কবি শঙ্খ ঘোষের প্রয়াণে শোকাভিভূত প্রধানমন্ত্রী-স্বরাষ্ট্রমন্ত্রী

“বাংলা ও ভারতীয় সাহিত্যে শঙ্খ ঘোষ তাঁর অবদানের জন্য চিরস্মরণীয় হয়ে থাকবেন"

কবি শঙ্খ ঘোষের প্রয়াণে শোকাভিভূত প্রধানমন্ত্রী-স্বরাষ্ট্রমন্ত্রী
ছবি: TV9 Bangla
Follow Us:
| Updated on: Apr 21, 2021 | 3:50 PM

কলকাতা: বাংলা সাহিত্যে জীবনানন্দ পরবর্তী যুগের অবসান। বুধবার চলে গেলেন শক্তি, সুনীলদের শিল্পধারার বাহক, পঞ্চপাণ্ডবের শেষজন, কবি শঙ্খ ঘোষ। এদিন সকাল সাড়ে ১১টায় নিজের বাড়িতেই মৃত্যু হয় তাঁর। সাহিত্য আকাদেমি পুরস্কারে সম্মানিত, জ্ঞানপীঠ, কবি শঙ্খ ঘোষের (Shankha Ghsoh) প্রয়াণে শোকজ্ঞাপন করেছেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)।

টুইটে নরেন্দ্র মোদী লেখেন, “বাংলা ও ভারতীয় সাহিত্যে শঙ্খ ঘোষ তাঁর অবদানের জন্য চিরস্মরণীয় হয়ে থাকবেন। বিশ্বব্যাপী তাঁর লেখা প্রশংসিত। তাঁর প্রয়াণে আমি শোকাহত। পরিবার ও পরিজনদের আমার সমবেদনা। ওঁম শান্তি।” শুধু প্রধানমন্ত্রীই নন, বাংলা সাহিত্য জগতের ইন্দ্রপতনে শোকবার্তা জানিয়েছেন দেশের স্বরাষ্ট্রমন্ত্রীও।

অমিত শাহ (Amit Shah) টুইটে লেখেন, “সাহিত্য আকাদেমি পুরস্কারের সম্মানিত কবি শঙ্খ ঘোষের মৃত্যুর খবরে আমি শোকাহত। সমাজ প্রেক্ষাপটে লেখা তাঁর অসংখ্য কবিতা চিরকাল থেকে যাবে। তাঁর পরিবার ও অনুরাগীদের প্রতি আমার সমবেদনা। ওঁম শান্তি।”

প্রসঙ্গত, মহামারির দ্বিতীয় ঢেউয়ে করোনায় আক্রান্ত হন কবি শঙ্খ ঘোষ। প্রথম দিকে চিকিৎসায় সাড়া দিলেও পরবর্তীতে পরিস্থিতি খারাপ হয়। আজ সকালেই খুলে দেওয়া হয়েছিল ভেন্টিলেটর। পরিবার সূত্রের খবর, সাড়ে ১১টা নাগাদ উত্তর কলকাতায় কাকুরগাছিতে নিজের বাড়িতেই মৃত্যু হয় কবির। নিমতলা শ্মশানে শেষকৃত্য হবে তাঁর। রাজ্যের মন্ত্রী তথা কলকাতা পুরসভার প্রাক্তন ময়ের ফিরহাদ হাকিম জানিয়েছেন, কোভিড বিধি মেনেই শঙ্খ ঘোষের শেষকৃত্য সম্পন্ন হবে, তবে পরিবার এবং আত্মীয় স্বজন তাঁর শেষ যাত্রায় সামিল হতে পারবেন।