বার বৈঠকে চলছে ‘মান ভঞ্জনের’ চেষ্টা

প্রসঙ্গত, দুদিন আগের শহরে এসে রাজ্যের উচ্চপদস্থ আধিকারিকদের সঙ্গে ভোট প্রস্তুতি নিয়ে আলোচনা করেছিলেন নির্বাচন কমিশনের ডেপুটি কমিশনার সুদীপ জৈন। এ রাজ্যে তিনিই কমিশনের দায়িত্বপ্রাপ্ত অফিসার। জেলাশাসক-সহ রাজ্য কমিশনের কর্তাদের সঙ্গে বৈঠকে বসে তিনি ভোটার তালিকা নিয়েও অসন্তোষ প্রকাশ করেন। প্রচুর মৃত ব্যক্তির নাম তালিকায় রয়ে যাচ্ছে বলে অভিযোগ করেছিলেন তিনি। তারপরই একটা বিরাট সংখ্যক নাম তালিকা থেকে বাদ দেয় কমিশন।

আরও পড়ুন: কবে বিজেপিতে যোগ দিচ্ছেন রাজীব? তারিখ স্পষ্ট করলেন সৌমিত্র খাঁ

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla