Justice Amrita Sinha: বিচারপতি অমৃতা সিনহার স্বামীর বিরুদ্ধে করা মামলা খারিজ করল সুপ্রিম কোর্ট

Justice Amrita Sinha: একটি পারিবারিক সম্পত্তি সংক্রান্ত মামলায় প্রভাব খাটানোর অভিযোগ ওঠে বিচারপতি সিনহার স্বামী প্রতাপচন্দ্র দে'র বিরুদ্ধে। তাঁর বিরুদ্ধে এফআইআর দায়ের করে পুলিশ। পরে ওই অভিযোগের তদন্তভার দেওয়া হয় সিআইডি-কে।

Justice Amrita Sinha: বিচারপতি অমৃতা সিনহার স্বামীর বিরুদ্ধে করা মামলা খারিজ করল সুপ্রিম কোর্ট
সুপ্রিম কোর্টImage Credit source: GFX- TV9 Bangla
Follow Us:
| Updated on: May 10, 2024 | 1:31 PM

কলকাতা: কলকাতা হাইকোর্টের বিচারপতি অমৃতা সিনহার স্বামীর বিরুদ্ধে অভিযোগ তুলে যে মামলা হয়েছিল, তা খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। শুক্রবার বিচারপতি সঞ্জীব খান্না এবং বিচারপতি দীপঙ্কর দত্তের ডিভিশন বেঞ্চ ওই মামলা খারিজ করে দিয়েছে। সেই সঙ্গে রাজ্যের উদ্দেশে শীর্ষ আদালতের মন্তব্য, “এফআইআর দায়ের নিয়ে রাজনীতি করবেন না।” তবে পুলিশের স্ট্যাটাস রিপোর্ট এবং চার্জশিট নিয়ে কোনও মন্তব্য করেনি সুপ্রিম কোর্ট।

একটি পারিবারিক সম্পত্তি সংক্রান্ত মামলায় প্রভাব খাটানোর অভিযোগ ওঠে বিচারপতি সিনহার স্বামী প্রতাপচন্দ্র দে’র বিরুদ্ধে। তাঁর বিরুদ্ধে এফআইআর দায়ের করে পুলিশ। পরে ওই অভিযোগের তদন্তভার দেওয়া হয় সিআইডি-কে। সিআইডি আধিকারিকরা আইনজীবী প্রতাপচন্দ্র দে-কে ডেকে দীর্ঘ জিজ্ঞাসাবাদও করেন।

জিজ্ঞাসাবাদের পর আইনজীবী প্রতাপচন্দ্র দে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, মুখ্যমন্ত্রী ও রাজ্যপালের কাছে চিঠি লিখে অভিযোগ জানিয়েছিলেন। চিঠির ছত্রে ছত্রে সিআইডি-র বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছিলেন তিনি। কুকথা বলার পাশাপাশি, মানসিক অত্যাচার চালানো হয়েছে বলেও অভিযোগ তুলেছিলেন আইনজীবী। আইনজীবী প্রতাপচন্দ্র দে’র অভিযোগ ছিল, তাঁকে মোটা অঙ্কের টাকা, দামী গাড়ি, বাড়ি-সহ আরও বিভিন্ন ধরনের প্রলোভন দেখানো হয়।

বিচারপতির স্বামীর বিরুদ্ধে অভিযোগ ছিল, ক্ষমতার অপব্যবহার করে একটি অপরাধের মামলায় অবৈধ ভাবে হস্তক্ষেপ করেন তিনি। এক বিধবা মহিলা দাবি করেন, আত্মীয়দের বিরুদ্ধে করা মামলায় তাঁর ওপর প্রভাব খাটানোর চেষ্টা করেছিলেন ওই আইনজীবী। তদন্তে বাধা দেওয়ার চেষ্টা করার অভিযোগও জানিয়েছিলেন তিনি। সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়েছিল, এই মামলায় বাড়তি পদক্ষেপ করা যাবে না। তবে আইন অনুযায়ী পদক্ষেপ করতে পারবে পুলিশ, এমনটাই বলেছিল শীর্ষ আদালত।