মধ্য রাতে শহরজুড়ে শুরু নাকা তল্লাশি, মিন্টো পার্কে গুলিই কি চিন্তা বাড়াচ্ছে পুলিশের?

Naka Checking: শেক্সপিয়র সরণিতে যে গুলি চালানোর ঘটনা ঘটেছে, তার পুনরাবৃত্তি যাতে না হয় সে জন্য এবার নাকা চেকিংয়ে জোর দিচ্ছে কলকাতা পুলিশ।

মধ্য রাতে শহরজুড়ে শুরু নাকা তল্লাশি, মিন্টো পার্কে গুলিই কি চিন্তা বাড়াচ্ছে পুলিশের?
শহরের জায়গায় জায়গায় নাকা চেকিং। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 16, 2021 | 8:19 AM

কলকাতা: মিন্টো পার্কে (Minto Park) গুলিকাণ্ডের জের। শহরের নিরাপত্তা আরও জোরদার করছে কলকাতা পুলিশ। রাতের কলকাতায় বাড়ানো হচ্ছে নাকা চেকিং। রাত ১০টা থেকে পার্ক স্ট্রিটে বিশেষ নাকা তল্লাশি চলবে।

শেক্সপিয়র সরণিতে যে গুলি চালানোর ঘটনা ঘটেছে, তার পুনরাবৃত্তি যাতে না হয় সে জন্য এবার নাকা চেকিংয়ে জোর দিচ্ছে কলকাতা পুলিশ। বুধবার রাত থেকেই সেই বিশেষ নাকা চেকিং শুরু হয়। দক্ষিণ কলকাতার পার্ক স্ট্রিট মোড়ে ডিসি সাউথ আকাশ পাহারিয়ার নেতৃত্বে এই নাকা চেকিং হয়।

এই বিশেষ নাকা চেকিংয়ে মূলত রাতের শহরে যে সমস্ত মোটর বাইক বা গাড়ি চলাচল করে, সেগুলির প্রত্যেকটি থামিয়ে পরীক্ষা করা হবে। সেই গাড়ি বা মোটর বাইকে কারা যাচ্ছেন বা কী নিয়ে যাওয়া হচ্ছে তা খতিয়ে দেখাই এই পরীক্ষার লক্ষ্য। উৎসবের মরসুম চলছে। তার উপর আবার হাইভোল্টেজ বিধানসভার উপনির্বাচন। এই আবহে এই নাকা চেকিং অত্যন্ত গুরুত্বপূর্ণ। কলকাতা পুলিশ সূত্রে জানা গিয়েছে, এই নাকা চেকিং শহরের বিভিন্ন প্রান্তেই হবে। তবে প্রাথমিক ভাবে দক্ষিণ কলকাতাকে বিশেষ গুরুত্ব দেওয়া হবে। যেহেতু ৩০ সেপ্টেম্বর এখানকার ভবানীপুরে উপনির্বাচন।

প্রসঙ্গত, সম্প্রতি মিন্টো পার্কের কাছে গোর্কি সদনের সামনে হাওড়ার এক ব্যবসায়ী পঙ্কজ সিংকে লক্ষ্য করে গুলি চালায় একদল দুষ্কৃতী। একদম বলিউডি কায়দায় প্রথমে ঘিরে ফেলা হয় ব্যবসায়ীর গাড়ি। প্রথমে বেশ কিছুক্ষণ ধরে চলে বচসা। এরই মধ্যে সুযোগ বুঝে পঙ্কজকে লক্ষ্য করে গুলি চালায় দুষ্কৃতীরা। তবে কাঁধে গুলি লাগায় প্রাণে বেঁচে গিয়েছেন ওই ব্যবসায়ী। গুলিবিদ্ধ অবস্থায় তাঁকে সিএমআরআই হাসপাতালে ভর্তি করা হয়। এই গুলি চালানোর ঘটনা পূর্ব পরিকল্পিত বলেই দাবি পঙ্কজের আত্মীয় ও বন্ধুদের।

বছর ৩৮-এর পঙ্কজ সিং হাওড়ার একজন বড় ব্যবসায়ী বলে জানা গিয়েছে। হাওড়া থেকে কয়েকজন বন্ধুকে নিয়ে কোনও এক বন্ধু বাড়িতে এসেছিলেন তিনি। গাড়িতে বাড়ি ফেরার সময়ই এই ঘটনা ঘটে। গোর্কি সদনের সামনে এজেসি বোস রোড ফ্লাই ওভারের নিচে সিগন্যালের কাছে এসে দাঁড়ায় ওই ব্যবসায়ীর গাড়ি। আচমকাই সেই গাড়ি ঘিরে ফেলে চার থেকে পাঁচটি বাইক। প্রত্যেকটি বাইকে তিনজন করে ছিল বলে পুলিশের কাছে দাবি করেছেন প্রত্যক্ষদর্শীরা। গাড়ি থামতেই বাইক থেকে নেমে আসে দুষ্কৃতীরা। সব মিলিয়ে অন্তত ১০-১৫ জন ছিল বলে দাবি করেছেন ব্যবসায়ীর বন্ধুরা। জানা গিয়েছে, এই ব্যবসায়ীর প্রোমোটিং সংক্রান্ত ব্যবসা-সহ একাধিক ব্যবসা রয়েছে।

মিন্টো পার্কে গুলির ঘটনায় বিশাল সর্দার নামে এক যুবককে গ্রেফতারও করে পুলিশ। ভবানীপুর থানা এলাকা থেকে বিশালকে গ্রেফতার করে লালবাজারের গুন্ডাদমন শাখার আধিকারিকরা। ঘটনার পর থেকে পলাতক ছিলের বছর বাইশের এই যুবক। শুধু মিন্টো পার্কের ঘটনাই নয়, রাতের কলকাতায় একাধিক অপরাধের অভিযোগ ওঠে বিভিন্ন সময়। উপনির্বাচন ও পুজোকে সামনে রেখে তাই এবার নজরদারি বাড়ছে শহরে।

আরও পড়ুন: শেষ হল ‘দুয়ারে সরকার’, লক্ষ্মীর ভাণ্ডারে আবেদন দেখে চোখ কপালে ওঠার জোগাড়