Summer Vacation: আরও বাড়ল গরমের ছুটির মেয়াদ, ২৭ জুন খুলবে স্কুল

Summer Vacation: প্রবল দাবদাহে রবিবার পানিহাটিতে উৎসব চলাকালীন মৃত্যুর ঘটনাও ঘটেছে, অসুস্থ অনেকে। এই অবস্থায় গরমের ছুটি বাড়ানোর কথা ভাবছে রাজ্য।

Summer Vacation: আরও বাড়ল গরমের ছুটির মেয়াদ, ২৭ জুন খুলবে স্কুল
বাড়তে পারে গরমের ছুটি
Follow Us:
| Edited By: | Updated on: Jun 13, 2022 | 11:32 AM

কলকাতা : আরও বাড়ল গরমের ছুটি। ১৫ জুন পর্যন্ত স্কুলগুলির ছুটি ছিল। তবে তাপমাত্রার পারদ এখনও নিয়ন্ত্রণে না আসায় সিদ্ধান্ত বদল করল স্কুল শিক্ষা দফতর। ২৬ জুন পর্যন্ত বাড়ানো হল গরমের ছুটির মেয়াদ। অর্থাৎ ২৭ জুন স্কুল খুলবে বলে জানানো হয়েছে শিক্ষা দফতরের তরফে। সোমবার সকালে নয়া নির্দেশিকা জারি করা হয়েছে। আবহাওয়া এখনও স্বস্তিদায়ক নয়। আর রবিবার পানিহাটিতে যা ঘটেছে, তাতে আরও কোনও ঝুঁকি নিতে রাজি নয় রাজ্য। সেই কারণেই এই নয়া নির্দেশিকা জারি করা হল।

নির্দেশিকায় জানানো হয়েছে ২৬ জুন পর্যন্ত গরমের ছুটি বাড়ানো হয়েছে। পাশাপাশি, এও উল্লেখ করা হয়েছে যে, তার আগে যদি স্কুল খোলার নির্দেশিকা দেওয়া হয়, তাহলে আগেই খুলে যাবে স্কুল। অর্থাৎ আবহাওয়ার ওপরই পুরোটা নির্ভর করছে বলে শিক্ষা দফতর সূত্রে খবর। তবে উত্তরবঙ্গে দার্জিলিং ও কালিম্পং-এর স্কুলগুলিতে বাড়ানো হচ্ছে না ছুটির মেয়াদ।

দীর্ঘদিন ধরে অনলাইনে ক্লাস চলার পর মাস কয়েক আগেই খুলেছে স্কুলের দরজা। কিছুদিন ক্লাস হওয়ার পর গরমের ছুটি পড়ে যাওয়ায় আবারও পড়ুয়াদের স্কুলে যাওয়া বন্ধ হয়ে গিয়েছে। একটানা ৪৫ দিনের ছুটি দেওয়া হয়েছিল। মোটামুটিভাবে ধরে নেওয়া হয়েছিল জুন মাসের মাঝামাঝি সময়ে বর্ষা প্রবেশ করলে মিলবে স্বস্তি, পড়ুয়াদের স্কুলে যাওয়ায় আর কোনও সমস্যা থাকবে না। কিন্তু, সেই হিসেব মিলছে না। জুন মাসের ১৩ দিন পেরিয়ে গেলও বৃষ্টির দেখা নেই। তাপমাত্রার পারদ যথেষ্ট ওপরে, আর প্রবল অস্বস্তিও জারি রয়েছে।

রবিবার পানিহাটিতে দণ্ড মহোৎসব বা দই-চিঁড়ের মেলায় তিনজনের মৃত্যু হয়েছে। প্রচণ্ড গরম ও আর্দ্রতার কারণেই ইস্কন মন্দিরের দণ্ড মহোৎসবে তিনজনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। আরও অনেকে গরমে অচৈতন্য হয়ে পড়েন। ওই ঘটনার পরই স্কুল খোলার বিষয়ে মুখ্যমন্ত্রী ভাবনা-চিন্তা করার কথা বলেন বলে সূত্রের খবর। মমতা বন্দ্যোপাধ্যায় পরিস্থিতি নিয়ে রীতিমত উদ্বেগ প্রকাশ করেন। তারপরই এই নয়া নির্দেশিকা প্রকাশ করা হল।