SSK Teachers: বেতন বৃদ্ধির দাবিতে ধর্নার অনুমতি দেয়নি পুলিশ, ফের আদালতে দ্বারস্থ মুক্ত মঞ্চের আন্দোলনকারীরা

SSK Teachers: বিষপানকারী শিক্ষিকা-সহ সংগঠনের সকলে এই কর্মসূচিতে অংশগ্রহণ করবেন। বেতনবৃদ্ধি ও শিক্ষামন্ত্রীর পদত্যাগের দাবিতে তাঁদের এই আন্দোলন।

SSK Teachers: বেতন বৃদ্ধির দাবিতে ধর্নার অনুমতি দেয়নি পুলিশ, ফের আদালতে দ্বারস্থ মুক্ত মঞ্চের আন্দোলনকারীরা
আন্দোলনরত এসএসকে শিক্ষকরা (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Nov 08, 2021 | 7:34 AM

কলকাতা: দীর্ঘ আন্দোলন হয়েছে, অনশন হয়েছে, হয়েছে বিকাশভবনের সামনে বিষপান কর্মসূচিও। অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন আন্দোলনকারীরা। কিন্তু এখনও সমস্যার সুরাহা হয়নি শিক্ষক ঐক্য মুক্ত মঞ্চের আন্দোলনকারী শিক্ষক-শিক্ষিকাদের। এবার বেতন বৃদ্ধির দাবিতে ধর্না কর্মসূচির অনুমতি চেয়ে হাইকোর্টের দ্বারস্থ হচ্ছেন তাঁরা। বিষপানকারী শিক্ষিকা-সহ সংগঠনের সকলে এই কর্মসূচিতে অংশগ্রহণ করবেন। বেতনবৃদ্ধি ও শিক্ষামন্ত্রীর পদত্যাগের দাবিতে তাঁদের এই আন্দোলন।

প্রসঙ্গত, বেতনবৃদ্ধি -সহ অন্যান্য দাবিতে ১২ নভেম্বর থেকে বিকাশভবনের সামনে ধর্না কর্মসূচি করতে চেয়েছিলেন আন্দোলনকারীরা। কিন্তু তার জন্য অনুমতির প্রয়োজন। সেই অনুমতি চেয়ে ১৯ অক্টোবর চিঠি দিয়েছিলেন তাঁরা। তারপর ২ বার রিমাইন্ডার চিঠি দেন তাঁরা। তা সত্ত্বেও বিধাননগর কমিশনার বা থানা অনুমতি এখনও দেওয়া হয়নি। অনুমতি বাতিলের কারণও দেখানো হয়নি ৷ ফলে হাইকোর্টের দ্বারস্থ হচ্ছেন তাঁরা।

এর আগে রাজ্যের শিক্ষা দফতরের সামনে দাঁড়িয়ে বিষপান করছেন চুক্তিভিত্তিক শিক্ষিকারা। গত মাসের এই ছবি এখনও রাজ্যবাসীর মনে টাটকা। ‘অনৈতিক’ বদলির নির্দেশ প্রত্যাহার করার দাবিতেই বিষপান করেন ওই শিক্ষিকারা। সেই বদলির একটি মামলা দিয়েই কলকাতা হাইকোর্টে মারাত্মকভাবে অস্বস্তিতে পড়ে রাজ্য সরকার। মামলাটি বিচারপতি সৌগত ভট্টাচার্যের এজলাসে উঠলে নিজের পর্যবেক্ষণে তিনি জানিয়ে দেন, চুক্তিভিত্তিক শিক্ষকদের বদলির কোনও নির্দিষ্ট নীতি নেই। এভাবে বদলির কোনও নিয়ম নেই বলেও পর্যবেক্ষণে জানিয়েছিলেন তিনি।

এসএসকে শিক্ষিকাদের যেই আন্দোলন মূলত স্থায়ীকরণের দাবিতে শুরু হয়েছিল, সেই আন্দোলনই পরবর্তী সময়ে বদলি আটকানোর দাবিতে আরও তুঙ্গে ওঠে। আন্দোলনকারী শিক্ষক শিক্ষিকাদের উত্তরবঙ্গে বদলির নির্দেশ দেওয়া হয়েছিল বলে অভিযোগ। কোন আইনে এই বদলি করা হয়েছে, একটি মামলায় সেটাও জানতে চেয়েছেন মামলাকারীরা। এর পাশাপাশি এসএসকে ডিরেক্টরের বিরুদ্ধে শিশু শিক্ষা কেন্দ্রের কাজের রীতি ভাঙারও অভিযোগ তোলা হয়েছে। মেরেকেটে ১০ হাজার চাকরির বেতন। এই বেতনে যদি আবার কয়েকশো কিলোমিটার দূরে উত্তরবঙ্গে বদলি করে দেওয়া হয়, তবে সংসার চলবে নাকি পেট? এহেন প্রশ্ন তোলেন শিক্ষিকারা।

ঠিক সেই কারণেই বদলির সিদ্ধান্ত আটকাতে বহু দুয়ারে দরবার করেছিলেন ওই শিক্ষিকারা। কিন্তু কোনও কিছুতেই লাভ না হওয়ায় তাঁরা বিকাশ ভবনের সামনে বিষপান করেন ৫ এসএসকে শিক্ষিকা। এরপর আদালতেরও দ্বারস্থ হন বদলি হওয়া শিক্ষিকারা। হাইকোর্টের বিচারপতি অরিজিৎ গঙ্গোপাধ্যায়ের বেঞ্চে এই মামলাটি দায়ের করা হয়।

আগেরবারের মামলায় রাজ্য সরকারের অস্বস্তি বেড়েছিল, তাতে মনোবল বৃদ্ধি পায় আন্দোলনকারীদের।  সেই কারণেই এবার ফের বিচার পেতে আদালতের দ্বারস্থ হতে চান তাঁরা।

আরও পড়ুন: BJP National Executive Meeting: পাখির চোখ পুরভোট; দিল্লি ছেড়ে বাংলাতে মন দিক বঙ্গনেতারা, পরামর্শ শীর্ষ নেতৃত্বের

আরও পড়ুন: Maa Flyover: মা উড়ালপুলে গাড়ি সাইড করেই ঝাঁপ যুবকের! গাড়িতে সরকারি স্টিকার লাগানো