Jyoti Basu Birthday: ‘জ্যোতি বাবু ঠিকই বলতেন…’, প্রাক্তন মুখ্যমন্ত্রীর জন্ম দিবসে বললেন ফিরহাদ

Jyoti Basu Birthday: শুক্রবার ১০৯ তম জন্মদিবসে বিধানসভায় জ্যোতি বসুকে স্মরণ করা হয়। শাসক দলের বিধায়করা উপস্থিত থাকলেও বিরোধী দলের কাউকে দেখা যায়নি।

Jyoti Basu Birthday: 'জ্যোতি বাবু ঠিকই বলতেন...', প্রাক্তন মুখ্যমন্ত্রীর জন্ম দিবসে বললেন ফিরহাদ
বিধানসভায় পালন জ্যোতি বসুর জন্মদিবস
Follow Us:
| Edited By: | Updated on: Jul 08, 2022 | 3:59 PM

কলকাতা: ‘জ্যোতি বাবু ঠিকই বলতেন, বিজেপি অসভ্য বর্বর একটি দল।’ পশ্চিমঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী জ্যোতি বসুর জন্মদিনে এমনটাই বললেন রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম। শুক্রবার জ্যোতি বসুর জন্মজয়ন্তী উপলক্ষ্যে বিধানসভায় যে স্মরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল, সেখানে উপস্থিত ছিলেন না বিরোধী দলের বিধায়করা। সেই স্মরণসভাতেই ফিরহাদ হাকিম বিজেপিকে ‘অসভ্য’ বলে উল্লেখ করেন। তিনি আরও উল্লেখ করেন, রাজনৈতিক মত পার্থক্য থাকলে কারও জন্ম বা মৃত্যুবার্ষিকীতে তাঁদের স্মরণ করা, শ্রদ্ধা জানানো দলের প্রথা।

এ দিন ছিল জ্যোতি বসুর ১০৯ তম জন্মদিবস। এ দিন প্রাক্তন মুখ্যমন্ত্রীকে স্মরণ করতে গিয়ে স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় বলেন, ‘জ্যোতি বসুর হাতে গড়া সিপিএমের বিধানসভায় কোনও প্রতিনিধি নেই। আমাদের সত্যি খারাপ লাগে।’ তিনি আরও বলেন, ‘৩৪ বছর যে দলটা শাসন করেছে, তাদের সঙ্গে আমাদের রাজনৈতিক বিরোধ ছিল, কিন্তু সেই দলটার কোনও প্রতিনিধি না-থাকাটা দুর্ভাগ্যজনক।’

জ্যোতি বসু সম্পর্কে বলতে গিয়ে স্পিকার উল্লেখ করেন, বিরোধী দলনেতা থাকাকালীন রাজ্যের উন্নয়নের জন্য সাহায্য করেছিলেন। রাজ্যের স্বার্থে তৎকালীন মুখ্যমন্ত্রী বিধান চন্দ্র রায়ে সঙ্গে তিনি দিল্লি গিয়েছিলেন বলেও জানিয়েছেন স্পিকার। তিনি জানান, সে সব তথ্য রয়েছে বিধানসভার নথিতে।

তবে, ২১ জুলাইয়ের কথা স্মরণ করে স্পিকারের দাবি, ওই ঘটনা না ঘটালেই পারতেন জ্যোতি বাবু। বিমান বন্দ্যোপাধ্যায় উল্লেখ করেন, সেই সময় মুখ্যমন্ত্রী ছিলেন জ্যোতি বসু। সে দিন শান্তিপূর্ণ মিছিল চলছিল, তাতে গুলি না চালালেও চলত। জ্যোতি বাবুর অনেক ইতিবাচক দিক ছিল বলে মন্তব্য করে স্পিকার উল্লেখ করেন, প্রধানমন্ত্রী হওয়ার অনুরোধও দলের সিদ্ধান্তের জন্য প্রত্যাখ্যান করেছিলেন বাম নেতা।

উল্লেখ্য, প্রাক্তন মুখ্যমন্ত্রী জ্যোতি বসুর জন্মদিবসের আগে বিধান চন্দ্র রায় ও শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের জন্মদিবসেও অনুপস্থিত ছিলেন বিজেপি বিধায়করা। সেই ঘটনারও সমালোচনা করে শাসক দল।